বিশেষ সংবাদ

বিশেষ সংবাদ

লাইফস্টাইল

প্রাক্তন ক্ষমা করলেই শান্তি পাবেন!

সান নিউজ ডেস্ক : অতীতের অভিজ্ঞতা একদমই ভালো নয় আপনার? এ কারণেই কি অতীতের কথা বা স্মৃতিচারণ করতে চান না আপনি? প্রেমিকার প্রতি মনের ভেতর অনেক ক্ষোভ, ঘৃণায় কিছুতেই ভুলতে পারছেন না। কিন্তু আপনি জানেন কি, এসব কারণে প্রতিদিন তিল তিল করে বিশাল ক্ষতি হচ্ছে আপনার। স্ট্রেস ও দুশ্চিন্তার মতো হাজারও সমস্যা বাড়ছে প্রতিদিন। হয়তো প্রেমিকা আপনার কথা ভেবেই ছেড়ে গেছেন। তিনিও চান ভালো থাকুন।

আপনার মধ্যেও যদি এরকম সমস্যা থাকে তাহলে আজই ক্ষমা করা শিখুন। সাবেকের ভুল ভ্রান্তিগুলো ক্ষমা করে দিন। সে হতে পারে আপনার প্রেমিক বা প্রেমিকা, বন্ধু, আত্মীয়-স্বজন বা অন্য যে কেউ। আপনি যদি নিজের ভেতর অন্যের উপর রাগ পুষে রাখেন তাহলে আপনারই সমস্যা বাড়বে। তাই নিজের ক্ষতি করতে না চাইলে আজই অপরকে ক্ষমা করতে শিখুন।

যদি নতুন করে সবকিছু শুরু করতে চান তাহলে সাবেককে ক্ষমা করুন এবং ভুলে যান অতীতকে। তবে এসবের জন্য প্রথমেই সাবেককে ক্ষমা করতে শিখুন। তাহলে শান্তি মিলবে আপনার মনে। এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে কেন ক্ষমা করব।


স্ট্রেস কমানোর জন্য
তার কথা ভাবলেই প্রতিনিয়ত এলোমেলো হয়ে যান? তাহলে এখনই ওই মানুষটির কথা ভাবা ছেড়ে দিন। তাকে ভাবা ছেড়ে দিতে গেলে প্রথমে তার ওপর থেকে সকল রাগ সরিয়ে নিন। দেখবেন এতে করে আপনার স্ট্রেস অনেকটাই কমে গিয়েছে।

মানসিক শান্তি
মনের ভেতর যদি দীর্ঘদিন খারাপ চিন্তাভাবনা থাকে তাহলে কোনোভাবেই মানসিক শান্তি মিলে না। এ জন্য খারাপ চিন্তাভাবনা দূর করতে তিক্ত মুহূর্ত ভুলে যান। এসবের পেছনের মানুষকে ক্ষমা করে দিন এবং সব ভুলে যান। দেখবেন অজানা কারণেই মনে শান্তি কাজ করছে।

দুশ্চিন্তা কমাতে
কোনো কারণ ছাড়াই দুশ্চিন্তায় ভুগেন অনেকে। অনেক চেষ্টা করেও কারণ খুঁজে পান না? বিভিন্ন কারণে আমাদের মধ্যে দুশ্চিন্তা বাসা বাঁধে। এই দুশ্চিন্তা কমানোর জন্য কিছুটা ক্ষমা করুন। আপনি নিজেও যদি দোষী হয়ে থাকেন তাহলে নিজেকেও ক্ষমা করুন। মুহূর্তেই সকল সমস্যার সমাধান পেয়ে যাবেন আপনি।

রাগ নিয়ন্ত্রণ
সাবেকের মুখ মনে পড়লেই রাগে, ক্ষোভে ও তিক্ততায় শিউরে উঠছেন? তাহলে তো তার মুখ যেভাবেই হোক ভুলে যেতে হবে আপনাকে। তার সকল ভুল ভ্রান্তিগুলো ক্ষমা করে দিয়ে নিজেকে মহৎ ভাবতে শিখুন। হঠাৎ করেই তার মুখটা মিলিয়ে যাবে, যা আপনি নিজেও ভাবতে পারবেন না। সেই সাথে রাগও নিয়ন্ত্রণ করুন। মুহূর্তেই কোনো সিদ্ধান্ত নিবেন না। রাগের মুহূর্তে নেয়া সিদ্ধান্তগুলো কখনোই ভালো ফল বয়ে আনে না। তাৎক্ষণিক জেগে উঠা রাগগুলো নিজের ভেতর রাখতে শিখুন এবং তা কিছুক্ষণ পর ভুলে যেতে শিখুন। দেখবেন এতে আপনারই লাভ হবে।

সম্পর্কের গভীরতা
খুব কাছের কেউ ভুল করলে তাকে দ্বিতীয়বার না ভেবে ক্ষমা করুন। যেহেতু কাছের তাই আবার নতুন করে তার সাথে শুরু করেন। তবে সে যদি একই ভুল বারবার করে তাহলে ক্ষমা করে দিয়ে তাকে ভুলে যান। জীবন থেকে দূরে সরিয়ে দিন। নতুন করে শুরু করুন নতুন সম্পর্ক। গভীর সম্পর্কে প্রকৃতভাবে জড়াতে পারলে বা মনের ভেতর প্রেম ভালোবাসা থাকলে সে কখনোই উচ্ছৃঙ্খল হতে পারে না। তাই নিজেকে প্রকৃত মানুষ হিসেবে তুলে ধরার জন্য হলেও সকলকে ক্ষমা করতে শিখুন। মনের মধ্যে শান্তি আসবেই। সূত্র- ইন্ডিয়ান এক্সপ্রেস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সিলেটে দুই বাসের সংঘর্ষে ৮ জন নিহত

নিজস্ব প্রতিনিধি, সিলেট : ঢাকা-সিলেট মহাসড়কের রশিদপুরে এনা প...

পুলিশের কাছে অভিযোগ দেয়ায় হামলা, আহত ৫

নিজস্ব প্রতিনিধি, পিরোজপুর : পিরোজপুরের ইন্দুরকানীতে জমি নিয়...

লিটলম্যাগ স্টল বরাদ্দের আবেদন শুরু রোববার

হাসনাত শাহীন: বাংলা ভাষা সাহিত্যের চর্চা, বিকাশ, ব...

তরুণী মেয়েকে খুনের অভিযোগ মায়ের বিরুদ্ধে

মাসুম লুমেন, গাইবান্ধা: গাইবান্ধায় নিজের মেয়েকে ধারালো বটি দ...

মুশতাকের মৃত্যুর কারণ অনুসন্ধানে তদন্ত কমিটি: স্বরাষ্ট্রমন্ত্রী

চট্টগ্রাম ব্যুরো : কারাগারে লেখক মুশতাক আহমেদের মৃত্যুর কারণ...

হাইতির কারাগার থেকে ৪শ’ বন্দি পালায়ন, নিহত ২৫

আন্তর্জাতিক ডেস্ক : হাইতির একটি...

ইরানকে উদ্দেশ্য করে সিরিয়ায় বিমান হামলা

আন্তর্জাতিক ডেস্ক : বাইডেনের ক্ষম...

খাশোগি হত্যায় ৭৬ সৌদি নাগরিকের ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্...

সাতক্ষীরায় ট্রাক্টরের ধাক্কায় নিহত ২

নিজস্ব প্রতিনিধি, সাতক্ষীরা : সাত...

যুদ্ধবিরতিতে সম্মত ভারত ও পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক : সীমান্তে যুদ্ধবিরতিসহ সব চুক্তি কঠোরভাবে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা