আন্তর্জাতিক

চীনকে মাস্ক উপহার বাংলাদেশের; করোনাতে মৃতের সংখ্যা সতেরশো

আন্তর্জাতিক ডেস্ক:

মৃত্যূর মিছিল বেড়েই চলেছে চীনে। সংকট দেখা দিয়েছে করোনাভাইরাস থেকে দূরে থাকতে সুরক্ষা উপকরণের। বন্ধু রাষ্ট্র হিসেবে যথাসম্ভব সামর্থ নিয়ে পাশে থাকার চেষ্টা করছে বাংলাদেশ।

বাংলাদেশের পক্ষ থেকে তাই চীন সরকারকে উপহার হিসেবে পাঠানো হয়েছে মাস্ক, গ্লাভস।

রোববার সকালে স্বাস্থ্য মন্ত্রনালয়ের এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং জানান, করোনা ভাইরাস শনাক্তে চীন সরকারের পক্ষ থেকে বাংলাদেশকে পাঁচশ কিট উপহার দেওয়া হয়েছে। আর চীন সরকারকে মাস্ক, গ্লাভস উপহার দিয়েছে বাংলাদেশে।

এদিকে করোনা ভাইরাসে চীনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৬৬৯ জনে। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৯ জন। আর এই ভাইরাসে শুধু চীনেই আক্রান্তের সংখ্যা ৬৮ হাজার ৫০০ জন। এর বাইরে অন্যান্য দেশে আক্রান্ত হয়েছেন আরও প্রায় ৫০০ জন।

রোববার (১৬ ফেব্রুয়ারি) চীনের মধ্য প্রদেশ হুবেইয়ের স্বাস্থ্য কর্মকর্তাদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ তথ্য জানিয়েছে।

এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথমবারের মতো ফ্রান্সেও একজনের মৃত্যু হয়েছে। এটি চীনের বাইরে চতুর্থ মৃত্যুর ঘটনা। এর আগে ফিলিপাইন, হংকং ও জাপানে তিনজনের প্রাণ গেছে। চীন এবং দেশটির বাইরে ৪ মৃত্যুসহ এ ভাইরাসে আক্রান্ত হয়ে মোট প্রাণ গেছে ১ হাজার ৬৬৯ জনের।

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে বাংলাদেশে এখন পর্যন্ত কাউকে আক্রান্ত হিসেবে পাওয়া যায়নি। তবে গত ৯ থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত সিঙ্গাপুরে মোট পাঁচ বাংলাদেশি প্রবাসী করোনাভাইরাস কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন।

এদিকে চীন এবং করোনাভাইরাস আক্রান্ত অন্যান্য দেশ থেকে ভারতের রাজধানী দিল্লিতে আসা কয়েক হাজার মানুষকে পরীক্ষা-নিরীক্ষার পর ১৭ জনের শরীরে এই ভাইরাসের উপস্থিতি নিশ্চিত হয়েছেন দেশটির স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা। গত মাসের মাঝের দিক দিল্লি বিমানবন্দরে কয়েক হাজার মানুষের শরীর পরীক্ষা করা হয়। এ সময় ওই ১৭ জনের শরীরে করোনার লক্ষণ পাওয়া যায়। পরে তাদের দিল্লির হাসপাতালে ভর্তি করে কর্তৃপক্ষ।

চীনা কর্তৃপক্ষ বলছে, প্রাণঘাতী এই প্রাদুর্ভাবে চিকিৎসা সেবা দেয়ার সময় অন্তত ১ হাজার ৭১৬ মেডিকেল কর্মী সংক্রমিত হয়েছেন। এছাড়া করোনায় সংক্রমিত হয়ে অন্তত ছয়জন চিকিৎসকও প্রাণ হারিয়েছেন। সিঙ্গাপুর, জাপান, থাইল্যান্ড, ভারত, যুক্তরাষ্ট্র-সহ বিশ্বের ২৮টির বেশি দেশে ছড়িয়েছে করোনাভাইরাস।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

প্রেমিকের বাড়িতে অনশনে প্রেমিকা

নিজস্ব প্রতিবেদক: ফরিদপুরের বোয়ালমারীতে বিয়ের দাবিতে এক প্রে...

করোনায় মৃত্যু আরও ২৪ জনের

নিজস্ব প্রতিবেদক: গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও...

নিউজিল্যান্ডের কাছে হুমকি গেছে ভারত থেকে

স্পোর্টস ডেস্ক: ভারত থেকে দেওয়া হয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট দ...

করোনায় স্কুলছাত্রীর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: করোনায় আক্রান্ত হয়ে মানিকগঞ্জের এসকে সরকার...

আফগানিস্তানে হামলায় নিহত ৫

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের পূর্বাঞ্চলের নানগারহার প্রদ...

মুজিব সভাপতি, সম্পাদক দীপক

নিজস্ব প্রতিবেদক: মুজিবুর রহমান চৌধুরীকে (বাংলাদেশ প্রতিদিন)...

টিকার ভাণ্ডার হবে যুক্তরাষ্ট্র 

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, দ্ব...

ই-কমার্সের বিজ্ঞাপনে সর্তকবাণী বাধ্যতামূলক

নিজস্ব প্রতিবেদক: প্রতারণা ঠেকাতে ই-কমার্সের বিজ্ঞাপনের নিচে...

বিএনপির রাজনৈতিক আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক: বিএনপি ঘোষণা দিয়ে বলেছে, আওয়ামী লীগ সরকারে...

প্রধানমন্ত্রী জাতিসংঘে ভাষণ দেবেন আজ 

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ জাতিসংঘ সাধারণ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা