আন্তর্জাতিক

চীনকে মাস্ক উপহার বাংলাদেশের; করোনাতে মৃতের সংখ্যা সতেরশো

আন্তর্জাতিক ডেস্ক:

মৃত্যূর মিছিল বেড়েই চলেছে চীনে। সংকট দেখা দিয়েছে করোনাভাইরাস থেকে দূরে থাকতে সুরক্ষা উপকরণের। বন্ধু রাষ্ট্র হিসেবে যথাসম্ভব সামর্থ নিয়ে পাশে থাকার চেষ্টা করছে বাংলাদেশ।

বাংলাদেশের পক্ষ থেকে তাই চীন সরকারকে উপহার হিসেবে পাঠানো হয়েছে মাস্ক, গ্লাভস।

রোববার সকালে স্বাস্থ্য মন্ত্রনালয়ের এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং জানান, করোনা ভাইরাস শনাক্তে চীন সরকারের পক্ষ থেকে বাংলাদেশকে পাঁচশ কিট উপহার দেওয়া হয়েছে। আর চীন সরকারকে মাস্ক, গ্লাভস উপহার দিয়েছে বাংলাদেশে।

এদিকে করোনা ভাইরাসে চীনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৬৬৯ জনে। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৯ জন। আর এই ভাইরাসে শুধু চীনেই আক্রান্তের সংখ্যা ৬৮ হাজার ৫০০ জন। এর বাইরে অন্যান্য দেশে আক্রান্ত হয়েছেন আরও প্রায় ৫০০ জন।

রোববার (১৬ ফেব্রুয়ারি) চীনের মধ্য প্রদেশ হুবেইয়ের স্বাস্থ্য কর্মকর্তাদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ তথ্য জানিয়েছে।

এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথমবারের মতো ফ্রান্সেও একজনের মৃত্যু হয়েছে। এটি চীনের বাইরে চতুর্থ মৃত্যুর ঘটনা। এর আগে ফিলিপাইন, হংকং ও জাপানে তিনজনের প্রাণ গেছে। চীন এবং দেশটির বাইরে ৪ মৃত্যুসহ এ ভাইরাসে আক্রান্ত হয়ে মোট প্রাণ গেছে ১ হাজার ৬৬৯ জনের।

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে বাংলাদেশে এখন পর্যন্ত কাউকে আক্রান্ত হিসেবে পাওয়া যায়নি। তবে গত ৯ থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত সিঙ্গাপুরে মোট পাঁচ বাংলাদেশি প্রবাসী করোনাভাইরাস কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন।

এদিকে চীন এবং করোনাভাইরাস আক্রান্ত অন্যান্য দেশ থেকে ভারতের রাজধানী দিল্লিতে আসা কয়েক হাজার মানুষকে পরীক্ষা-নিরীক্ষার পর ১৭ জনের শরীরে এই ভাইরাসের উপস্থিতি নিশ্চিত হয়েছেন দেশটির স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা। গত মাসের মাঝের দিক দিল্লি বিমানবন্দরে কয়েক হাজার মানুষের শরীর পরীক্ষা করা হয়। এ সময় ওই ১৭ জনের শরীরে করোনার লক্ষণ পাওয়া যায়। পরে তাদের দিল্লির হাসপাতালে ভর্তি করে কর্তৃপক্ষ।

চীনা কর্তৃপক্ষ বলছে, প্রাণঘাতী এই প্রাদুর্ভাবে চিকিৎসা সেবা দেয়ার সময় অন্তত ১ হাজার ৭১৬ মেডিকেল কর্মী সংক্রমিত হয়েছেন। এছাড়া করোনায় সংক্রমিত হয়ে অন্তত ছয়জন চিকিৎসকও প্রাণ হারিয়েছেন। সিঙ্গাপুর, জাপান, থাইল্যান্ড, ভারত, যুক্তরাষ্ট্র-সহ বিশ্বের ২৮টির বেশি দেশে ছড়িয়েছে করোনাভাইরাস।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ব্যক্তিমালিকানা জমিতে আশ্রয়ণের ঘর নির্মাণের অভিযোগ

কামরুজ্জামান স্বাধীন, উলিপুর (কুড়িগ্রাম):...

রাজধানীর নতুনবাজারে ফার্নিচারের শো রুমে আগুন

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর নতুনবাজারে একটি ৬ তলা ভবনের ৫ তলা...

বিয়েতে কাঁদলেন পরী, কাবিন ১০১ টাকা

সাননিউজ ডেস্ক: সম্প্রতি বিয়ে করেছ...

জাজিরায় সংঘর্ষ ও ভাংচুর, আহত ১০

আল আমিন, শরীয়তপুর: শরীয়তপুরের জ...

রামপুরায় পাওয়ার হাউজ পুড়ে ছাই

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর পশ্চিম রামপুরায় বিদ্যুৎ সরবরাহকার...

বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক: দেশের বিভিন্ন স্থানে দমকা হাওয়াসহ বৃষ্টির...

এবার বিজয়ের আইটেম গার্ল সামান্থা

বিনোদন ডেস্ক: সম্প্রতি আল্লু অর্জ...

ইতিহাসের অক্ষয় অধ্যায়

তোফায়েল আহমেদ: আমাদের জাতীয় মুক্তিসংগ্রামের ইতিহাসে ১৯৬৯-এর...

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৫২

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযানে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা