আন্তর্জাতিক

এবার বাঘের শরীরেও করোনাভাইরাস

ইন্টারন্যাশনাল ডেস্ক:

করোনাভাইরাসে বিপর্যস্ত হয়ে পড়েছে সমগ্র বিশ্ব। এই ভাইরাসে সংক্রমণের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েই চলেছে মৃতের সংখ্যা। এর মধ্যে আসলো আরও একটি দুঃসংবাদ। মানুষের পর এবার বাঘের শরীরেও পাওয়া গেল করোনাভাইরাস।

সোমবার (৬ এপ্রিল) যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ব্রঙ্কস চিড়িয়াখানার নাদিয়া নামের একটি বাঘের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। নিউইয়র্কের ব্রঙ্কস চিড়িয়াখানার পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এমনটাই জানানো হয়।

সম্প্রতি নাদিয়া নামের চার বয়সী মালায়ান বাঘটির শুষ্ক কাশি দেখা দেয়। আগের মতো খেতেও চাইছিল না। পরে চিকিৎসার জন্য তাকে আইওয়া-র ভেটেরিনারি সার্ভিস ল্যাবরেটরিতে নেওয়া হয়। সেখানে তার শরীরের করোনাভাইরাস ধরা পড়ে।

বাঘটি তার রক্ষণাবেক্ষণকারীর মাধ্যমে সংক্রমিত হতে পারে বলে মনে করছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। প্রাণীগুলি শুকনো কাশি সহ করোনার লক্ষণগুলি দেখাতে শুরু করেছিল গত মাসের শেষের দিকে ওই কর্মচারীর সংস্পর্শে যাওয়ার পরে। তবে চিড়িয়াখানা কর্তৃপক্ষ সেই কর্মীর নাম প্রকাশ করেনি।

ব্রঙ্কস চিড়িয়াখানায় প্রধান পশু চিকিৎসক পল ক্যালি বলেন, ‘বিশ্বজুড়ে এই প্রথম আমরা জানলাম, একজন মানুষ একটি প্রাণীকে সংক্রমিত করেছে এবং প্রাণীটি অসুস্থ হয়ে পড়েছে।

করোনার সংক্রামণ রোধে জনসমাগম এড়াতে গত ১৬ মার্চ থেকে চিড়িয়াখানাটি বন্ধ রাখা হয়েছে। ভাবা হচ্ছে এর মধ্যেই সংক্রামণের ঘটনা ঘটেছে। সে চিড়িয়াখানার আরো বেশ কিছু প্রাণীর মধ্যেও এ ভাইরাসের উপসর্গ দেখা দিয়েছে। বিবিসি জানিয়েছে, মানুষের মাধ্যমে কোনও প্রাণীর শরীরে এ ভাইরাসের সংক্রমণ এটাই প্রথম।

চার বছরের নাদিয়ার বোন আজুল, দুইটি আমুর বাঘ এবং তিনটি আফ্রিকান সিংহের শরীরে করোনার উপসর্গ দেখা গিয়েছিল। তবে দৃশ্যত তারা এখন সুস্থ। তারপরও সেগুলোকে আইসোলেশনে রেখে পর্যবেক্ষণ করা হচ্ছে।

কোভিড ১৯ বা করোনা ভাইরাস মানুষের পাশাপাশি যদি প্রাণীকুলে ছড়িয়ে পড়ে তাহলে সমগ্র বিশ্ব বিরাট হুমকির মুখে পড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বিশ্বকে যেন দুশ্চিন্তায় ফেলে দিল কোভিড-১৯।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

চেন্নাইয়ে ঘূর্ণিঝড়ের তাণ্ডবে নিহত ৮ 

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের তামিলনা...

আমুর সাথে দুই দলের বৈঠক

নিজস্ব প্রতিবেদক: ১৪ দলের মুখপাত্র আমির হোসেন আমুর সাথে আসন...

চার লক্ষ টাকাসহ ৭ জুয়াড়ি গ্রেফতার 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর সদর...

অভিমান করে মাদ্রাসা শিক্ষার্থীর আত্মহত্যা   

জেলা প্রতিনিধি: চট্টগ্রামের বোয়াল...

ফসলী মাঠে পাকা ধান, বন্যা আতংকে কৃষকরা

এস এম সাইফুল ইসলাম কবির, বাগেরহাট:

আত্মসাতের টাকা ফেরতের দাবিতে মানববন্ধন

খায়রুল খন্দকার, টাঙ্গাইল : টাঙ্গাইলের ভূঞাপুরে সোনালী ব্যাংক...

সম্পদ কমেছে ওমরের, কয়েকগুণ বেড়েছে স্ত্রীর!

এস এম রেজাউল করিম, ঝালকাঠি: দ্বাদ...

কাল গোপালগঞ্জ যাচ্ছেন প্রধানমন্ত্রী 

নিজস্ব প্রতিবেদক: দুই দিনের সফরে...

ডেঙ্গুতে ২ মৃত্যু, হাসপাতালে ৫৬৬

নিজস্ব প্রতেবেদক : সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায়...

স্ত্রীর পরকীয়ায় স্বামীর আত্মহত্যা

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: টাঙ্গাই...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা