প্রবাস
করোনাভাইরাস

ভ্যান্টিলেটারের অভাবই যুক্তরাষ্ট্রে মৃত্যুর হার বাড়াচ্ছে

দর্পণ কবীর, নিউইয়র্ক থেকে:

যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য ও শহরগুলোর হাসপাতালে ভ্যান্টিলেটারের অভাব প্রকট। এ কারণে করোনাভাইরাসে অসুস্থ রোগীরা দ্রুত চিকিৎসা সেবা পাচ্ছেন না। যাদের অবস্থা সংকটজনক তাদের ভ্যান্টিলেটারের জন্য অপেক্ষা করতে হচ্ছে দীর্ঘসময়।

করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের প্রচণ্ড শ্বাসকষ্ট হয়। অনেকের দম বন্ধ হয়ে আসে। এমনি অবস্থায় রোগীকে অক্সিজেন সরবরাহকারী ভ্যান্টিলেটার দিয়ে সুস্থ রাখার চেষ্টা করা হয়।

প্রতিদিন আশঙ্কাজনক হারে করোনা ভাইরাস আক্রান্ত রোগী বাড়ছে বলে তাদের ভ্যান্টিলেটার সরবরাহ করা অপ্রতুল হয়ে গেছে। ভ্যান্টিলেটারের অভাবের কারণে হাসপাতালগুলোতে মৃত্যুর হার বাড়ছে বলে ধারনা করা হচ্ছে।

অবশ্য এর জন্য হাসপাতাল কর্তৃপক্ষকে অভিযুক্তও করা যাচ্ছে না। নিউইয়র্ক শহরে আজ (২৪ মার্চ) অব্ধি করোনা ভাইরাসে মারা গেছে ১৩১জন।

করোনাভাইরাস মোকাবেলায় নিউইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নর এন্ড্রু কুমো প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে ৩০ হাজার ভ্যান্টিলেটার চেয়েছিলেন। ফেডারেল সরকারের কাছ থেকে তিনি পেয়েছেন মাত্র ৪০০ ভ্যান্টিলেটার। গভর্নর কুমো এ ব্যাপারে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন মিডিয়ায়।

আজকের হিসাব অনুযায়ী নিউইয়র্ক শহরের হাসপাতালগুলোতে করোনা ভাইরাস আক্রান্ত রাগীর সংখ্যা ১৫ হাজারের বেশি। তাদের জন্য প্রয়োজন কমপক্ষে ১২ হাজার ভ্যান্টিলেটার। কিন্তু ভ্যান্টিলেটারের অভাব পূরণ হচ্ছে না।

চাহিদার তুলনায় চিকিৎসা সরঞ্জাম উদ্বেগজনক রকম কম হওয়ায় রোগীদের চিকিৎসা সেবা চরমভাবে বিঘ্নিত হচ্ছে। হাসপাতালগুলোতে মুমূর্ষু রোগী ছাড়া এখন ভর্তি করা হচ্ছে না। করোনা ভাইরাসে আক্রান্ত হলে অনেককে নিজ বাসায় থাকার পরামর্শ দেয়া হচ্ছে।

জানা গেছে, ফেডারেল সরকার থেকে প্রাপ্ত ৪ শ’ ভ্যান্টিলেটারের মধ্যে ১০০টি সিটি হাসপাতাল এবং ৩০০টি বেসরকারি (প্রাইভেট) হাসপাতালে হস্তান্তর হয়েছে। নিউইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নর মিঃ কুমো এবং নিউইয়র্ক সিটির মেয়র মিঃ ব্লাজিও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট মিঃ ট্রাম্পের কাছে আরো ভ্যান্টিলেটার পেতে ধর্না অব্যাহত রেখেছেন।

তাই নিউইয়র্কে বসবাসকারীদের সতর্ক ও সচেতন থাকতে হবে, তারা যেন নিজ বাসাতে নিরাপদে থাকতে পারেন। করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে গেলেই যথাযথ চিকিৎসা পাবেন এবং সুস্থ হয়ে যাবেন, এমন নাও হতে পারে।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়ের নির্বাচন সম্পন্ন

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

আলিয়ঁসে সুরঞ্জনার ‘সিবীত কোলাজ’ প্রদর্শনী

সাজু আহমেদ: রাজধানী ঢাকায় চিত্র প...

গরমে ত্বক সতেজ রাখুন

লাইফস্টাইল ডেস্ক : গরমে মধ্যে ত্বক হয়ে পড়ে নিষ্প্রাণ। তাই এই...

চিয়া সিডের পুষ্টি গুন

লাইফস্টাইল ডেস্ক : চিয়া বীজ হল সালভিয়া হিসপানিকা ভোজ্য বীজ...

সোনার দামে নতুন রেকর্ড

নিজস্ব প্রতিবেদক: সোনার দাম আবারও বাড়ানোর ঘোষণা দিয়েছে বাং...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা