সারাদেশ

ঈশ্বরদীতে শিল্পবর্জ্যে কৃষকের ৫শ একর জমি নষ্ট

নিজস্ব প্রতিনিধি, পাবনা : পাবনা জেলার ঈশ্বরদী উপজেলায় কৃষি জমি ভরাট করে গড়ে তোলা হয়েছে অপরিকল্পিত শিল্প-কারখানা। আর এসব শিল্প প্রতিষ্ঠানের বর্জ্যে ব্যবস্থাপণার নেই কোন ব্যবস্থা। এলাকার প্রায় ৫০০ একর জমি পানিতে তলিয়ে গিয়েছে। তিন বছর ধরে শিল্প-কলকারখানার দূষিত বর্জ্যে এলাকার ফসলি জমিতে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা।

রোববার ( ২২ নভেম্বর) সকালে ঈশ্বরদীর দাশুড়িয়া-মুলাডুলি সড়কের সড়াইকান্দি এলাকায় প্রায় ঘণ্টাব্যাপী জলাবদ্ধতা থেকে মুক্তি এবং দ্রুত সমস্ত বর্জ্য অপসারণের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ কর্মসূচি পালন করেছেন ক্ষতিগ্রস্ত শত শত কৃষক ও এলাকাবাসী।

কৃষক নেতা আমিনুল ইসলাম আমিনের সভাপতিত্বে মানববন্ধন ও প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন মুলাডুলি ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ক্ষতিগ্রস্ত কৃষক কামাল হোসেন মিঠু। ক্ষতিগ্রস্ত কৃষক আফজাল হোসেন খান ও খায়রুজ্জামান রঞ্জনের যৌথ পরিচালনায় অনুষ্ঠিত প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন দাশুড়িয়া ইউপি চেয়ারম্যান বকুল সরদার।

আরও এলাকার ইউপি সদস্য আবদুল আজিজ, আলম খান, আওয়ামী লীগ নেতা নুরুল ইসলাম নুরু, মিজানুর রহমান, আবদুস সামাদ, মুলাডুলি ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি জাহাঙ্গীর আলম, সাংবাদিক গোপাল অধিকারী, কৃষক সাইদুল ইসলাম ও ক্ষতিগ্রস্ত কৃষাণী জোসনা খাতুন।

মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচিতে শত শত কৃষক ছাড়াও তাদের স্কুল-কলেজে পড়া সন্তানরাও উপস্থিত ছিলেন। প্রতিবাদ কর্মসূচি থেকে আগামী ১৫ দিনের মধ্যে আবাদি জমি থেকে দূষিত বর্জ্য অপসারণ করার আল্টিমেটাম দেওয়া হয়। অন্যথায় আরও বড় ধরনের কর্মসূচি ঘোষণা করা হবে বলে মানববন্ধন কর্মসূচি থেকে হুঁশিয়ারি উচ্চারণ করা হয়।

তারা আরও জানান, জলাবদ্ধতা ও কারখানার দূষিত বর্জ্যরে কারণে বিলের বুকজুড়ে এখন কচুরিপানার রাজত্ব। তিন বছর ধরে এ বিলের কৃষি জমির ফসলের ওপর নির্ভরশীলদের জীবন দুঃখ বেদনা ও হতাশায় ভরে গেছে। বিলের পানি নিষ্কাশনের মুখে অপরিকল্পিতভাবে কলকারখানা গড়ে তোলায় বর্ষাকালে বিল থেকে পানি বের হতে পারে না।

ঈশ্বরদী উপজেলা কৃষি কর্মকর্তা আবদুল লতিফ এ প্রসঙ্গে বলেন, আমি ঈশ্বরদী কৃষি অফিসে যোগদানের আগে থেকেই এখানে এ সমস্যার সৃষ্টি হয়েছে। মূলত অপরিকল্পিত শিল্পকারখানা ও পুকুর খননের কারণে এটি হয়েছে। এছাড়াও এসব জমির পানি কমলা নদী দিয়ে বের হয়ে যেত, সেই নদীর গভীরতাও কমে গেছে। পানি উন্নয়নের বোর্ডের তত্ত্বাবধানে পাবনা ও নাটোর জেলার কর্মকর্তাদের এ বিষয়ে পদক্ষেপ নিতে হবে।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জাতীয় কবির জন্মবার্ষিকী

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

ময়মনসিংহে বাসচাপায় নিহত ২

নিজস্ব প্রতিবেদক: ময়মনসিংহের ভালুকায় বাসের চাপায় নিহত হয়েছেন...

ফের আসছে বার্সা একাডেমির ট্রেনিং ক্যাম্প

নিজস্ব প্রতিবেদক: টানা দ্বিতীয়বার...

রায়ের কার্যকরী পদক্ষেপ চান ফিলিস্তিনিরা

আন্তর্জাতিক ডেস্ক: গাজায় ইসরায়েলি...

বঙ্গবাজার নির্মাণ কাজের উদ্বোধন আজ

নিজস্ব প্রতিবেদক: আজ ঢাকা দক্ষিণ...

ঘূর্ণিঝড় মোকাবিলায় প্রস্তুত নিরাপত্তা বাহিনী

নিজস্ব প্রতিবেদক: স্বরাষ্ট্রমন্ত্...

স্রোতের তোড়ে ভেসে গিয়ে নিহত ১

নিনা আফরিন, পটুয়াখালী: ফুফু ও বোনকে আশ্রয়কেন্দ্রে আনতে গিয়ে...

অস্ট্রেলিয়ায় উন্মোচিত হলো বিওয়াইডি সিলায়ন ৬

নিজস্ব প্রতিবেদক: অস্ট্রেলিয়ার মে...

খাগড়াছড়িতে গৃহবধুর আত্মহত্যা

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

চাটখিলে শিশু মৃত্যুর ঘটনায় গ্রেফতার ১

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর চাটখিলে ধান কাটার রোলার মেশিনে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা