জাতীয়
ঢাকা সিটি নির্বাচন

ভোটার উপস্থিতি বাড়ানোটাই এখন মূল চ্যালেঞ্জ

নিজস্ব প্রতিবেদক:

ইভিএম-এ অনুষ্ঠিত হতে যাওয়া ঢাকা দুই সিটি কর্পোরেশন নির্বাচনে ইভিএমে ভোট দেয়ার প্রক্রিয়া জানাতে আজ বৃহস্পতিবার আয়োজন করা হয় নমুনা (Mock) ভোটের। কিন্তু কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি ছিল হাতে গোনা মাত্র কয়েকজন করে। ভোটারতো দূরের কথা, ভোট গ্রহণের সঙ্গে যুক্ত কর্মকর্তারাই নতুন এই প্রযুক্তি সম্পর্কে এখনও ভালভাবে কিছু জানেন না। এমন চিত্র দেখা গেছে বেশ কয়েকটি কেন্দ্র ঘুরে।

ইভিএমের এই বিতর্ক, আচরণবিধি লংঘনে আওয়ামী লীগ-বিএনপি’র শতাধিক পাল্টাপাল্টি অভিযোগের মুখে নির্বাচন কমিশনের নির্লিপ্ততার মধ্য দিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা উত্তর ও দক্ষিন সিটি কর্পেোরেশন নির্বাচন। সব কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন- ইভিএম ব্যবহারের মধ্য দিয়ে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে অর্ধ কোটির বেশি ভোটারের এই নির্বাচন। আজ মধ্যরাতে শেষ হচ্ছে নির্বাচনী প্রচার।

নির্বাচন কমিশন সেূত্রে জানা গেছে, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটিতে নির্বাচনের জন্য প্রস্তুত রাখা হয়েছে ৩৫ হাজার ইভিএম। এছাড়া প্রয়োজনের তুলনায় আরও ৫০ শতাংশ বেশি ইভিএম প্রস্তুত রাখা হয়েছে। বিএনপি, গণফোরামসহ ৩৫টি দলের আপত্তি মুখে ইভিএম ব্যবহারে অনড় নির্বাচন কমিশন।

প্রথম থেকে ইভিএমের তীব্র বিরোধীতা করে আসছে অধিকাংশ রাজনৈতিক দল। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল বলছেন, ইভিএমের মাধ্যমে নিঃশব্দে ভোট চুরির দুরভিসন্ধি করছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

অন্যদিকে, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এর কঠোর সমালোচনা করে বলেন, ঢাকা সিটি নির্বাচনে পরাজয় নিশ্চিত জেনে বিএনপি নেতারা আবোল-তাবোল বকছেন। যে কারণে তাদের মুখে পরাজয়ের সুর।

ইভিএম বিতর্ক উস্কে দিয়েছেন নির্বাচন কমিশনের কর্মকর্তারাই। গত ১৭ জানুয়ারী আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল এন্ড কলেজে দক্ষিণ সিটি কর্পোরেশনের ভোটগ্রহণ কর্মকর্তাদের এক প্রশিক্ষণ কর্মশালায় বক্তব্য দেয়ার সময় ইভিএম নিয়ে সন্দেহ প্রকাশ করে নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম। তিনি বলেন, বুথ দখল করে ইভিএমে জাল ভোট দেয়া সম্ভব। আর আরেক নির্বাচন কমিশনার মাহবুব তালুকতো প্রথম থেকেই খোলামেলা কথা অভিযোগ জানিয়ে আসছেন নির্বাচন কমিশনের বিখিন্ন বিতর্কি ত কর্মতকান্ড সম্পর্কে ।

তবে সিইসি’র দাবি, ইভিএমে ভোট কারচুপির কোনো সুযোগ নেই। ভোটের অনিয়ম দূর করতেই ইভিএম ব্যবহার করা হচ্ছে। আগামীতে সব নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে বলেও জানিয়েছেন তিনি।

এদিকে নির্বাচনী প্রচারণা শুরুর পর থেকে বড় দুই দলের পক্ষ থেকে আচরণবিধি লংঘনের বিষয়ে একে অপরের বিরুদ্ধে শতাধিক অভিযোগ জানানো হয়েছে নির্বাচন কমিশনে। উচ্চ শব্দে মাইক বাজিয়ে প্রচার চালানো, পোস্টার ছিঁড়ে ফেলা, পোস্টারে পরিবেশ দূষণকারী পলিথিনের ব্যবহার, প্রতিপক্ষের উপর হামলা ইত্যাদি অনিয়মের অভিযোগ উঠেছে। কিন্তু নির্লিপ্ত ভূমিকায় ইসি। এমন কি দক্ষিণে বিএনপি প্রার্থী তাবিথ আউয়ালের ওপর হামলা এবং গোপিবাগে দুই দলের সংঘর্ষের মতো ঘটনায়ও তেমন প্রতিক্রিয়া দেখা যায়নি কমিশনের।

বহিরাগতদের জমায়তের বিষয়েও একে অপরের বিরুদ্ধে অভিযোগ করেছেন প্রধান দুই দল আওয়ামী লীগ ও বিএনপি। শুধু বহিরাগত নয়, নির্বাচনকে কেন্দ্র করে রাজধানী ঢাকায় অস্ত্র মজুদ করার অভিযোগ করেছেন কেউকেউ।

তবে অন্যান্য নির্বাচনের তুলনায় এই নির্বাচনে প্রচারণার পরিবেশ ছিল অনেক শান্ত, প্রার্থ ীরা ছিলেন অনেক সহনশীল এবং একে অপরের প্রতি শ্রদ্ধাশীল। জমজমাট প্রচারণা চালিয়ে গেছেন সবাই।

সব মিলিয়ে ভোটকেন্দ্রে ভোটার উপস্থিতি কেমন হবে, তা নিয়েই এই মুহুর্তে চলছে জল্পনা কল্পনা। প্রার্থীদের সবার নজর এখন ভোটকেন্দ্রে ভোটার উপস্থিতি কীভাবে বাড়ানো যায় তার দিকে। ভোট দেয়া নিয়ে ভোটারদের মধ্যেও রয়েছে মিশ্র প্রতিক্রিয়া। ইভিএমের ব্যবহার নিয়েও তাদের মধ্যে রয়েছে এক ধরণের অস্বস্তি, যার প্রমান মেলে সবশেষ চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনে। পুরোটাই ইভিএম হওয়া এই নির্বাচনে ভোট পড়ে মাত্র ২১ দশমিক ৯৪ শতাংশ।

ইভিএম-এর ব্যবহার সম্পর্কে পরিচয় করিয়ে দিতে আজ বৃহস্পতিবার নির্বাচন কমিশন মক ভোটের আয়োজন করলেও তাতে উল্লেখ করার মতো সাড়া দেখা যায়নি না কোথাও।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

ধানের দাম নির্ধারণ করা হবে

নিজস্ব প্রতিবেদক : সরকারিভাবে মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম...

নিহতের সংখ্যা ছাড়াল ৩৪ হাজার

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের অব...

তাপপ্রবাহ থাকবে আরও ৩ দিন 

নিজস্ব প্রতিবেদক: রাজধানীসহ

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ...

শওকত আলী’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

শনিবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের এক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা