লাইফস্টাইল

প্রথম প্রেম ভুলে না কেহেই

লাইফস্টাইল ডেস্ক: প্রেম বা ভালোবাসা মানুষের জীবনে আসে। আর প্রথম প্রেমতো ভুলার মতো নয়। হাজার চেষ্টা করলে সারা জীবনই মনের অগোচরেই রয়ে যায় প্রিয় ওই মানুষটি।

অনেক সময় প্রথম প্রেম শেষ পর্যন্ত পরিণতি পায় না। তবুও প্রিয় মানুষটির কথা আজীবনই মনে রয়ে যায়। তবে কেন প্রথম প্রেমের স্মৃতি মানুষ ভুলতে পারে না? এ বিষয়ে হয়তো কারও জানা নেই!

মার্কিন দৈনিক দ্য ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, প্রথম প্রেম অনেকটাই স্কাইডাইভ বা প্রথমবার আকাশ থেকে লাফ দেওয়ার মতো ঘটনা। প্রথমবারের ঘটনাটি যেভাবে মনে গেঁথে যায়, পরে ১০ বার লাফ দিলেও আগের স্মৃতিটাই মনে রয়ে যায়।

ঠিক তেমনই প্রেমের ক্ষেত্রেও প্রথম অভিজ্ঞতা অনেক বেশিই মনে থাকে। অধিকাংশ মানুষের ১৫-২৬ বছর বয়সের মধ্যে মস্তিষ্কে আকস্মিক স্মৃতির একটি বিষয় থাকে। আকস্মিক স্মৃতির বিষয়টি যাদের থাকে; তারা অধিক স্মৃতিকাতর বা স্মৃতি রোমন্থন করেন।

এই স্মৃতি বেশির ভাগ ক্ষেত্রে ইতিবাচক স্মৃতি হয়। এ কারণেই ১৫-২৬ বছর বয়সের সময় প্রথমবারের মতো অভিজ্ঞতা করা জিনিস স্মৃতিতে ফিরে আসে, মনের পর্দায় ভেসে ওঠে বারবার। জেনে নিন আরও যেসব কারণে প্রথম প্রেম ভোলা যায় না-

>> প্রেম নিয়ে ছোট থেকেই অনেকে ভিন্নভাবে ভেবে থাকেন। কেউ কেউ অল্প বয়সে পড়েন। যদিও তা ঘটে যায় অনেকটা মোহের বশে। তবে যখন কেউ সত্যিকারের প্রেমে পড়েন; তখন তারা মন থেকে ভালোবাসেন। মন থেকে কাউকে ভালোবাসলে সেখানে কোনো স্বর্থ বা উদ্দেশ্য থাকে না।

>> প্রথম প্রেমে কোনো রকম অপরাধ বোধ থাকে না। প্রথম প্রেম হয় সতেজ। ফলে ভালোবাসা, রোমান্স যেটুকু থাকে তা মন থেকেই থাকে। প্রথম হাত ধরা, প্রথম পাশাপাশি হাঁটা, প্রথম একে অপরের সঙ্গে নিজের ভালো লাগা বা মন্দ লাগা শেয়ার করার মজাই অন্যরকম।

>> প্রথম প্রেমে একসঙ্গে অনেক কিছুই প্রথম হয়। বন্ধুত্ব আর প্রেমের মধ্যে খানিক হলেও তফাৎ আছে। বেশিরভাগ ক্ষেত্রেই বন্ধুত্ব খুব বেশি গাঢ় হলেই অনেকে তা প্রেম হিসেবে ধরে নেয়।

>> প্রথম প্রেমে পড়লে দুজনে একসঙ্গে খেতে যাওয়া, একে অন্যের সঙ্গে সময় কাটানো ইত্যাদি মনে দাগ কেটে যায়। আর সেখান থেকেই সম্পর্ক দৃঢ় হয়।

>> বিশেষজ্ঞদের মতে, প্রথম প্রেমের স্মৃতি রোমন্থনে প্রতিবার ভালো লাগার অভিজ্ঞতা জাগায়। এ কারণেই কেউ ভুলতে পারেন না প্রথম প্রেম।

সাননিউজ/এএসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ঝালকাঠি নার্সিং কলেজে অচল অবস্থা!

ঝালকাঠি প্রতিনিধি: ঝালকাঠি নার্সি...

লক্ষ্মীপুরে স্বাস্থ্য নিরাপত্তা স্কিম চালু

লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে...

অবৈধ ইটভাটায় হুমকির মুখে জীববৈচিত্র্য

রংপুর ব্যুরো: রংপুর জেলাসহ বিভাগে...

ভোলায় বঙ্গবন্ধু সেজেছে ক্ষুদে শিক্ষার্থীরা

ভোলা প্রতিনিধি: শ্রদ্ধা ও ভালোবাস...

মোস্তফা হত্যার বিচারের দাবিতে মানববন্ধন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

অবৈধ চিনিসহ ট্রাক জব্দ, আটক ২

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়ির মাটিরাঙ্গ...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৫

নিজস্ব প্রতিবেদক: ডিএমপি মাদকবিরো...

রাজধানীতে অস্ত্রসহ গ্রেফতার ৬

নিজস্ব প্রতিবেদক: ঢাকা মেট্রোপলিট...

খুলনায় গেলেন সুইডেন রাজকন্যা

নিজস্ব প্রতিবেদক : সুইডেনের রাজকন্যা ক্রাউন ভিক্টোরিয়া খুলনা...

সৈকতে মিলল যুবকের মরদেহ 

জেলা প্রতিনিধি: চট্টগ্রাম জেলার স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা