ফিচার

জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেলে জেনে নিন আপনার করণীয় ?

সান নিউজ ডেস্ক : জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা ভোটার আইডি কার্ড হারিয়ে জেল খাটার মতো বিপাকেও পড়তে পারেন। পড়তে পারেন বহুমুখী ঝামেলায়। তাই এখনই আপনার এনআইডি কার্ড উদ্ধারে তৎপর হোন।

এছাড়াও ব্যাংক এ্যাকাউন্ট, বিদেশ গমন, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্সসহ যাবতীয় কাজে এনআইডি কার্ড ছাড়া বিকল্প কোনও পথ নেই। তাই জাতীয় পরিচয়পত্রকে একটি অলিখিত দলিল বললে ভুল হবে না।

আপনি কি কোনও সময় নিজের কাছে প্রশ্ন করেছেন? আপনার হারানো ভোটার আইডি কার্ড এখন কোনও জায়গায়? যদি এমন কোনও অপরাধীর হাতে অথবা আপনার শত্রুর হাতে পড়ে তবে বলা যেতে পারে আপনি কি শেষ! হ্যাঁ, বলা যেতেই পারে আপনি খুব সম্ভব বিপদে পড়তে যাচ্ছেন।

হতে পারে কোনও মার্ডার কিংবা বা অপরাধ সংঘটন স্থান বা কোনও অপরাধমূলক কাজে আপনার আপনার ভোটার আইডি কার্ড ফেলে রেখে আসা হয়েছে কিংবা ব্যবহার করা হচ্ছে। এমন সব ঘটনায় আইনি জটিলতা আর ঝামেলায় আপনার কপাল পোড়া শুরু হলো। বিচার প্রমাণ শেষ হতে হতে আপনার জীবনের বারোটা বেজে যাবে।

এজন্য একজন সচেতন নাগরিক হিসেবে আইডি কার্ড হারিয়ে গেলে সঙ্গে সঙ্গে থানায় গিয়ে সাধারণ ডায়েরি করতে হবে। জিডি’র কপিটি যত্নসহকারে সংরক্ষণ করুন। সংরক্ষিত এই কপিটি নিয়ে থানা বা উপজেলা নির্বাচন কার্যালয়ে আবেদন করতে হবে।

প্রয়োজন মতে, ঢাকাস্থ জাতীয় পরিচয়পত্র প্রদানে সহায়তা প্রদান প্রকল্প এর পরিচালক বরাবর আবেদন করতে হবে। অথবা এই আবেদন আগারগাঁও ইসলামিক ফাউন্ডেশন ভবনে ৭ তলা প্রকল্প কার্যালয়ে গিয়ে করাটাই উত্তম। তবেই আপনি আইনগতভাবে আশ্রয় এবং বিপদ থেকে মুক্ত হওয়ার সুযোগ পেলেন।

আর একটি বিষয় মনে রাখতে হবে, এনআইডি কার্ড হারানো ও সংশোধনের জন্য একইসঙ্গে আবেদন করা যায় না। আগে হারানো কার্ড তুলতে হবে। পরবর্তীতে সংশোধনের জন্য আবেদন করতে হবে। আর অনলাইনের মাধ্যমে জাতীয় পরিচয়পত্রের তথ্য সংশোধন করতে চাইলে এনআইডির পোর্টাল অন করার পর একটি এ্যাকাউন্ট তৈরি করতে হবে।

এই এ্যাকাউন্টে রকেটের মাধ্যমে নির্ধারিত ফি পরিশোধ করতে হবে। আপনি চাইলে সোনালী ব্যাংকের মাধ্যমেও পরিশোধ করতে পারেন। প্রথম যেকোনও তথ্য সংশোধনের জন্য ২০০ টাকা, দ্বিতীয় বার ৩০০ টাকা এরপর প্রতিবারে ৪০০ টাকা ফি দিতে হবে।

নতুন তথ্য সংযোজনের ক্ষেত্রে প্রথমবার ১০০ টাকা এবং পরবর্তী প্রতিবার ৩০০ টাকা ফি গুনত হবে। জাতীয় পরিচয়পত্র আইন, ২০১০ এর ৯ ধারায় জাতীয় পরিচয়পত্রের সংশোধনের নিয়মাবলী বর্ণিত হয়েছে। সেটি একবার চোখ মিলিয়ে নিতে পারেন।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়ের নির্বাচন সম্পন্ন

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

আলিয়ঁসে সুরঞ্জনার ‘সিবীত কোলাজ’ প্রদর্শনী

সাজু আহমেদ: রাজধানী ঢাকায় চিত্র প...

গরমে ত্বক সতেজ রাখুন

লাইফস্টাইল ডেস্ক : গরমে মধ্যে ত্বক হয়ে পড়ে নিষ্প্রাণ। তাই এই...

চিয়া সিডের পুষ্টি গুন

লাইফস্টাইল ডেস্ক : চিয়া বীজ হল সালভিয়া হিসপানিকা ভোজ্য বীজ...

সোনার দামে নতুন রেকর্ড

নিজস্ব প্রতিবেদক: সোনার দাম আবারও বাড়ানোর ঘোষণা দিয়েছে বাং...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা