জাতীয়

উজবেকিস্তানকে ঢাকার সাথে বিমান চালুর প্রস্তাব

কূটনৈতিক প্রতিবেদক: উজবেকিস্তানের রাষ্ট্রপতির কাছে ঢাকায় দূতাবাস স্থাপন এবং সরাসরি বিমান চলাচল চালুর প্রস্তাব করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, এমপি।

শুক্রবার (১৬ জুলাই) ‘মধ্য ও দক্ষিণ এশিয়া: আঞ্চলিক যোগাযোগ, চ্যালেঞ্জ ও সম্ভাবনা’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে যোগদান শেষে তিনি উজবেকিস্তানের রাষ্ট্রপতি সাভকাত মিরজিয়য়েভের সাথে বৈঠকে এ প্রস্তাব তুলে ধরেন।

এ সময় উজবেকিস্তানের রাষ্ট্রপতিকে বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভেচ্ছা বার্তা পৌঁছে দেন তিনি।

সাক্ষাৎকালে আন্তর্জাতিক ও আঞ্চলিক সাম্প্রতিক বিষয় ছাড়াও উজবেকিস্তান ও বাংলাদেশের মধ্যে বহুমুখী সহযোগিতা সম্প্রসারণের সম্ভাবনা এবং উভয় দেশের মধ্যে নতুন প্রকল্প চালুর বিষয়ে মতবিনিময় হয়। পারস্পরিক সহযোগিতার মাধ্যমে দুই দেশের অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং সামাজিক ক্ষেত্রে ঐতিহ্যবাহী সম্পর্ক আরও গভীর করবে বলে জানানো হয়।

যুব সমাজের মাধ্যমে বাংলাদেশের উন্নয়ন কর্মকাণ্ড ও অগ্রযাত্রার বিষয় উজবেকিস্তানের রাষ্ট্রপতির কাছে তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন। তিনি জানান, বাংলাদেশের অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক কর্মকাণ্ডে যুব সমাজ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

চলতি বছরের ডিসেম্বরে বাংলাদেশ সফরে আসার জন্য বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদের পক্ষে একটি আমন্ত্রণপত্র উজবেকিস্তানের রাষ্ট্রপতির কাছে হস্তান্তর করেন ড. মোমেন। বাংলাদেশের রাষ্ট্রপতির প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তিনি আনন্দের সাথে আমন্ত্রণপত্রটি গ্রহণ করেন এবং বাংলাদেশ সফরের ইচ্ছাপ্রকাশ করেন।

ড. মোমেনের প্রস্তাবে ঢাকা-তাসখন্দ-ঢাকা সরাসরি বিমান চলাচলের বিষয়টি পরীক্ষা করা হবে বলে আশ্বস্থ করার পাশাপাশি সেখানে উপস্থিত উজবেকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীকে ঢাকায় কূটনৈতিক মিশন খুলার প্রয়োজনীয় পদক্ষেপ শুরু করার নির্দেশনা দেন রাষ্ট্রপতি মিরজিয়য়েভ।

বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী মন্ত্রী ড. মোমেন আঞ্চলিক যোগাযোগ জোরদার করার জন্য উজবেকিস্তানের রাষ্ট্রপতি সাভকাত মিরজিয়য়েভের উদ্যোগের প্রশংসা করেন।

আন্তর্জাতিক এ সম্মেলনে অংশ নেওয়ায় ধন্যবাদ জ্ঞাপন এবং বাংলাদেশের প্রশংসা ও অনুপ্রেরণা তাদের এগিয়ে যেতে সহায়তা করবে করবে বলে মন্তব্য করেন উজবেকিস্তানের রাষ্ট্রপতি।

সান নিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভালুকায় ভারতীয় চিনিসহ গ্রেফতার ২

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় তীর কোম্পানি...

বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতিষ্ঠিত

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

বোয়ালমারীতে বজ্রপাতে আহত ৮

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে প...

ব্যাটিংয়ে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন বিশ্বকাপের প্রস্তুতি...

তরমুজের পুডিং রেসিপি

লাইফস্টাইল ডেস্ক: গ্রীষ্মকালীন ফলগুলোর মধ্যে তরমুজের চাহিদা...

আফতাবনগরে বসানো যাবে না হাট

নিজস্ব প্রতিবেদক: আসছে পবিত্র ঈদু...

ইভিএমে ভোট গ্রহণে ভোটারদের ভোগান্তি

জেলা প্রতিনিধি: ৬ষ্ঠ উপজেলা পরিষদ...

বিএসএফের গুলিতে, নিহত ২

জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ...

দিনাজপুরে ৩ উপজেলায় বৃষ্টির বাধা

জেলা প্রতিনিধি: উপজেলা নির্বাচনের...

কমলাপুর-টিটিপাড়া সড়ক বন্ধ থাকবে

নিজস্ব প্রতিবেদক: এমআরটি লাইন-৬ নির্মাণ চলাকালে ৬মাস কমলাপুর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা