ছবি: সংগৃহীত
শিল্প ও সাহিত্য

ইছামতী নদীর তীরে সাধুসঙ্গ উৎসব 

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্সীগঞ্জের সিরাজদীখানে দেশের বিভিন্ন এলাকার সাধু-বাউলদের নিয়ে সাধুসঙ্গ উৎসব পালন করা হয়েছে।

আরও পড়ুন: এলপিজির মূল্য ঘোষণা আজ

শনিবার (২ ডিসেম্বর) বিকেল থেকে মধ্য রাত পর্যন্ত উপজেলার লতব্দি ইউনিয়নের দোসরপাড়ার টেকেনহাট এলাকার ইছামতী নদীর তীরে পদ্মহেম ধামে এ উৎসব হয়।

এবারের আসর নিয়ে ১৯তম বার পালিত হলো লালন সাধুসঙ্গ উৎসব। পদ্মহেম দামের প্রতিষ্ঠাতা ও সভাপতি কবির হোসেনের সভাপতিত্বে এ দিন বিকেল ৪ টার দিকে এ অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। জেলা প্রশাসক মো. আবুজাফর রিপন এ উদ্বোধন করেন।

আরও পড়ুন: মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪১

এ সময় উপস্থিত ছিলেন- উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাব্বির আহমেদ, উপজেলা সহকারি কমিশনার ভূমি উম্মে হাবীবা ফারজানা ও সিরাজদীখান থানার (ওসি) মুজাহিদুল ইসলাম সুমন।

লালন সাইজীর বিখ্যাত মারফতী গান, এলাহী আলমিন গো আল্লাহ, বাদশা আলম্পনা তুমি গান দিয়ে শুরু হয় ১৯তম সাধুসঙ্গের প্রহর। এ দিন সন্ধ্যার পর ‘পার করহে দয়াল চাঁদ আমারে, ধন্য ধন্য বলি তারে’ লালন সাইজীর বিখ্যাত গান পরিবেশ করেন দেশের বি়ভিন্ন জেলা থেকে আগত সাধুরা। চলে গভীর রাত পর্যন্ত।

আরও পড়ুন: ১৬২ প্লাটুন বিজিবি মোতায়েন

গান পরিবেশন করেন- চুয়াডাঙার সাধু বাউল আজমিরি ফকির, বাউল লতিফ শা, তরুণ বাউল শিল্পী কামরুজ্জামান রাব্বি, রাজ্জাক বাউল, সমির বাউল, সুকুমার ঘোল, ফরিদপুর থেকে সাধু- বাউল পাগল বাবলু, বাশিবাদক বজলুশাহ, দোতরা বাদক ভুট্টোশাহর মত বিখ্যাত সাধকরা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত হন বাংলাদেশ চলচ্চিত্র সমিতির সাধারণ সম্পাদক চিত্রনায়িকা নিপুন।

লালন বাণী ও গান শুনতে এ দিন দুপুরের পর থেকে দেশের নানা প্রান্ত থেকে লালনভক্তরা হাজির হন পদ্মহেম ধামে। সন্ধ্যার পর বাড়তে থাকে ভক্তদের ভীড়।

আরও পড়ুন: ধান কুড়াচ্ছি, পিঠা বানামু

গান শুনে মুগ্ধহন শ্রোতারা। গানের তালে তালে দোলে মাথাও। গান শেষে হাততালি ও হুল্লোরে উচ্ছসিত হয়ে উঠে পদ্মহেম ধাম। বটতলা হয়ে উঠে সাধু-সাধকদের মিলন মেলা।

সাধুসঙ্গ উপলক্ষে নদীর ধারে খোলা মাঠে বসে গ্রামীন মেলা। মেলায় মুখরোচক খাবার, বাচ্চাদের খেলার রাইড, গৃহস্থালির বিভিন্ন পসরা নিয়ে বসেন দোকানিরা। এমন আয়োজনে খুশি স্থানীয়রাও।

অনুষ্ঠানে পদ্মহেম ধামের প্রতিষ্ঠাতা সভাপতি কবির হোসেন বলেন, লালন সাইজী চেয়েছিলেন আমাদের দেশটা অসম্প্রদায়িক ও মানবতার চেতনায় গড়ে উঠুক। তার বানীতে সেগুলোই তিনি বলেছেন।

লালন সাঁইজীর বাণী ও দর্শন মানুষের মধ্যে ছড়িয়ে ১৯ বছর ধরে এ সাধুসঙ্গ করে আসছি। একটি মানবিক সমাজ প্রতিষ্ঠা করতে চাই। যে সমাজে মানুষে মানুষে থাকবে না কোনো ভেদাভেদ। সামনের দিনগুলোতে আমরা আরও ভালোভাবে আয়োজন করার চেষ্টা করবো।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

লক্ষ্মীপুর কলেজ ছাত্রলীগের সাপ্তাহিক মিছিল

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

ভারতে সড়ক দুর্ঘটনায় ২২ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের উত্তরপ্রদেশে ভয়াবহ সড়ক দুর্ঘটনায়...

নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, আহত ১৫

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জের সিরা...

পরিবেশের ক্ষতি রোধে ব্লক ইট ব্যবহার জরুরি

নিজস্ব প্রতিবেদক: পরিবেশের ক্ষতি...

পবিত্র শবে বরাত আজ

নিজস্ব প্রতিবেদক : পবিত্র শবেবরাত আজ। শাবান মাসের ১৪ তারিখ দ...

নালিশ করাই বিএনপির রাজনীতি

নিজস্ব প্রতিবেদক : আন্দোলনে ব্যর্থতা ও নির্বাচনে না আসার খেস...

নোয়াখালীতে ভুয়া পুলিশ গ্রেফতার 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর সদর...

ডোবায় মিললো নবজাতকের মরদেহ

জেলা প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়ার স...

ফিল্ডিংয়ে তামিমের বরিশাল

স্পোর্টস ডেস্ক : চলমান বিপিএলের প্লে-অফ পর্বের এলিমিনেটরে চট...

গাইবান্ধা পাসপোর্ট অফিসে ৩ দালাল আটক 

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধা আঞ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা