ছবি-সংগৃহীত
জাতীয়

সুরতহাল রিপোর্টে আঘাতের চিহ্ন নেই

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ (এএম) আমিন উদ্দিন বলেছেন, নওগাঁ শহর থেকে আটক করার পর র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) হেফাজতে মারা যাওয়া সুলতানা জেসমিনের (৪৫) সুরতহাল রিপোর্টে কোনো আঘাতের চিহ্ন নেই।

আরও পড়ুন: নিহত ওমরাহ যাত্রীদের ৮ জন বাংলাদেশি

এ ঘটনায় উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি দিয়ে তদন্তের নির্দেশনা চেয়ে করা রিটের প্রথম দিনের শুনানি শেষে মঙ্গলবার (২৮ মার্চ) সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেছেন তিনি।

অ্যাটর্নি জেনারেল বলেন, ডেইলি স্টারের প্রতিবেদন যুক্ত করে এক আইনজীবী জনস্বার্থে মামলা ফাইল করেছেন। তার (রিটকারী আইনজীবী) বক্তব্য ছিল, র‌্যাব ২৪ ঘণ্টা তাকে (সুলতানা জেসমিন) হেফাজতে রেখে দিয়েছে। যেটা আইনবিরোধী এবং তাকে টর্চার করে মেরে ফেলা হয়েছে। আমি আদালতকে দেখালাম ২৪ ঘণ্টার অভিযোগ সম্পূর্ণভাবে অসত্য বক্তব্য। রেকর্ড অনুযায়ী গত ২২ মার্চ ১১টা ৪০ মিনিটে তাকে আটক করা হয়। পত্রিকার রিপোর্ট হয় ওই দিন রাত ১০টায়। আর রাত ১টা ১৫ মিনিটের দিকে হাসপাতালে নেওয়া হয়। কারণ তাকে আটক করার পর মোবাইলের রেকর্ড অর্থাৎ আরেকজনের নামে আইডি ব্যবহার করে অনৈতিক কাজ করছিলেন। সেই মোবাইল ফোন উদ্ধার করে দোকানে নিয়ে তথ্য-উপাত্ত বের করা হয়। তখন এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি অসুস্থবোধ করেন। এরপর তাকে হাসপাতালে নেওয়া হয়। সেখানে অবস্থার অবনতি হলে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে নেওয়া হয়।

আরও পড়ুন: নওগাঁয় নারীর মৃত্যুর ঘটনায় তদন্ত হচ্ছে

এ এম আমিন উদ্দিন বলেন, তার (সুলতানা জেসমিন) সুরতহাল রিপোর্টের কোথাও কোনো আঘাতের চিহ্নের কথা নেই। আমি আদালতকে বলেছি, ময়নাতদন্ত রিপোর্টটা আসার পর দেখার জন্য। আদালত আগামী ৫ এপ্রিল (বুধবার) পরবর্তী শুনানির জন্য দিন রেখেছেন। আদালত বলেছেন, ওই দিন দুপুর ২টার সময় শুনবেন। এর মধ্যে ময়নাতদন্ত রিপোর্ট এনে আমাকে উপস্থাপন করতে নির্দেশনা দিয়েছেন আদালত।

অ্যাটর্নি জেনারেল বলেন, র‌্যাব যে আটক করতে পারে, সেটা তো আইনে আছে। মূল কথা হচ্ছে, পোস্টমর্টেম রিপোর্ট স্বাভাবিক এলে এক প্রশ্ন, আর অস্বাভাবিক এলে আরেক প্রশ্ন আসবে।

তিনি বলেন, আমি আদালতে বলেছি, এ ধরনের মামলা (রিট) করে কোনো মানুষকে (আইনশৃঙ্খলা বাহিনী) যেন হয়রানি না করা হয়। যারা কাজ করে আমরা তাদের যদি হয়রানি করি, তারা কাজের প্রতি আগ্রহ হারিয়ে ফেলবেন। আর কেউ যদি সত্যিকার অর্থে দোষী (আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা) হয়, তার বিরুদ্ধে সঠিক ব্যবস্থা নেবে। এ জন্য রাষ্ট্র কখনো পিছপা হবে না।

আরও পড়ুন: উন্নয়ন হয়েছে বলে অন্যরা পাত্তা দেয়

সুলতানা জেসমিনের নামে প্রতারণার অভিযোগ ছিল। সেই অভিযোগের পরিপ্রেক্ষিতে জিজ্ঞাসাবাদের জন্য তাকে আটক করা হয়েছিল।

জেসমিন নওগাঁ সদর উপজেলার চণ্ডীপুর ইউনিয়ন ভূমি কার্যালয়ে অফিস সহকারী পদে চাকরি করতেন। র‌্যাবের দাবি, প্রতারণার অভিযোগের পরিপ্রেক্ষিতে জিজ্ঞাসাবাদের জন্য গত ১৯ মার্চ তাকে আটক করা হয়। আটকের পর অসুস্থ হয়ে মারা গেছেন তিনি।

নিহত সুলতানার স্বজনদের অভিযোগ, র‌্যাব হেফাজতে নির্যাতনের কারণে তার মৃত্যু হয়েছে। এ ঘটনায় এখনো কোনো মামলা করা হয়নি। তবে, বিষয়টি নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হলে গত ২৭ মার্চ তা আদালতের নজরে আনা হয়। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার (২৮ মার্চ) হাইকোর্টে জনস্বার্থে রিট করা হয়।

ওই রিটের শুনানি নিয়ে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের মামলায় র‌্যাবের গ্রেফতারের এখতিয়ার আছে কি না, তা জানতে চেয়েছেন আদালত। একই সঙ্গে নওগাঁয় র‌্যাবের হাতে আটকের পর থেকে সুলতানা জেসমিনকে সম্মানজনক জায়গায় (থানা অথবা কার্যালয়ে) নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল কি না এবং হাসপাতালে নিয়ে যাওয়ার আগ পর্যন্ত সময়ে র‌্যাবের আচরণ আইনানুগ হয়েছে কি না, তাও জানতে চেয়েছেন আদালত। পাশাপাশি চূড়ান্ত ময়নাতদন্তের প্রতিবেদনে সুলতানা জেসমিনের মৃত্যুর কারণ কী আসে, সেসব তথ্যও আদালতকে জানাতে বলা হয়েছে।

আরও পড়ুন: সাহেদের জামিন স্থগিত থাকবে

নওগাঁয় র‌্যাব হেফাজতে ওই নারীর মৃত্যুর ঘটনা তদন্তের নির্দেশনা চেয়ে করা রিটের শুনানি নিয়ে মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনোজ কুমার ভৌমিক। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ (এ এম) আমিন উদ্দিন। উপস্থিত ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ (এসকে) মোরশেদ। তাদের সহযোগিতা করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস, সহকারী অ্যাটর্নি জেনারেল আবুল কালাম খান দাউদ ও সহকারী অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ সাইফুল আলম।

আগামী ৫ এপ্রিলের মধ্যে রাষ্ট্রপক্ষকে এসব বিষয়ের তথ্য এবং এ সংক্রান্ত আইনি নথি ও সুলতানা জেসমিনের ময়নাতদন্তের প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। তাই ৫ এপ্রিল মামলার পরবর্তী শুনানির দিন নির্ধারণ করেছেন আদালত।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

স্বাধীনতা দিবস ছাত্রলীগের ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

পঞ্চগড়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু 

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

পানিতে ডুবে প্রাণ গেল শিশুর

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর সেনবাগে পানিতে ডুবে এক শিশুর...

ভারতের পণ্য বর্জনে সরকার এত বিচলিত কেন?

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

দেশে বছরে অকাল মৃত্যু পৌনে ৩ লাখ 

নিজস্ব প্রতিবেদক: দূষণের কারণে বা...

বাগদান সারলেন অদিতি-সিদ্ধার্থ

বিনোদন ডেস্ক: ভারতের জনপ্রিয় তারকা অভিনেত্রী অদিতি রাও হায়দা...

আলুর দাম বাড়ার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক: গত বছরের চেয়ে এ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা