জাতীয়

সারাদেশে ট্রেন চলাচল বন্ধ

সান নিউজ ডেস্ক: পূর্বঘোষণা ছাড়াই সারাদেশে ধর্মঘটের ডাক দিয়েছে বাংলাদেশ রেলওয়ের রানিং স্টাফরা। ফলে বুধবার (১৩ এপ্রিল) সকাল ৬টা থেকে সারা দেশে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। বেতন-ভাতা (মাইলেজ) সংক্রান্ত জটিলতা নিরসন না হওয়ায় গত রাত ৩টা ২০ মিনিট থেকে রেলপথে চালকসহ রানিং স্টাফরা ইঞ্জিন পরিচালনার ক্ষেত্রে সব ধরনের সহযোগিতা করা বন্ধ করে দেন। এতে রাজধানীর কমলাপুর রেলস্টেশনসহ সারাদেশের অন্যান্য স্টেশন থেকে কোনো ট্রেন ছাড়ছে না। হুট করে বন্ধ হয়ে যাওয়ায় ভোগান্তিতে পড়েছেন রেলে চলাচল করা যাত্রীরা।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীকে জাতিসংঘ মহাসচিবের ফোন

জানা গেছে, জানা গেছে, রেলের চাকা সচল রাখতে একজন চালককে দিনে গড়ে ১৪ থেকে ১৮ ঘণ্টা ট্রেন চালাতে হয়। এজন্য তাদের বাড়তি মজুরি ও পেনশনে ৭৫ শতাংশ টাকা দেওয়া হয়। বেতনের বাইরেও যত মাইল দায়িত্ব পালন করেন এবং অতিরিক্ত সময় কাজ করেন, তার জন্য নির্দিষ্ট হারে ভাতা পেয়ে থাকেন তারা। এটা রেলে ‘মাইলেজ ভাতা’ হিসেবে পরিচিত। ট্রেন চালানোর ক্ষেত্রে অতিরিক্ত ডিউটি ভাতা অর্থ মন্ত্রণালয় থেকে বাতিলের খবর পেয়ে শ্রমিক-কর্মচারিরা আন্দোলনে নেমেছেন।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম রেলস্টেশনের ব্যবস্থাপক রতন কুমার চৌধুরী বলেন, ‘সকাল ৭টা ২০ মিনিটে সুবর্ণ এক্সপ্রেস ঢাকার উদ্দেশে এবং এরপর পাহাড়িকা এক্সপ্রেস সিলেটের উদ্দেশে ছাড়ার কথা ছিল। যাত্রী ট্রেনে তোলা হয়েছে। এর মধ্যে জানতে পারি, মাইলেজের জন্য ট্রেনের লোকোমাস্টার, গার্ড, টিটিরা কর্মবিরতি শুরু করেছেন। আমরা জানতে পেরেছি, শুধু চট্টগ্রাম বা রেলওয়ে পূর্বাঞ্চলে নয়, সারাদেশে ট্রেন চলাচল বন্ধ আছে।’

এ বিষয়ে রেলওয়ে রাজস্ব বাস্তবায়ন ঐক্য পরিষদ গেটকিপার পূর্ব পশ্চিমের সমন্বয়কারী আল মামুন শেখ বলেন, আমরা বহুদিন ধরে কয়েকটি দাবির জন্য আন্দোলন করে আসছি। দাবি বাস্তবায়ন না হওয়ায় রেলওয়ের রানিং স্টাফরা ট্রেন চলাচল বন্ধ করে দিয়েছে।

আরও পড়ুন: ২৪ ঘন্টা পর অপহৃত ব‌্যবসায়ী‌কে উদ্ধার

বাংলাদেশ রানিং স্টাফ শ্রমিক ও কর্মচারী সমিতির (পূর্বাঞ্চল) সভাপতি মো. মজিবুর রহমান বলেন, ‘১৬০ বছর ধরে রানিং স্টাফরা অতিরিক্ত বেতন-ভাতা পাচ্ছেন। গত দুই বছর ধরে অহেতুক ঝামেলা করা হচ্ছে। আমরা এর আগেও কর্মবিরতিতে গিয়েছিলাম। রেল সচিব মহোদয় চুক্তিও করেছেন। কিন্তু সেটা না মেনে অতিরিক্ত ভাতা বাতিল করে গতকাল (মঙ্গলবার) প্রজ্ঞাপন জারি করেছে। সেটা জানার পর রানিং স্টাফরা আর ট্রেন চালাচ্ছেন না। অর্থ মন্ত্রণালয় যতক্ষণ প্রজ্ঞাপন বাতিল করবে না, ততক্ষণ কর্মবিরতি চলবে।’

বাংলাদেশ রেলওয়ে সোসাইটির সভাপতি মো. মনিরুজ্জামান বলেন, সকাল থেকে যেসব ট্রেন ঢাকা থেকে ছেড়ে যাওয়ার কথা ছিল সেগুলো ছেড়ে যায়নি। গত রাত থেকেই চালকসহ রানিং স্টাফরা সংশ্লিষ্ট কাজে বিরতি দিয়েছে।

আরও পড়ুন: নিউইয়র্কের রেল স্টেশনে গোলাগুলিতে আহত ১৩

বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) শাহাদাত আলী সরদার বলেন, হঠাৎ করে ট্রেন চলাচল বন্ধ হওয়ায় অচলাবস্থা তৈরি হয়েছে। রেলওয়ের শীর্ষ কর্মকর্তারা কমলাপুর রেলস্টেশনে গেছেন, আমিও যাব। আন্দোলনরত বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফদের সঙ্গে আমরা সমস্যার সমাধান নিয়ে কথা বলব।

প্রসঙ্গত, মাইলেজ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন বাতিলের দাবিতে অনির্দিষ্টকালের কর্মবিরতির কর্মসূচিতে যায় রেলওয়ে রানিং স্টাফ কর্মচারী ঐক্য পরিষদ। পরে (৩০ জানুয়ারি) রেলভবনে কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক শেষে কর্মসূচি স্থগিত করে। রেলওয়ে কর্তৃপক্ষের দেওয়া আশ্বাসগুলোর মধ্যে ছিল- পেনশন ও আনুতোষিক সুবিধা আগের মতো বহাল রাখতে রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে আলাপ-আলোচনার মাধ্যমে স্বল্পতম সময়ে নিষ্পত্তির উদ্যোগ নেওয়া। এছাড়া গত বছরের ৩ নভেম্বরের আগে যেসব রানিং স্টাফ অবসরে গেছেন তাদের আগের নিয়ম অনুযায়ী পেনশন ও আনুতোষিক সুবিধা নিশ্চিতে পদক্ষেপ নেওয়া হবে। কিন্তু গত ১০ এপ্রিল এ সংক্রান্ত চিঠি পাবার পর রেলওয়ের রানিং স্টাফরা আজ এ ধর্মঘটে গিয়েছে।

সান নিউজ/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত 

বিনোদন ডেস্ক: ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খানকে নতুন করে...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

এলপি গ্যাসের দাম কমলো 

নিজস্ব প্রতিবেদক: ভোক্তা পর্যায়ে আরেক দফা কমানো হলো তরলীকৃত...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

বজ্রপাতে প্রাণ গেল ২ জনের

জেলা প্রতিনিধি : রাঙামাটিতে বজ্রপাতে ২ জনের মৃত্যু হয়েছে। বৃ...

ঢাকায় ফিরল ৮ বাংলাদেশির লাশ  

নিজস্ব প্রতিবেদক : ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার সময় তিউ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা