শিক্ষা

মাধ্যমিকের পর প্রাথমিকের ক্লাসও সংসদ টিভিতে

নিজস্ব প্রতিবেদক:

করোনাভাইরাসের সংক্রমন প্রতিরোধে ছুটি চলছে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে। বর্তমান প্রতিকূল বাস্তবতায় শিক্ষা প্রতিষ্ঠান কতোদিন বন্ধ থাকবে তা নিশ্চিত করেও বলা যাচ্ছে না। শিক্ষার্থীদের পড়াশুনার ক্ষতি পুষিয়ে নিতে টেলিভিশনে শুরু হয়েছে মাধ্যমিকের দূরশিক্ষণ কার্যক্রম। গত রবিবার (২৯ মার্চ) থেকে ষষ্ঠ থেকে দশম শ্রেণির শ্রেণি কার্যক্রম সংসদ টিভিতে প্রচার করা হচ্ছে।

মাধ্যমিকের পর এবার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের শ্রেণি কার্যক্রম (ক্লাস) ভিডিও করে সংসদ টিভিতে প্রচারের উদ্যোগ নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর। এছাড়া শ্রেণি কার্যক্রমের এসব ভিডিও সারাবছর শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত রাখতে আলাদা অনলাইন পোর্টাল তৈরিরও উদ্যোগ নেওয়া হয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো. ফসিহ্উল্লা সান নিউজকে বলেন, ‘আমরা এরই মধ্যে ভিডিও ক্লাসের জন্য কাজ শুরু করেছি। সংসদ টেলিভিশনের সঙ্গে কথা হয়েছে। এখন শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে কিছু আনুষ্ঠানিকতা বাকি রয়েছে।’

কয়েক দিন আগেই অধিদফতরের পক্ষ থেকে জানানো হয়েছিল, করোনাভাইরাসের প্রকোপের কারণে ছুটি বাড়লে গত শ্রেণি কার্যক্রমের ভিডিও তৈরির পদক্ষেপ নেওয়া হবে এবং তা সব শিক্ষার্থীর কাছে পৌঁছে দেয়া হবে।

অধিদফতর সূত্রে জানা গেছে, শিক্ষার্থীদের কাছে ভিডিও পৌঁছানো এবং সবার দেখার ব্যবস্থা করা বেশ কঠিন ব্যাপার। তাই সীমাবদ্ধতার কারণে ভিডিও ক্লাস প্রস্তুত করা হচ্ছে। শ্রেণি কার্যক্রমের ভিডিও প্রচারের জন্য সংসদ টেলিভিশনের জন্য উদ্যোগ নেওয়া হয়েছে।

মহাপরিচালক জানান, এই মুহুর্তে প্রথম ও দ্বিতীয় শ্রেণির জন্য ২০ মিনিটের একটি করে এবং তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির জন্য একটি করে ক্লাস সংসদ টিভিতে প্রচারের জন্য উদ্যোগ নেওয়া হয়েছে।

এদিকে প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের লেখাপড়ার সার্বিক উন্নয়নে জরুরি ও গুরুত্বপূর্ণ বিষয়গুলোর শ্রেণি কার্যক্রমের ভিডিও অনলাইনে আপলোড করার উদ্যোগ নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর। শিশুদের জন্য আকর্ষণীয় একটি নাম দিয়ে পোর্টাল তৈরি করা হচ্ছে বলে তা জানা গেছে। এসব ভিডিও ইউটিউবেও সংরক্ষণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যাতে শিক্ষার্থীরা তাদের প্রয়োজন অনুযায়ি ভিডিও ক্লাস থেকে বিষয়ভিত্তিক পাঠ নিতে পারে।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

বনশ্রীতে যুবকের লাশ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বনশ্রী...

পালিয়ে এল আরও ১৩ বিজিপি সদস্য

জেলা প্রতিনিধি: মিয়ানমারের চলমান...

রাজধানীতে শিশুর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর ভাষানটেক এলাকার ১৩ নম্বর কালভার্ট...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৭

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিভিন...

পুকুরে ভাসছিল শিশুর মরদেহ

জেলা প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়া সড়কের পাশে পুকুর থেকে এক শিশু...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা