সারাদেশ

খুবিতে প্রভাষক পদে নিয়োগে অনিয়মের অভিযোগ  

নিজস্ব প্রতিনিধি, খুলনা : খুলনা বিশ্ববিদ্যাল বায়োটেকনোলজি এন্ড ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনে প্রভাষক পদে শিক্ষক নিয়োগে চরম অনিয়মের অভিযোগ উঠেছে।

এ বিষয়ে খুলনা বিশ্ববিদ্যালয় বায়োটেকনোলজি এন্ড ইঞ্জিনিয়ারিং এলামনাই এ্যাসোসিয়েশন (KUBAA) অনিয়ম ও অসংগতির কথা উল্লেখ করে উদ্বেগ প্রকাশ করে খুলনা বিশ্ববিদ্যাল বায়োটেকনোলজি এন্ড ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের প্রধান বরাবর একটি পত্র দেয়া দিয়েছে।

খুলনা বিশ্ববিদ্যালয়ে বায়োটেকনোলজি এন্ড ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনে ৩ জন প্রভাষক পদে শিক্ষক নিয়োগ সংক্রান্ত অনিয়ম ও অসংগতির কথা উল্লেখ করে উদ্বেগ প্রকাশ করেছে খুলনা বিশ্ববিদ্যালয় বায়োটেকনোলজি এন্ড ইঞ্জিনিয়ারিং এলামনাই এ্যাসোসিয়েশন (KUBAA)। সঠিক ও যোগ্য প্রার্থীদের নিয়োগ দেয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়ে ডিসিপ্লিন প্রধান বরাবর একটি পত্র দেয়া হয়েছে।

জানা যায়, খুলনা বিশ্ববিদ্যালয় বায়োটেকনোলজি এন্ড ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনে প্রভাষক পদে শিক্ষক নিয়োগের জন্য গত ২১ ডিসেম্বর,২০২০ তারিখে লিখিত পরীক্ষায় অংশগ্রহণের জন্য ২৫ পরীক্ষার্থীকে নোটিশ করা হয়। পরবর্তীতে খুলনা বিশ্ববিদ্যালয় রেজিস্টার কার্যালয় থেকে উক্ত নিয়োগের লিখিত পরীক্ষার ভিত্তিতে মৌখিক পরিক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ৫ জনের নাম উল্লেখ করে প্রকাশ করা হয়।

এরা হলেনঃ
(১) হাজেরা আক্তার পিতা মোঃ খলিলুর রহমান, ঠিকানা-১২৫/১ দারুসসালাম, মিরপুর-১, ঢাকা ১২১৬, রোল নাম্বার ৯,
(২) মোঃ শামীম গাজী, পিতা -মোঃ গোলাম রব্বানী, ঠিকানা- ২৮ সিমেট্টি রোড, খুলনা, রোল নাম্বার-১৪
(৩) আজমেরী নুরজাহান, পিতা-মোঃ আবুল হোসেন, ঠিকানা-ফ্লাট নং- এ বি ৪, বিল্ডিং নং-৫, কেয়ারী নগর, ৩৬৪ খন্দকার রোড, জুরাইন ঢাকা-১২০৪, রোল নাম্বার- ১৮,
(৪) অন্তরা সরকার, পিতা-কার্তিক সরকার, ঠিকানা-৭৩/১ ইসলামপুর রোড দোলখোলা, খুলনা রোল নাম্বার-২০ ও
(৫) অমিত সরদার, পিতা- সন্তোষ সরদার, ‍ঠিকানা- মহেশ্বরকাঠি, আশাশুনি সাতক্ষীরা, রোল নাম্বার- ২৬।

দেখা যায় অমিত সরদার, পিতা- সন্তোষ সরদার, ‍ঠিকানা- মহেশ্বরকাঠি, আশাশুনি সাতক্ষীরা, যার রোল নাম্বার ২৬। মৌখিক পরীক্ষায় অংশ নেয়ার জন্য নাম অন্তর্ভূক্ত করা হয়েছে যা তিনি লিখিত পরীক্ষায় অংশ নেন নি। খুলনা বিশ্ববিদ্যালয় রেজিস্টার কার্যালয় থেকে প্রকাশিত লিখিত পরীক্ষায় অংশ গ্রহণের জন্য যে তালিকা প্রকাশ করা হয়েছে সেখানে তার নাম অন্তর্ভূক্ত করা নাই। যাহা অনিয়ম দূর্নীতির শামিল।

অভিযোগ উঠেছে সর্বোচ্চ ডিগ্রিধারী এমন ৫ জন প্রার্থীকে লিখিত পরীক্ষায় পাশ না করিয়ে অযোগ্য দের পাশ করানো হয়েছে। যা রোববার ২৭ ডিসেম্বর খুলনা বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সভায় নিয়োগ অনুমোদন হওয়ার সম্ভাবনা রয়েছে। এর ফলে খুলনা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের মধ্যে ক্ষোভ বিরাজ করেছে।

শিক্ষক নিয়োগে এমন অনিয়ম ও অসংগতিতে তারা অসন্তোষ প্রকাশ করে খুলনা বিশ্ববিদ্যালয় বায়োটেকনোলজি এন্ড ইঞ্জিনিয়ারিং এলামনাই এ্যাসোসিয়েশন (KUBAA) এর সাধারণ সম্পাদক আবু নায়ীম মোঃ তরিকুল ইসলাম বলেন, শিক্ষক নিয়োগ এমন অনিয়ম ও অযোগ্যদের স্থান দেয়া হলে বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য সুনাম ক্ষুন্ন হওয়ার সম্ভাবনা রয়েছে। যোগ্যতার ভিত্তিতে সঠিক নিয়মে যেন শিক্ষক নিয়োগ দেয়া হয়। এবং ভিসি মহোদয় এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন বলে আশা প্রকাশ করেন।

এ বিষয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান বলেন, অসম্ভব ব্যাপার এধরনের জালিয়াতি কখনো হয়নি হবেও না। তাদের এ অভিযোগ ভিত্তিহীন। নিয়োগের ক্ষেত্রে কোনো অনিয়ম বা দূর্নীতি হয় নি বা হওয়ার সুযোগ নেই। লিখিত পরিক্ষায় অংশ নিয়ে যারা পাশ করেছে তাদেরই মৌখিক পরীক্ষায় নেয়া হয়েছে এবং যোগ্যতা সম্পন্ন প্রার্থীদের নিয়োগ দেয়া হবে। আমি সচ্ছতায় বিশ্বাস করি। এছাড়াও তিনি পিএইচডি ডিগ্রিধারীরা পরীক্ষায় পাশ না করাতে দুঃখ প্রকাশ করেছেন।

নিয়োগ বোর্ডের চেয়ারম্যান ও বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মৎ হোসনে আরা বলেন, আমি প্রো ভিসি হওয়ার পর থেকে যতগুলো নিয়োগ হয়েছে তার সবগুলি লিখিত পরীক্ষা হয়েছে এবং যারা পাশ করেছেন তাদেরই নিয়োগ দেয়া হয়েছে। শিক্ষক নিয়োগের বেলায় একই নিয়ম অনুসরণ করা হয়েছে এবং যারা পরীক্ষা নিয়েছেন তারা খুবই অভিজ্ঞ ও সম্মানিত শিক্ষক। তাছাড়া লিখিত পরীক্ষায় যিনি প্রশ্ন করেছেন, পরীক্ষা নিয়েছেন তিনি হলেন যশোর বিশ্ববিদ্যালয়ের ভিসি । তিনি অনেক সচ্ছ ও সৎ ব্যক্তি হিসেবেই খ্যাত।

সান নিউজ/কেএ/এনকে/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মুন্সীগঞ্জে জাল ভোট দেয়ার চেষ্টাকালে আটক ২

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: তৃতী...

নানা সমস্যায় জর্জরিত শান্তিপুর উচ্চ বিদ্যালয়

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

কোয়েল মল্লিক এবার সিরিয়ালে

বিনোদন ডেস্ক: জনপ্রিয় অভিনেত্রী কোয়েল মল্লিককে দেখা গেলো একট...

তৃতীয় ধাপে ভোট পড়েছে প্রায় ৩৫ শতাংশ

নিজস্ব প্রতিবেদক: প্রধান নির্বাচন...

রেকর্ড তাপমাত্রায় পুড়লো নয়াদিল্লি

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের রাজধানী...

কালিগঞ্জে নারীর অর্ধগলিত লাশ উদ্ধার

মো. মাজহারুল ইসলাম, সাতক্ষীরা: সা...

রাজধানীতে ভূমিকম্প

নিজস্ব প্রতিবেদক: রাজধানী ঢাকাসহ...

মুন্সীগঞ্জে জাল ভোট দেয়ার চেষ্টাকালে আটক ২

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: তৃতী...

তৃতীয় ধাপে ভোট পড়েছে প্রায় ৩৫ শতাংশ

নিজস্ব প্রতিবেদক: প্রধান নির্বাচন...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা