ছবি: সংগৃহীত
জাতীয়

ব্রুনেইয়ের সুলতানকে ১৫ ছাগল উপহার

সান নিউজ ডেস্ক: ব্রুনেইয়ের সুলতান হাজি হাসানাল বলকিয়াহ মুইজ্জাদ্দিন ওয়াদদৌল্লাহকে উপহার হিসেবে পাঠানো হয়েছে ১৫টি ছাগল। শুধু ছাগল নয়, সুলতানকে এক জোড়া চিত্রল হরিণ, এক জোড়া ময়ূর এবং এক জোড়া ময়না উপহার দিয়েছে বাংলাদেশ। এগুলো ব্রুনেইতে পাঠানো হয়েছে। বাংলাদেশের খাসির মাংসের বিষয়ে ব্রুনেইয়ের আগ্রহের কারণে প্রজননের জন্য ওই ১৫টি ছাগল উপহার দেওয়া হয়েছে।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রকে ধ্বংস করতে পারে রাশিয়া

সম্প্রতি বাংলাদেশের কাচ্চি বিরিয়ানি খাওয়ার পর থেকেই উপাদেয় খাবারটির প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন ব্রুনেইয়ের উচ্চপদস্থ লোকজন। এমনকি কালিজিরা আর বাসমতি চালের মধ্যে কোন ধরনের কাচ্চির স্বাদটা বেশি, সেটি নিয়েও তারা কথা বলেছেন। এর পাশাপাশি কাচ্চি বিরিয়ানিতে আলু আছে কি নেই, সেটি নিয়েও তারা আলোচনা করেন। সম্প্রতি ঢাকা সফরের সময় ব্রুনেইয়ের পররাষ্ট্রমন্ত্রী এরিওয়ান পেহিন ইউসুফ কাচ্চি বিরিয়ানিতে আলু আছে কি না, তা খুঁজছিলেন।

ব্রুনেইয়ের সুলতানকে ছাগল উপহারের বিষয়টিকে ‘কৃষি কূটনীতির’ অংশ হিসেবে অভিহিত করে কয়েকজন কূটনীতিক বলেছেন, হুট করেই উপহারের বিষয়টি আসেনি। সাম্প্রতিক সময়ে বাংলাদেশের খাসির মাংস খাওয়ার পর এর স্বাদ নিয়ে প্রশংসা করেন ব্রুনেইয়ের সুলতান। এরপর দুই পক্ষের মধ্যে যোগাযোগ শুরু হয়। এবারের সফরে সব প্রস্তুতি শেষ করে উপহার হিসেবে তা ব্রুনেইতে পাঠানো হয়েছে।

আরও পড়ুন: ইউপি সদস্যকে জবাই করে হত্যা

গত রোববার পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেন, ‘ছাগল ওনার (ব্রুনেই সুলতানের) খুব পছন্দ। উনি যাওয়ার সময় আমরা কিছু (ছাগল) দিয়ে দেব।’

এর আগে গত শনিবার বাংলাদেশ সফরের প্রথম দিনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বঙ্গভবনে ব্রুনেইয়ের সুলতানের সম্মানে নৈশভোজের আয়োজন করেন। কূটনৈতিক সূত্র বলছে, ওই নৈশভোজের ফাঁকে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমসহ কয়েকজন মিলে সুলতান ও তার সফরসঙ্গীদের পুরান ঢাকার কাচ্চি বিরিয়ানি দিয়ে আতিথেয়তা বিষয়টি নিয়ে আলাপ করেন। আলোচনার একপর্যায়ে যুক্ত হয়ে বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ব্রুনেইয়ের সুলতান ও তার সফরসঙ্গীদের জন্য বিশেষভাবে রান্না করা কাচ্চি পরিবেশনের প্রস্তাব দেন।

আরও পড়ুন: কিছুটা সাশ্রয়ী হতে হচ্ছে

পরদিন অর্থাৎ গত রোববার দুপুরে ব্রুনেইয়ের সুলতান ও তার সফরসঙ্গীরা কেরানীগঞ্জে রান্না করা কাচ্চি বিরিয়ানি দিয়ে মধ্যাহ্নভোজ সেরেছেন। ওই দিন দুপুরে রাষ্ট্রীয় অতিথিদের মধ্যাহ্নভোজের তালিকায় আরও ছিল মুরগির রোস্ট, মিঠাইওয়ালার মিষ্টি আর দই।

সূত্র: বাসস

সান নিউজ/কেএমএল

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়ের নির্বাচন সম্পন্ন

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

আলিয়ঁসে সুরঞ্জনার ‘সিবীত কোলাজ’ প্রদর্শনী

সাজু আহমেদ: রাজধানী ঢাকায় চিত্র প...

গরমে ত্বক সতেজ রাখুন

লাইফস্টাইল ডেস্ক : গরমে মধ্যে ত্বক হয়ে পড়ে নিষ্প্রাণ। তাই এই...

চিয়া সিডের পুষ্টি গুন

লাইফস্টাইল ডেস্ক : চিয়া বীজ হল সালভিয়া হিসপানিকা ভোজ্য বীজ...

সোনার দামে নতুন রেকর্ড

নিজস্ব প্রতিবেদক: সোনার দাম আবারও বাড়ানোর ঘোষণা দিয়েছে বাং...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা