জাতীয়

মুজিববর্ষের উদ্বোধনীতে যা থাকছে

নিজস্ব প্রতিবেদক:

বিশ্ব পরিস্থিতিতে করোনা ভাইরাস সকল দেশের জন্য হুমকি হিসেবে আবির্ভূত হয়েছে। সম্প্রতি বাংলাদেশে তিনজন করোনাভাইরাসে আক্রান্ত হবার খবরে সারাদেশে আতঙ্ক বেড়ে গেছে। তাছাড়া দেশের বিভিন্ন জেলাতে অনেকের মধ্যে এর সংক্রমন লক্ষ করা যায়।

এ কারণে সৃষ্ট পরিস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর উদ্বোধনী অনুষ্ঠানের ব্যাপ্তিকে পুনর্বিন্যাস করা হয়েছে।

পূর্বসূচি অনুযায়ী জাতীয় প্যারেড স্কয়ারে এ অনুষ্ঠান হওয়ার কথা থাকলেও পরিবর্তিত পরিস্থিতিতে সে সিদ্ধান্ত বদল হয়েছে। এর পরিবর্তে ভিন্নমাত্রায় ইলেক্ট্রনিক ও সামাজিক যোগাযোগমাধ্যমে বিশ্বব্যাপী উদ্বোধন অনুষ্ঠানটি সম্প্রচার করা হবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির কার্যালয় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ১০ মার্চ মঙ্গলবার বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্বোধন অনুষ্ঠান পুনর্বিন্যাস সংক্রান্ত গঠিত কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রসঙ্গত, মুজিববর্ষের প্রথম দিন বিকালে জাতীয় প্যারেড স্কয়ারে এক লাখ মানুষের উপস্থিতিতে উদ্বোধন অনুষ্ঠান করার কথা ছিল। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে টেলিভিশন ও সামাজিক যোগাযোগমাধ্যমে দেশের জনগণের জন্য ঘরে বসে দেখার ব্যবস্থা নিতে ভিন্নমাত্রায় উদ্বোধন অনুষ্ঠান সাজানোর সিদ্ধান্ত নেয় জাতীয় বাস্তবায়ন কমিটি। এ লক্ষে একটি টেকনিক্যাল কমিটিও গঠন করা হয়।

সাবেক সংস্কৃতিমন্ত্রী ও সংসদ সদস্য আসাদুজ্জামান নূরকে আহ্বায়ক করে গঠিত এই কমিটির সভা শেষে জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী জানান, দেশে-বিদেশে ক্ষণগণনা শুরু হওয়ার পর পুরো জাতির মাঝে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর উদ্বোধন অনুষ্ঠান সম্পর্কে উদ্দীপনা ছড়িয়ে পড়েছিল। জনগণের সম্পৃক্ততার আগ্রহ বিবেচনায় রেখে পরিবর্তিত বিশ্ব পরিস্থিতিতে উদ্বোধনীটি ভিন্নমাত্রায় পরিবেশিত হবে।

তিনি বলেন, ১৭ মার্চ বর্ণাঢ্য আয়োজনের পরিকল্পনা ঠিক রেখে ইলেক্ট্রনিক ও সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অনুষ্ঠানটি দেড়-দুই ঘণ্টা ব্যাপ্তির ধারণ করা অথবা লাইভ প্রোগ্রামের মাধ্যমে দেশ-বিদেশে সম্প্রচার করা হবে। উদ্বোধন অনুষ্ঠানে রাষ্ট্রপতির বাণী, জাতির উদ্দেশে দেওয়া প্রধানমন্ত্রীর ভাষণ, বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা শেখ রেহানার বক্তব্য, কবিতা পাঠ ইত্যাদি থাকবে।

ড. কামাল আবদুল নাসের চৌধুরী আরও জানান, বঙ্গবন্ধুর জন্মদিবসটি জাতীয় শিশু দিবস বিধায় শত শিশুর কণ্ঠে জাতীয় সংগীত ও দলীয় সংগীতের পরিবেশনা থাকবে। শত শিল্পীর পরিবেশনায় যন্ত্রসংগীত, মুজিববর্ষের থিম সং, বঙ্গবন্ধুর জীবন ও কর্ম তুলে ধরে একটি থিয়েট্রিকাল পারফরম্যান্স থাকছে এই অনুষ্ঠানে।

এসময় তিনি জানান, অনুষ্ঠান প্রচারের সময় পরে জানানো হবে। উদ্বোধন অনুষ্ঠানে রাতে ৮টায় বঙ্গবন্ধুর জন্মক্ষণ আতশবাজির মাধ্যমে স্মরণের পরিকল্পনাও রাখা হয়েছে। এছাড়াও দিবসটি স্মরণে আলোকসজ্জা, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় সীমিত আকারে আনন্দ অনুষ্ঠান এবং মিষ্টান্ন বিতরণ করা হবে।

এদিন সভায় উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, বিশিষ্ট সংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক এস এম হারুন-অর-রশীদ, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, বেসরকারি টেলিভিশন মালিকদের সংগঠন অ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স (এ্যাটকো) এর সভাপতি ও মাছরাঙা টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী, সিনিয়র সহ-সভাপতি ও একাত্তর টিভির ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল বাবু এবং কমিটির অন্য সদস্যরা।

সান নিউজ/সালি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ৩

জেলা প্রতিনিধি : রাজশাহীতে ট্রাকের চাপায় মোটরসাইকেলের তিন আর...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

ময়মনসিংহে ইসলামী ব্যাংকের সম্মেলন অনুষ্ঠিত 

নিজস্ব প্রতিবেদক: ইসলামী ব্যাংক ব...

শ্রমিকদের নিরাপত্তায় শিল্প পুলিশ বদ্ধপরিকর

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ঈদ...

কাতারের আমিরের নামে হচ্ছে সড়ক-পার্ক

নিজস্ব প্রতিবেদক : রাজধানী ঢাকায় কাতারের আমির শেখ তামিম বিন...

নির্বাচনকালীন আ’লীগের সম্মেলন বন্ধ

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের সা...

ঢাকায় আসছেন কাতারের আমির

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ সফরে প্রথমবারের মতো ঢাকা আসছেন ক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা