জাতীয়
বিশ্বব্যাংকের প্রতিবেদন

সড়ক দুর্ঘটনায় বছরে ক্ষতি ৬৬ হাজার কোটি টাকা

বাংলাদেশে প্রতি বছরই সড়ক দুর্ঘটনায় নিহত হয় হাজার হাজার মানুষ। কোনভাবেই নিয়ন্ত্রণে যাচ্ছে না সড়ক দুর্ঘটনা। নিরাপদ সড়ক চাই এর হিসেবে ২০১৯ সালে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছে ৫ হাজার ২২৭ জন । আহত হয়েছেন ৬ হাজার ৯৫৩ জন। ২০১৮ সালের চেয়ে নিহতের সংখ্যা ৭৮৮ জন বেশি। শুধু মানুষ মারা যাচ্ছে না, ক্ষতি হচ্ছে বিপুল পরিমাণ অর্থ।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয় থেকে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট হার্টউইগ স্কেফার জানিয়েছেন, সড়ক দুর্ঘটনার কারণে প্রতি বছর জিডিপির তিন থেকে পাঁচ শতাংশ ক্ষতি হচ্ছে বাংলাদেশের। সড়ক দুর্ঘটনা এখন শুধু মানবিক নয়, অর্থনৈতিক সমস্যা হয়েও দাঁড়িয়েছে।

বিশ্বব্যাংক আরও বলছে, সড়ক দুর্ঘটনা কমিয়ে আনতে ও সড়ক ব্যবস্থা নিরাপদ করতে আগামী দশকে বাংলাদেশকে বিনিয়োগ করতে হবে প্রায় ৭৮০ কোটি মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমান প্রায় ৬৬ হাজার তিনশ কোটি টাকা।

বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের মুখপাত্র মেহরিন-এ-মাহবুব স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে বছরে সড়ক দুর্ঘটনা জনিত মৃত্যুহার উন্নয়নশীল দেশগুলোর মধ্যে দ্বিগুণ। বাংলাদেশে সড়ক দুর্ঘটনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় শিশু এবং কর্মক্ষম মানুষ। ২০১৭ সালে সড়ক দুর্ঘটনা শিশু মৃত্যুতে বাংলাদেশ বিশ্বে চতুর্থ বৃহত্তম দেশ। ১৯৯০ সালে যা ছিল নবম বৃহত্তম।

বিশ্বব্যাংক প্রতিবেদনে বলা হয়, সড়ক দুর্ঘটনা রোধে নিরাপদ সড়কে অবকাঠামোগত নকশায় নতুনভাবে দৃষ্টি দিতে হবে। যাতে করে মানুষ, প্রাণি, পথচারী, সাইকেল, রিকশা, মোটরসাইকেল, মোটরযুক্ত তিন চাকার গাড়ি, বাস, ট্রাক, কৃষি যানবাহনসহ সব ধরনের যানবাহন নিরাপদে চলাচল করতে পারে।

প্রতিবেদনে আঞ্চলিক বাণিজ্য করিডোরগুলিতে দৃষ্টি দেয়ার প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করা হয়। সারাদেশের সড়ক ব্যবহারকারী পথচারী, প্রাণি এবং সব ধরনের যানবাহন চলাচলে পর্যাপ্ত কোনো সড়ক সুবিধা নেই। টেকসই সড়ক সুরক্ষা কর্মসূচিতে বিনিয়োগের দীর্ঘস্থায়ী করতে হবে বাংলাদেশেকে। তা না হলে বাংলাদেশে সড়ক দুর্ঘটনা কমানো যাবে না। সড়কে মৃত্যুহার বাড়তেই থাকবে।

বিজ্ঞপ্তিতে পরামর্শ দেয়া হয়, এখনই সড়ক নিরাপত্তায় বেশি নজর দেওয়া উচিৎ বাংলাদেশের।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

চেকপোস্ট বসিয়ে ডাকাতি, আটক ১

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ি উপজেলায়...

সব বিভাগে বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক: আজ রাজধানীসহ দে...

টঙ্গীবাড়িতে জাটকাসহ আটক ২

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ী উপজেলায়...

বায়ুদূষণে দ্বিতীয় ঢাকা

নিজস্ব প্রতিবেদক: আজ অস্বাস্থ্যকর...

বিশ্ব চিন্তা দিবস

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের...

গুজবে প্রতারিত করার চেষ্টা চলছে

নিজস্ব প্রতিবেদক : প্রশ্নফাঁসের গুজব ছড়িয়ে একটি চক্র পরীক্ষা...

পিকআপ-অটোরিকশা সংঘর্ষ, নিহত ২

জেলা প্রতিনিধি : সাতক্ষীরায় পিকআপ ভ্যানের সঙ্গে অটোরিকশার সং...

ডিএমপি অভিযানে গ্রেফতার ২৮

নিজস্ব প্রতিবেদক: ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন...

গুঁড়িয়ে দেওয়া হচ্ছে অবৈধ স্থাপনা 

নিজস্ব প্রতিবেদক: মেয়র আতিকুল ইসল...

লিবিয়া থেকে ফিরলেন ১৪৪ বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদক : লিবিয়ার বেনগাজি শহরে আটক আরও ১৪৪ অনিয়মিত...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা