ধূমপানের জরিমানা বৃদ্ধির প্রস্তাব
জাতীয়

ধূমপানের জরিমানা বৃদ্ধির প্রস্তাব

সান নিউজ ডেস্ক: তামাক নিয়ন্ত্রণ আইনে আছে, পাবলিক প্লেসে ধূমপান করলে মাত্র ৩০০ টাকা জরিমানা এটা বৃদ্ধি করা জরুরি সিরাজগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ডা. হাবিবে মিল্লাত বলেছেন। পৃথিবীর সবচেয়ে বেশি তামাক সেবনকারী বাংলাদেশে। এখানে তামাক পণ্যের দাম সবচেয়ে কম। । এটা বৃদ্ধি করা জরুরি। এরই ধারাবাহিকতায় আমরা প্রধানমন্ত্রীর কাছে ১৫৩ জন সংসদ সদস্য স্বাক্ষর করে চিঠি দিয়েছি। এটা বিশ্বের আর কোথাও হয়নি।

আরও পড়ুন: বড়পুকুরিয়ায় ফের কয়লা উত্তোলন বন্ধ

শনিবার (৩০ জুলাই) বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশন এবং ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডসের উদ্যোগে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

ডা. মিল্লাত বলেন, একটা সময় সংসদ সদস্যরা তামাকের পক্ষে চিঠি দিতেন৷ সেই অবস্থা পরিবর্তন হয়েছে। তামাকের কর বাড়ানোর সুপারিশ জানিয়ে আমরা অর্থমন্ত্রীর কাছে ৮৬ জন সংসদ সদস্য স্বাক্ষর করে চিঠি দিয়েছি। আমরা ৪০ জন সংসদ সদস্যকে নিয়ে কক্সবাজারে তামাকবিরোধী সম্মেলন করেছি। আমরা আশাবাদী যে খুব দ্রুতই আমাদের কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন করতে পারব।

তিনি আরও বলেন, প্রতি বছর দেশে মোট মৃত্যুর ৬৭ শতাংশ অসংক্রামক রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করে, যার অন্যতম কারণ তামাক ও তামাকপণ্যের ব্যবহার। সংসদ সদস্যদের অংশগ্রহণে গঠিত ‘বাংলাদেশ পার্লামেন্টারি ফোরাম ফর হেলথ অ্যান্ড ওয়েলবিং তামাকমুক্ত বাংলাদেশ’ বিদ্যমান ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন সংশোধনে কাজ করছে। এ ধরনের কাজে বাংলাদেশের সংসদ সদস্যরাই সবচেয়ে এগিয়ে থাকবে।

আরও পড়ুন: শ্রীলঙ্কাকে ১৬ কোটি ডলার দিল বিশ্বব্যাংক

সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপনায় তামাক আইন সংশোধনের গুরুত্বপূর্ণ দিকগুলো উপস্থাপন করেন স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. নিজাম আহমেদ৷ সেখানে উঠে আসে বিদ্যমান আইনের কিছু ফাঁকফোকরও। বেশকিছু সুপারিশও তুলে ধরা হয়। এর মধ্যে জনসম্মুখে ধূমপান পুরোপুরি নিষিদ্ধ করা, বিক্রয়কেন্দ্রে তামাকজাত দ্রব্য প্রদর্শন নিষিদ্ধ করা, বিড়ি-সিগারেট খুচরা বিক্রি নিষিদ্ধ করা, ই-সিগারেট ও হিটেড টোব্যাকো নিষিদ্ধ করার মতো বিষয়গুলো রয়েছে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস বাংলাদেশ’র লিড পলিসি অ্যাডভাইজার মোস্তাফিজুর রহমান, স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের পরিচালক ড. রফিকুল ইসলাম, রত্নগর্ভা ফরিদা জামান স্কুল অ্যান্ড কলেজের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ফরিদা জামান।

আরও পড়ুন: ট্রেন দুর্ঘটনা গেটম্যানকে আসামি করে মামলা

এছাড়াও সংবাদ সম্মেলনে বিভিন্ন তামাকবিরোধী সংগঠনের প্রতিনিধিরা, স্কুল-শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সান নিউজ/এসআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা