শিক্ষা

কলেজে ভর্তি, ঘণ্টায় আবেদন ১৪৫০৬

নিজস্ব প্রতিনিধি: একাদশ শ্রেণির ভর্তিতে প্রথম ২ দিনে ব্যাপক সাড়া মিলেছে। প্রতি এক ঘণ্টায় প্রায় ১৪ হাজার ৫০৬ জন শিক্ষার্থী আবেদন করছে।

বৃহস্পতিবার (১০ আগস্ট) রাত থেকে শুরুর পর শুক্রবার বিকেল ৫টা পর্যন্ত ৩৯ ঘণ্টায় অনলাইনে মোট ভর্তির আবেদন করেছে ৫ লাখ ৬৫ হাজারের অধিক শিক্ষার্থী‌।

আরও পড়ুন: ৩ বোর্ডের এইচএসসি পরীক্ষা পেছালো

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার বলেন, ১ম থেকে ভর্তিতে ব্যাপক সাড়া পাওয়ার কারণ হলো অভিভাবক, ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা প্রথমদিকে আবেদন করে ফেলে। ‌প্রতিবছর প্রথম ১ সপ্তাহে ৮০% বেশি ভর্তি আবেদন হয়ে থাকে। এবারো এর ব্যতিক্রম হবে না।

তিনি আরো জানান, আগামী ৩ দিনে আরো ৬-৭ লাখ শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করতে পারে।

ঢাকা শিক্ষা বোর্ডের তথ্যমতে, বৃহস্পতিবার রাত ১২টা থেকে আবেদন শুরু হলে, শুক্রবার সন্ধ্যা ৬টা পর্যন্ত মোট ৫ লাখ ৬৫ হাজার ৭৫৩ জন শিক্ষার্থী আবেদন করেছে। এ সকল শিক্ষার্থী মোট ৩০ লাখ ৭৮ হাজারের বেশি আসন পছন্দ দিয়েছে।

আরও পড়ুন: শিক্ষার্থীদের ‘দক্ষতা উন্নয়ন সামিট’ অনুষ্ঠিত

প্রতিজন শিক্ষার্থী ৫টি থেকে ১০টি কলেজে আসন পছন্দ দিয়েছেন। এবারো ৩ দফায় আবেদন কার্যক্রম চলবে।

আগামী ৮ অক্টোবর থেকে ক্লাস শুরু হবে। গত বছরের নীতিমালার মতো এবারো আবেদন ফি ১৫০ টাকা করা হয়েছে। পাশাপাশি রেজিস্ট্রেশন ফি ৩৩৫ টাকা করা হয়েছে । ১ম ধাপের আবেদন চলবে আগামী ২০ আগস্ট পর্যন্ত।

আন্তঃশিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, এবার একাদশে ভর্তিতে মোট আসন রয়েছে ২৬ লাখের বেশি। এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন মোট ১৬ লাখ ৪১ হাজার ১৪০ জন। সেই হিসেবে একাদশে ভর্তিতে আসন সংকট হবে না। তবে শিক্ষার্থীদের কাঙ্ক্ষিত কলেজে চান্স পাওয়া নিয়ে ভাবতে হবে।

শিক্ষা মন্ত্রণালয় ও মুক্তিযোদ্ধা সন্তানদের জন্য ৭% বাদে কলেজের ৯৩ % আসন সবার জন্য উন্মুক্ত থাকবে। এসব আসনে ভর্তির জন্য মেধার ভিত্তিতে শিক্ষার্থী নির্বাচিত করা হবে।

আরও পড়ুন: নির্ধারিত সময়েই পরীক্ষা হবে

যেভাবে আবেদন করা যাবে:
http://xiclassadmission.gov.bd সার্ভারে আবেদন করার আগে শিক্ষার্থীদের প্রত্যেককে আবেদন ফি জমা দিতে হয়। কোন ব্যাংকে না গিয়ে সরাসরি বিকাশের মাধ্যমেও পরিশোধ করা যাবে। এরপর পছন্দের কলেজ বাছাই করে অনলাইনে সাবমিট করতে হবে।

আবেদনের সময়সূচি:
১ম ধাপে আবেদন করা যাবে ২০ আগস্ট পর্যন্ত। পুনর্নিরীক্ষণের আবেদন করে ফল বদলানো শিক্ষার্থীদের আবেদনের সুযোগ দেওয়া হবে ৩১ আগস্ট। ১ম ধাপের ফল প্রকাশ করা হতে পারে ৫ সেপ্টেম্বর। ১ম ধাপে নির্বাচিত শিক্ষার্থীরা ৭ থেকে ১০ সেপ্টেম্বর নির্বাচন নিশ্চয়নের সুযোগ পাবে।

আরও পড়ুন: ডেঙ্গুতে ভিকারুননিসার শিক্ষিকার মৃত্যু

এরপর ১২ থেকে ১৪ সেপ্টেম্বর ২য় ধাপের আবেদন নিয়ে ফল প্রকাশ করা হতে পারে ১৬ সেপ্টেম্বর। ১ম মাইগ্রেশন ফল প্রকাশ হবে ১৬ সেপ্টেম্বর। ২য় ধাপে নির্বাচিতরা নির্বাচন নিশ্চয়নের সুযোগ পাবে ১৭ ও ১৮ সেপ্টেম্বর।

২০ ও ২১ সেপ্টেম্বর ৩য় পর্যায়ের আবেদন নিয়ে ২৩ সেপ্টেম্বর ফল প্রকাশ করা হবে। ২৪ ও ২৫ সেপ্টেম্বর ৩য় ধাপের নির্বাচন নিশ্চয়ন চলবে। শিক্ষার্থীদের ভর্তি চলবে ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ৫ অক্টোবর পর্যন্ত। ৮ অক্টোবর ক্লাস শুরু হবে।

নির্বাচিত শিক্ষার্থীদেরকে ৩৩৫ টাকা দিয়ে প্রাথমিকভাবে ভর্তি নিশ্চিত করতে হবে।

উচ্চ আদলতের নির্দেশে চার্চ পরিচালিত কলেজ নটরডেম, হলিক্রস ও সেন্ট জোসেফ নিজস্ব পদ্ধতিতে শিক্ষার্থীদের ভর্তি করবে।

সান নিউজ/এএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

পরিবেশ রক্ষায় গাছ কাটা বন্ধে রিট 

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ রক্ষায়...

নাতির হাতে বৃদ্ধা খুন, আটক ৩

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মন...

সেনাবাহিনীকে আধুনিক করে তোলা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

হিট অ্যালার্টের মধ্যেই ঝড়ের আভাস

নিজস্ব প্রতিবেদক: ২৪ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি...

ফরিদপুরে স্টপেজের দাবিতে মানববন্ধন 

বিভাষ দত্ত, ফরিদপুর: ফরিদপুরে রেল...

কেমব্রিজ পরীক্ষায় ডিপিএস শিক্ষার্থীদের সাফল্য

নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি প্রকাশ...

ফরিদপুরে স্টপেজের দাবিতে মানববন্ধন 

বিভাষ দত্ত, ফরিদপুর: ফরিদপুরে রেল...

পাবনায় আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস পালিত

পাবনা প্রতিনিধি: ‘জলবায়ু স...

অস্ট্রেলিয়া গেলেন বিমানবাহিনী প্রধান

নিজস্ব প্রতিবেদক: সরকারি সফরে অস্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা