পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন (ফাইল ছবি)
জাতীয়

সম্পর্ক বৃদ্ধি করতে চায় পাকিস্তান

সান নিউজ ডেস্ক: শ্রীলঙ্কার ৭৫তম স্বাধীনতা দিবসের অনুষ্ঠানের ফাঁকে গতকাল শনিবার (৪ ফেব্রুয়ারি) পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রব্বানি খারের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। সেখানে হিনা রব্বানি জানান পাকিস্তান বাংলাদেশের সাথে সম্পর্ক বৃদ্ধি করতে চায়।

আরও পড়ুন: মূল্যায়ন পদ্ধতিতে পরিবর্তন এনেছি

এ প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, তিনি আমাদের সঙ্গে সম্পর্ক বাড়াতে চান। আমি বলেছি, সম্পর্ক বাড়ানোর একটি বড় উপায় হলো, আপনারা যে গণহত্যা করেছেন ১৯৭১ সালে এটার জন্য আপনারা পাবলিকলি ক্ষমা চান। এটা যদি হয় আমি আপনাদের হয়ে ওকালতি করব, সম্পর্ক বাড়ানোর বিষয়ে। এটা হলে আমি তর্ক করব। তা না হলে আমার জন্য কষ্ট হবে।

রোববার (৫ ফেব্রুয়ারি) শ্রীলঙ্কা সফর শেষে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা জানান পররাষ্ট্রমন্ত্রী।

মন্ত্রীর বক্তব্যে দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী কি জবাব দিয়েছেন জানতে চাইলে মোমেন বলেন, তিনি একটু এড়িয়ে গেছেন। কোনো উত্তর দেননি। তবে তিনি বলেছেন, তাদের কিছু সীমাবদ্ধতা আছে। আমি জানিয়েছি, আমাদের এখানেও সীমাবদ্ধতা আছে।

আরও পড়ুন: মাহিকে উপ-কমিটিতে রাখার নির্দেশ

মোমেন বলেন, সম্পর্ক বাড়ানোর বিষয়ে তাদের আচরণ খুবই ইতিবাচক। তারা চাচ্ছে আমাদের সঙ্গে সুসম্পর্ক করতে। শুধু আমাদের সঙ্গে নয়, ভারতবর্ষের সঙ্গেও সম্পর্ক ভালো করতে চায় তারা।

তিনি আরও বলেন, তারা ফরেন অফিস কনসালটেন্ট (এফওসি) চাচ্ছে। প্রথমে অর্থনৈতিক সম্পর্ক বাড়াতে চায়। আমরা বলেছি, আপনারা ব্যবসা করছেন। পাকিস্তানের সঙ্গে আমাদের ব্যবসাটা একপক্ষীয় হয়ে গেছে। আমি বলেছি, আপনারা অনেক নিষেধাজ্ঞা দিয়ে রেখেছেন; অ্যান্টি ডাম্পিং আছে, এগুলো তুলে নেন।

শ্রীলংকার রাজধানী কলম্বোয় দক্ষিণ এশিয়ার অনেক দেশের মন্ত্রীদের সঙ্গে সাক্ষাৎ হয়েছে মোমেনের। সার্ক প্রসঙ্গে আলোচনা হয়েছে কি না জানতে চাইলে মোমেন বলেন, নেপাল বলল, গত আট বছর ধরে সার্কের সম্মেলন হচ্ছে না। এটা তারা চায়। আমি বলেছি, আপনারা এটা তোলেন। বিষয়টি নিয়ে ভারত-পাকিস্তানের সঙ্গে আলাপ করেন, তারপর আমাদের বলেন। সার্কের সম্মেলন নিয়ে আমাদের কোনো আপত্তি নেই।

আরও পড়ুন: দুর্নীতি বিএনপির মজ্জাগত বিষয়

প্রসঙ্গত, জাঁকজমকপূর্ণভাবে ৭৫তম জাতীয় স্বাধীনতা দিবস উদযাপন করেছে শ্রীলঙ্কা। রনিল বিক্রমাসিংহে গেল বছর ক্ষমতায় আসার পর এটিই প্রথম স্বাধীনতা দিবস উদযাপন দেশটিতে। ১৯৪৮ সালের এই দিনে ব্রিটিশ ঔপনিবেশিক শাসন থেকে স্বাধীন হয়েছিল দেশটি। অনুষ্ঠানে অংশ নিয়েছিল বিভিন্ন দেশের প্রধিনিধিরা।

সান নিউজ/জেএইচ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

খাগড়াছড়িতে গৃহবধুর আত্মহত্যা

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

আয়মানের সাথে আমার সম্পর্ক নেই

বিনোদন ডেস্ক: বর্তমানের সময় ছোট প...

স্রোতের তোড়ে ভেসে গিয়ে নিহত ১

নিনা আফরিন, পটুয়াখালী: ফুফু ও বোনকে আশ্রয়কেন্দ্রে আনতে গিয়ে...

পশ্চিমবঙ্গের ৬ জেলায় ‘রেড অ্যালার্ট’ জারি

আন্তর্জাতিক ডেস্ক: বঙ্গোপসাগরে সৃ...

মার্কিন ব্যবসায়ীদের বিনিয়োগের আহ্বান

নিজস্ব প্রতিবেদক: যুক্তরাষ্ট্রের...

গাছচাপা পড়ে প্রাণ গেল যুবকের

নিজস্ব প্রতিবেদক: খুলনায় ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে তীব্র বাতা...

বিপাশার নতুন অধ্যায়

বিনোদন ডেস্ক: বিপাশা বসু অভিনেত্র...

শিশুর পুরুষাঙ্গে ইট বেঁধে ভিডিও ধারণ, গ্রেফতার ৩ 

ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ে...

মস্তিষ্কের ক্ষতি করে যেসব খাবার

লাইফস্টাইল ডেস্ক: খাবারের প্রভাব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা