শাহারিয়ার কবির
জাতীয়

নিরপেক্ষ নয়, সৎ সিইসি খুঁজতে হবে

নিজস্ব প্রতিবেদক: ইসি গঠনের বিষয়ে ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির বলেন, নির্বাচন কমিশনার নিয়োগের ক্ষেত্রে নিরপেক্ষ না খুঁজে সৎ ও সাহসী লোকদের খুঁজতে হবে।

এদিকে প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগে যোগ্য ব্যক্তি বাছাইয়ে রাজনৈতিক দল, পেশাজীবী সংগঠনসহ বিশিষ্ট নাগরিকদের মতামত নিচ্ছে সার্চ কমিটি।

এরই ধারাবাহিকতায় রোববার ( ১৩ ফেব্রুয়ারি) বিকাল ৪টার পর সুপ্রিম কোর্টের কনফারেন্স রুমে ৩য় ও শেষ বৈঠক শুরু হয়।

বৈঠক শেষে লেখক ও সাংবাদিক শাহরিয়ার কবির জানান, প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের ক্ষেত্রে নিরপেক্ষ না খুঁজে সৎ ও সাহসী লোকদের খুঁজতে বলেছি।

যারা আচরণবিধি লঙ্ঘনের দায়ে প্রধানমন্ত্রীকেও কাঠগড়ায় দাঁড় করাতে পারে। তবে তাকে অবশ্যই মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী হতে হবে।’

ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির আরও বলেন, সার্চ কমিটির বৈঠকে বলেছি, নিরপেক্ষ না খুঁজে সাহসী ও সৎ খুঁজতে হবে। সময় লাগলে রাষ্ট্রপতির সঙ্গে কথা বলতে বলেছি।

তিনি বলেন, সার্চ কমিটিতে নির্বাচন কমিশনের জন্য ১০ জনের নাম প্রস্তাব করেছি। আমাদের নামের তালিকায় নারী ও সংখ্যালঘু সম্প্রদায়েরও নাম রয়েছে।

সার্চ কমিটির বৈঠকে উপস্থিত ছিলেন, বিশিষ্ট শিক্ষাবিদ মুহম্মদ জাফর ইকবাল, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু, সম্মিলিত সাংস্কৃতিক জোটের গোলাম কুদ্দুছ, লে. কর্নেল (অব.) সাজ্জাদ আলী জহির, সাবেক অ্যাডিশনাল আইজিপি নুরুল আলম, গীতিকার ও সুরকার গাজী মাজহারুল আনোয়ার, বাংলাদেশ মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক, সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, অধ্যাপক ড. আইনুন নিশাত, সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন, অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ, প্রজন্ম৭১-এর আসিফ মুনির, ডা. নুজহাত চৌধুরী, অধ্যাপক মুনতাসীর মামুন, লেখক ও সাংবাদিক শাহরিয়ার কবির, অর্থনীতিবিদ ড. তোফায়েল আহমেদ।

প্রসঙ্গত, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্য নির্বাচন কমিশনারদের নিয়োগ দেওয়ার জন্য নাম সুপারিশ করতে সার্চ কমিটি গঠন করে গত ৫ ফেব্রুয়ারি ( সোমবার) প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, প্রধান নির্বাচন কমিশনার ও অন্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২-এর ধারা ৩ মোতাবেক প্রধান নির্বাচন কমিশনার ও অন্য নির্বাচন কমিশনারদের নিয়োগ দেওয়ার জন্য আইনে বর্ণিত যোগ্যতাসম্পন্ন ব্যক্তিদের নাম সুপারিশের লক্ষ্যে অনুসন্ধান (সার্চ) কমিটি গঠন করা হলো।

আরও পড়ুন: সড়কে কোনো চাঁদা তুলতে দেব না

অনুসন্ধান কমিটি ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’ মোতাবেক দায়িত্ব ও কার্যাবলি সম্পন্ন করবে।

মন্ত্রিপরিষদ বিভাগ অনুসন্ধান কমিটির কার্য সম্পাদনে প্রয়োজনীয় সাচিবিক সহায়তা দেবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

সান নিউজ/ এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

ময়মনসিংহে পুকুরে ডুবে নিহত ২

জেলা প্রতিনিধি: ময়মনসিংহ জেলার শি...

ফের গরম সবজির বাজার

নিজস্ব প্রতিবেদক: পেঁপের কেজি ৮০ টাকা শুনে অনেকটা হতভম্ব হয়ে...

নদীতে গোসলে নেমে প্রাণ হারাল শিশু

জেলা প্রতিনিধি: গাজীপুরে শীতলক্ষ্যা নদীতে গোসলে নেমে মো. ইফা...

বাংলাদেশি জেলেদের ছেড়ে দিল আরাকান আর্মি

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার উ...

যে ৬ অঞ্চলে ঝড় বইতে পারে

নিজস্ব প্রতিবেদক: দেশের ৬ অঞ্চলের ওপর দিয়ে ৬০ কি.মি বেগে ঝড়ে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা