জাতীয়
জাতীয় কাব ক্যাম্পুরি-২০২০

কিচির মিচির শব্দে মুখর গাজীপুরের শালবন

নিজস্ব প্রতিবেদক:
কিচির মিচির শব্দে মুখর গাজীপুরের শালবন। পাখির নয়, প্রায় ৬ হাজার শিশুর কলকাকলিতে জেগে উঠেছে কালিয়াকৈর উপজেলার মৌচাক জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্র। শালবনে তাঁবুগুলো এখন জমজমাট। ‘কাবিং করব, শান্তির বার্তা আনব’ এই স্লোগানকে সামনে রেখে গত ১৯ তারিখ থেকে এখানে শুরু হয়েছে জাতীয় কাব ক্যাম্পুরি-২০২০।

মোট ছয় দিন চলবে নবম জাতীয় কাব ক্যাম্পুরি। এখানে অংশগ্রহণ করছে দেশের সব জেলা থেকে ৬ থেকে ১০ বছর বছরের শিক্ষার্থীরা। ওরা সবাই স্কুল, মাদ্রাসা ও মুক্ত স্কাউট দলের সদস্য।

দেশের বিভিন্ন স্থান থেকে আসা শিশুরা ক্যাম্পে খুঁজে পাচ্ছে যেন নতুন পৃথিবি। নিজেই বহন করে নিয়ে আসা নিজের মালপত্র নিজ নিজ দায়িত্বেই তাঁবুতে রাখছে তারা। দেশের বিভিন্ন স্থান থেকে ওরা এলেও ক্যাম্পুরিতে পৌঁছামাত্র সবাই সবার সঙ্গে মিশে যাচ্ছে, খেলছে, মেতে উঠছে গানে-কবিতায়। আর শিক্ষককে কাজ করতে দেখে ছোট ছোট শিক্ষার্থীরাও কাজে নেমে পড়ছে।

সাভারের ইমানদিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী তামান্না বলে, ‘স্কাউট প্রশিক্ষণকেন্দ্রের পরিবেশটা দেখে মনে হচ্ছে পুরোটাই আমার নিজের এলাকা। এখানে আমরা যে কদিন থাকব, একটি পরিবারের সদস্য হয়ে থাকব।’ একই স্কুলের শিক্ষার্থী নুসরাত আরা বলে, ‘স্কাউট সর্বদা ভালো মানুষ হতে শেখায়। আমরাও লেখাপড়া করে ভালো মানুষ হতে চাই।’

স্কাউট লিডার রোকসানা আক্তার বলেন, ‘এখানে আসার আগে ভাবছিলাম, শিশুদের কীভাবে সামাল দেব? কিন্তু এখন দেখছি, ওরা নিজেদের কাজ নিজেরাই করছে।’

স্কাউট কর্মকর্তারা জানান, কাব ক্যাম্পুরি হচ্ছে কাব স্কাউটদের বৃহত্তম মিলনমেলা। প্রতি চার বছর পরপর বাংলাদেশ স্কাউটস এই মিলনমেলার আয়োজন করে থাকে। অংশগ্রহণকারী সবাই তাঁবুতে বসবাস করে ক্যাম্পুরির কার্যক্রমে অংশগ্রহণ করবে। সবার জন্য কেন্দ্রীয়ভাবে রান্না করা মানসম্মত খাবার সরবরাহ করা হবে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে আগামী প্রজন্মের কাছে পরিচিত করার জন্য এবার ক্যাম্পুরির মূল অ্যারেনার নামকরণ করা হয়েছে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ অ্যারেনা।

বাংলাদেশের গুরুত্বপূর্ণ পর্যটন এলাকাকে সবার কাছে পরিচিত করার জন্য পুরো ক্যাম্পকে চারটি ভিলেজ এবং আটটি সাবক্যাম্পে বিভক্ত করা হয়েছে। ভিলেজগুলোর এক একটির নাম দেয়া হয়েছে সুন্দরবন, কক্সবাজার, কুয়াকাটা ও শ্রীমঙ্গল। সেন্ট মার্টিন, জাফলং, রাতারগুল, বিছনাকান্দি, সাজেক ভ্যালি, সুসং দুর্গাপুর, নীলগিরি ও কাপ্তাই লেক নামে করা হয়েছে আটটি সাবক্যাম্প।

কাব স্কাউটদের কাছে এবারের জাতীয় কাব ক্যাম্পুরিকে আকর্ষণীয়, উপভোগ্য ও স্মরণীয় করে তোলার জন্য শিক্ষণীয়, আনন্দদায়ক, বৈচিত্র্যময় ও উদ্দীপনামূলক ক্যাম্পুরি কর্মসূচি প্রণয়ন করা হয়েছে। এই কর্মসূচিতে অংশ নেওয়ার মাধ্যমে একজন কাব স্কাউট নিজের প্রতিভা বিকাশের পাশাপাশি নিজের দক্ষতা সবার সামনে উপস্থাপনের সুযোগ পাবে।

প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে প্রথমেই প্রাতঃকালীন কাজ, তারপর নামাজ বা প্রার্থনা। এরপর প্রত্যেক কাব স্কাউট ক্যাম্পুরির সূচি অনুসরণ করে অংশ নিচ্ছে প্রতিটি কাজে।

সোমবার রাষ্ট্রপতির উদ্বোধন অনুষ্ঠান ছাড়াও রয়েছে মহা তাঁবু জলসা ও সমাপনী অনুষ্ঠান, ভিলেজভিত্তিক তাঁবু জলসা, টপ অ্যাচিভার্স রিইউনিয়ন, অভিভাবক দিবস ও উডব্যাজ রিইউনিয়ন।

মৌচাক স্কাউট স্কুল অ্যান্ড কলেজ মাঠে স্থাপন করা হয়েছে এসডিভি। এই ভিলেজে এসডিজির ১৭টি লক্ষ্য সম্পর্কে সাধারণ ধারণা দেওয়াই এই স্বপ্নের উদ্দেশ্য। পাশাপাশি কাব স্কাউটরা এখান থেকে দেশের ঐতিহ্য, কৃষ্টি ও সংস্কৃতি, স্বাস্থ্য, শিক্ষা, পরিবেশ, জলবায়ু, দুর্যোগ ব্যবস্থাপনা, ডেঙ্গু, ম্যালেরিয়া, তথ্যপ্রযুক্তি, মুক্তিযুদ্ধসহ গুরুত্বপূর্ণ বিষয়ে ধারণা পাবে। এই ভিলেজ সরকারি, বেসরকারি সংস্থা ও এনজিও প্রতিষ্ঠানের স্টলের সমন্বয়ে স্থাপিত হয়েছে। নির্ধারিত বিষয়ের পাশাপাশি কাব স্কাউটদের নির্মল আনন্দ লাভের জন্য নাগরদোলা, পুতুলনাচ, বায়োস্কোপ, পিঠাপুলি ইত্যাদির স্টলও রয়েছে।

বাংলাদেশ স্কাউটের ডেপুটি ক্যাম্পুরি চিফ (প্রচার, প্রকাশনা ও ডকুমেন্টেশন) সরোয়ার মোহাম্মদ শাহরিয়ার বলেন, ‘আমরা আশা করছি, কাবিংয়ের মাধ্যমে আজকের শিশুরাই আগামী দিনে শান্তির বার্তা নিয়ে আসছে। এখানকার শিক্ষা কাজে লাগিয়ে শিশুরা এগিয়ে যাবে তাদের লক্ষ্যে।'

কাব ক্যাম্পুরির প্রধান কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন ড. মোজাম্মেল হক খান, বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার ও দুর্নীতি দমন কমিশনের কমিশনার।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

বঙ্গোপসাগরে কার্গো জাহাজ ডুবি

জেলা প্রতিনিধি : নোয়াখালী জেলার হ...

যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া বিএনপি

নিজস্ব প্রতিবেদক: বিএনপি যেকোনো উ...

মাটি খোঁড়ার সময় উদ্ধার মাইন-মর্টারশেল

জেলা প্রতিনিধি: নীলফামারীতে পুকুর খননের সময় উদ্ধার দুইটি মাই...

ভুমি কর্মকর্তার বিরুদ্ধে প্রকাশ্যে ঘুষ নেওয়ার অভিযোগ

ঠাকুরগাঁও প্রতিনিধিঃ ঠাকুরগাঁওয়ের...

আনসারুল্লাহ বাংলা টিমের এক সদস্য গ্রেফতার

জেলা প্রতিনিধি: নরসিংদীর বেলাব থানার নারায়ণপুর ইউপির দুলালকা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা