জাতীয়

আমি পার্লামেন্ট সদস্য নই: আইজিপি

নিজস্ব প্রতিবেদক: ঢাকা বোট ক্লাব এবং এর সঙ্গে বাংলাদেশ পুলিশ প্রধানের সম্পৃক্ততা নিয়ে বিএনপির এমপি হারুনুর রশীদ জাতীয় সংসদে বক্তব্য দেন। এর প্রেক্ষিতে বাংলাদেশ পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেছেন, আমি তো বাংলাদেশের আইজিপি, পার্লামেন্টের সদস্য নই। পার্লামেন্ট নিয়ে আমার কি কোনও কথা বলা ঠিক হবে?

রোববার (৫ সেপ্টেম্বর) পুলিশ সদর দপ্তরে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নে তিনি এ কথা বলেন।

সাংবাদিকরা এমপি হারুনের বক্তব্য প্রসঙ্গে জানতে চাইলে আইজিপি বলেন, পার্লামেন্টে যেগুলো আলোচনা হয়, সেগুলো পার্লামেন্টেই থাকে। আপনার ব্যক্তিগত কৌতূহল থাকলে তা ভিন্ন কথা। কিন্তু পার্লামেন্টের সংসদ সদস্য যে বক্তব্য দিয়েছেন, তার পাল্টা উত্তর আইজিপি দেবে না। আমি বাংলাদেশের আইজিপি, পার্লামেন্টের সদস্য নই। এ কারণে এটা শোভন নয়, যৌক্তিক নয়, আইনসম্মত নয়।

শুক্রবার (৩ সেপ্টেম্বর) জাতীয় সংসদে এমপি হারুনুর রশীদ স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে তা জানতে চান, আলোচিত বোট ক্লাব সরকারের অনুমোদন নিয়ে হয়েছে কি না এবং আইজিপি সরকারের অনুমতি নিয়ে বোট ক্লাবের সভাপতির দায়িত্ব পালন করছেন কি না। এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর বিবৃতি দাবি করেছেন এমপি হারুন।

সাংবাদিকদের সঙ্গে কথা বলার আগে ওই অনুষ্ঠানে বক্তব্যে আইজিপি বলেন, ২০৪১ সালের মধ্যে আধুনিক ও উন্নত দেশের উপযোগী পুলিশ বাহিনী গড়ে তোলার ক্ষেত্রে এ প্রশিক্ষণ মাইলফলক হিসেবে সংযোজিত হবে।

ড. বেনজীর আহমেদ বলেন, পুলিশের প্রত্যেক সদস্যের বছরে একবার প্রশিক্ষণের উদ্যোগ গ্রহন করার জন্য প্রধানমন্ত্রী নির্দেশনা প্রদান করেছেন। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী পুলিশের কনস্টেবল হতে অতিরিক্ত আইজি পর্যন্ত প্রত্যেক পুলিশ সদস্যের জন্য বছরে ন্যূনতম একবার প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।

তিনি বলেন, পুলিশের সকল প্রশিক্ষণ প্রতিষ্ঠানের নির্ধারিত কোর্সের বাইরে এ প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। সকল প্রশিক্ষণ প্রতিষ্ঠানে একযোগে আজ এ প্রশিক্ষণ শুরু হল। এ বছর আমরা ৬০ হাজার পুলিশ সদস্যের প্রশিক্ষণের ব্যবস্থা করেছি। আগামী বছর ২ লাখ ১২ হাজার পুলিশ সদস্যদের প্রত্যেকের জন্য প্রশিক্ষণের আয়োজন করা হবে।

তিনি বলেন, প্রত্যেক পদমর্যাদার পুলিশ সদস্যদের জন্য আলাদা আলাদা প্রশিক্ষণ কোর্স, মডিউল এবং প্রশিক্ষক থাকবেন। কনস্টেবল থেকে এডিশনাল আইজি পর্যন্ত সকল পুলিশ সদস্য এ প্রশিক্ষণে অংশগ্রহণ করবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- অতিরিক্ত আইজি (এইচআরএম) মো. মাজহারুল ইসলাম। অতিরিক্ত আইজিরা, ঢাকার পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধানরা এবং ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সকল পুলিশ ইউনিটের প্রধানরা ভার্চুয়ালি অনুষ্ঠানে যুক্ত ছিলেন।

সাননিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

প্রতিবন্ধী শিশুকে ধর্ষণ

জেলা প্রতিনিধি: মায়ের সাথে খড় আনতে গিয়ে ১২ বছরের এক বুদ্ধি প...

ভারতের ভোট গ্রহণ শুরু

আন্তর্জাতিক ডেস্ক: আজ ভারতের জাতীয় সংসদের নিম্নকক্ষ লোকসভা ন...

চার্লস ডারউইন’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ ‍শুক্রবার (১৯ এপ্রিল)...

শুক্রবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা