জাতীয়

ঢাকা সফর বাতিল করেছেন হিনা রব্বানী

আন্তর্জাতিক ডেস্ক: হঠাৎ করে ঢাকা সফর বাতিল করেছেন পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রব্বানী খার। এ তথ্য নিশ্চিত করেছে ঢাকায় পাকিস্তান হাইকমিশন। সংগঠন ডি-৮ এর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দিতে মঙ্গলবার (২৬ জুলাই) তার ঢাকায় আসার কথা ছিল। এছাড়া সফর বা‌তিল করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসাইন হোসেন আমির-আব্দুল্লাহিয়ানও।

আরও পড়ুন: সমালোচনা গুরুত্ব দিচ্ছি না

জানা গেছে, বাংলাদেশ ছাড়া ডি-৮ এর সদস্য রাষ্ট্রগুলো হলো- পাকিস্তান, তুরস্ক, মিশর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া এবং নাইজেরিয়া। আগামী বুধবার (২৭ জুলাই) ঢাকায় শুরু হবে এ সম্মেলন।

কূটনৈতিক একটি সূত্র জানায়, ডি-৮ এর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনে ইসলামাবাদ ঢাকায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রব্বানী খারকে পাঠানোর সিদ্ধান্ত চূড়ান্ত করে শেষ মুহূর্তে তার সফর বাতিল করেছে। শুধু তাই নয়, প্রতিনিধি হিসেবে দেশটির পররাষ্ট্রসচিবকেও ঢাকায় পাঠাচ্ছে না ইসলামাবাদ।

আরও পড়ুন: গাছের সঙ্গে বাসের ধাক্কায় নিহত ২

নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকায় নিযুক্ত পাকিস্তান হাইকমিশনের এক কর্মকর্তা জানান, ডি-৮ পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলন যোগ দিতে পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রব্বানী খার ঢাকায় আসছেন না। এমনকি পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী বা সচিব কে ভার্চুয়ালি সম্মেলনে যোগ দেবেন কিনা নিশ্চিত করে বলা যাচ্ছে না।

তবে কেন শেষ মুহূর্তে সফর বাতিল করা হলো? জানতে চাইলে তিনি বলেন, ডি-৮ মন্ত্রী পর্যায়ের বৈঠকে আংশিকভাবে ভার্চুয়ালি যোগ দেওয়ার সুযোগ রয়েছে। তাই আমাদের প্রতিনিধি দল ভার্চুয়ালি যোগ দেবে। এছাড়া ইসলামাবাদ ফেডারেশন অব পাকিস্তান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফপিসিসিআই) একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল এরইমধ্যে ঢাকায় অবস্থান করছে। তারা আজ ডি-৮ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডি-৮ সিসিআই) ‘বিজনেস ফোরাম অ্যান্ড এক্সপো-২০২২’-তে অংশ নিয়েছে।

আরও পড়ুন: প্রেমের টানে ঠাকুরগাঁওয়ে ইতালির যুবক

এর আগে ডি-৮ এর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলন যোগ দিতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন পাকিস্তানের নতুন পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্রো জারদারিকে ঢাকা সফরের জন্য বিশেষ আমন্ত্রণ জানিয়েছিলেন। আমন্ত্রণ পাওয়ার পর ইসলামাবাদ পাক পররাষ্ট্রমন্ত্রীর বদলে প্রতিমন্ত্রী হিনাকে ঢাকায় পাঠানোর সিদ্ধান্ত নেয়। সম্মেলনে হিনার ইসলামাবাদের হয়ে ছয় সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেওয়ারও কথা ছিল।

প্রসঙ্গত, ২০১২ সালে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ঢাকা সফরে আসেন হিনা রব্বানী। সে সময় ইসলামাবাদে অনুষ্ঠিত ডি-৮ শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানাতে এসেছিলেন তিনি। এরপর প্রায় ১০ বছরে পাকিস্তানের কোনো মন্ত্রী বাংলাদেশ সফরে আসেননি।

সান নিউজ/কেএমএল

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

পুলিশের বিরুদ্ধে নাটকীয়তার অভিযোগ

বদরুল ইসলাম বিপ্লব, ঠাকুরগাঁও: ঠা...

ফের বেড়েছে ডিমের দাম

সান নিউজ ডেস্ক: গত আগস্টের মাঝামাঝি সময়ে প্রতি ডজন ডিমের দাম...

রোহিঙ্গা সংকট গ্রহণযোগ্য নয়

সান নিউজ ডেস্ক: রোহিঙ্গা সংকট কোনোভাবেই গ্রহণযোগ্য নয় বলে মন...

হত্যার রাজনীতি করে বিএনপি 

বিনোদন ডেস্ক: তথ্য ও সম্প্রচার মন...

উলিপুরে গৃহবধূর আত্মহত্যা!

কামরুজ্জামান স্বাধীন, উলিপুর (কুড়িগ্রাম) প...

যুদ্ধ বন্ধে ব্যক্তিগত অনুরোধ

সান নিউজ ডেস্ক: পোপ ফ্রান্সিস প্রথমবারের মতো সরাসরি রাশিয়ার...

সাজাপ্রাপ্ত পলাতক আসামী গ্রেফতার

আমিরুল হক নীলফামারী : নীলফামারীর ডোমারে মাদক মামলায় সাজাপ্রা...

জামিন পেলেন ইমরান খান

সান নিউজ ডেস্ক: গ্রেফতারি পরোয়ানা জারির একদিন পরই জামিন পেলে...

শিক্ষককে পিটিয়ে মোটরসাইকেল নিয়ে গেল দুর্বৃত্তরা

ভোলা প্রতিনিধি: ভোলার লালমোহন উপজেলায় মো. ইব্রাহীম লিটন নামে...

প্রবাসী আয়ে বড় ধাক্কা

সান নিউজ ডেস্ক : সদ্য বিদায়ী সেপ্টেম্বর মাসে ১৫৩ কোটি ৯৫ লাখ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা