জাতীয়

রোহিঙ্গাদের ফেরত না নিলে সহযোগিতা স্থগিত: জার্মানি

নিজস্ব প্রতিবেদক:

নিজ দেশে নির্যাতনের মুখে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের রাখাইনে নিরাপদে ফিরিয়া না নেয়া পর্যন্ত মিয়ানমারের সঙ্গে উন্নয়ন সহযোগিতা স্থগিতের ঘোষণা দিয়েছে জার্মানি। সম্প্রতি ঢাকা সফরে আসেন জার্মান অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন বিষয়ক মন্ত্রী ড. গ্রেড মুলার। দুদিনের এই সফরে তিনি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে কক্সবাজার যান।

সেখানে রোহিঙ্গাদের সঙ্গে তাদের বিভিন্ন সমস্যা নিয়ে কথা বলেন তিনি। এসময় রোহিঙ্গা শরণার্থীদের নিজ দেশে নিরাপদে ফিরিয়ে না নেওয়া পর্যন্ত মিয়ানমারের সঙ্গে জার্মানির উন্নয়ন সহযোগিতা স্থগিত করার ঘোষণা দেন জার্মান অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন বিষয়ক মন্ত্রী ড. গ্রেড মুলার। সূত্র ঢাকাস্থ জার্মান দূতাবাস ফেসবুক ।

২৫ ফেব্রুয়ারি জার্মান উন্নয়ন মন্ত্রী ঢাকা সফরে আসেন। ঢাকা সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন। এছাড়া তিনি পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গেও বৈঠক করেন।

এরপর তিনি গাজীপুরের বেশ কয়েকটি পোশাক কারখানা পরিদর্শন করেন। এছাড়া তিনি পোশাকশিল্প শ্রমিক ইউনিয়ন নেতাদের সঙ্গেও আলাদা বৈঠক করেন।

ঢাকার জার্মান দূতাবাস জানায়, জার্মান অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন বিষয়ক মন্ত্রী ড. গ্রেড মুলার ২৬ ফেব্রুয়ারি কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। সেখানে তিনি রোহিঙ্গা শরণার্থীদের নিরাপদে ফিরিয়ে না নিলে ততদিন পর্যন্ত মিয়ানমারের সঙ্গে জার্মানির যাবতীয় উন্নয়ন সহযোগিতা স্থগিত করার ঘোষণা দেন।

ড. গ্রেড মুলার দু’দিন সফর শেষে ২৬ ফেব্রুয়ারি বুধবারই ঢাকা ত্যাগ করেন।

মিয়ানমার সেনাবাহিনী ও উগ্র বৌদ্ধদের হত্যা-নির্যাতনের মুখে ২০১৮ সালের ২৫ আগস্ট থেকে পরবর্তী কয়েক মাসে অন্তত সাড়ে সাত লাখ রোহিঙ্গা নারী-পুরুষ, শিশু সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। এর আগে থেকে আরও চার লাখের বেশি রোহিঙ্গা কক্সবাজারে অবস্থান করছিল। সব মিলিয়ে ১২ লাখের মতো রোহিঙ্গা বর্তমানে বাংলাদেশে অবস্থান করছে ।

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার বেশ কয়েকবার বাংলাদেশের সঙ্গে ওয়াদা করলেও এখন পর্যন্ত তা কার্যকর হয়নি। নানা টালবাহানার পাশাপাশি রোহিঙ্গাদের নিয়ে মিথ্যাচারও করে যাচ্ছে মিয়ানমার।

সান নিউজ/সালি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

রাজধানীতে ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মুগদার মদিনাবাগ এলাকায় ঢাকা দক্ষ...

তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত

নিজস্ব প্রতিবেদক: দেশের ১৮টি জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ...

রাজধানীর সীমান্ত স্কয়ারে আগুন

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর ধানমন্...

নুসেইরাতে হামলা, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: গাজার নুসেইরাত শরণার্থী শিবির এবং রাফায় ই...

ছিনতাইকারীর ছুরিকাঘাতে আহত ২

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মোহাম্...

আজ যে সব এলাকায় গ্যাস থাকবে না

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

পরিত্যক্ত বস্তায় মিলল বিদেশি মদ

জেলা প্রতিনিধি: নোয়াখালীতে একটি পুকুরের পাশে পড়ে থাকা বস্তা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা