সংগৃহীত
আন্তর্জাতিক

রাশিয়ায় পৌঁছালেন কিম

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের সতর্কতার মধ্যে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন রাশিয়ায় পৌঁছেছেন।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) এক জাপানি মিডিয়া এই তথ্য জানিয়েছে। ক্রেমলিন জানিয়েছেন, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে (কিমের বৈঠকে) ব্যাপক আলোচনা হবে। অন্যদিকে যুক্তরাষ্ট্র জানিয়েছে, এই ২ দেশের অস্ত্র চুক্তিতে একমত হওয়া উচিত নয়।

আরও পড়ুন: মরক্কোয় ভূমিকম্প, নিহত বেড়ে ২৯০০

মঙ্গলবার এক প্রতিবেদনে বার্তাসংস্থা রয়টার্স এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম মঙ্গলবার জানিয়েছে গত রোববার কিম জং উন তার ব্যক্তিগত ট্রেনে রাশিয়ার উদ্দেশ্যে পিয়ংইয়ং ত্যাগ করেন। কিমের এই সফরে অস্ত্র শিল্প ও সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তা ও পররাষ্ট্রমন্ত্রীও রয়েছেন।

জাপানের কিয়োডো নিউজ এজেন্সি রুশ সরকারি সূত্রের বরাত দিয়ে জানায়, কিমকে বহনকারী ট্রেনটি উত্তর কোরিয়া থেকে রাশিয়ার সুদূর পূর্বের প্রধান রেল গেটওয়ে খাসান স্টেশনে পৌঁছেছে।

আরও পড়ুন: লিবিয়ায় ঘূর্ণিঝড়-বন্যায় ১৫০ প্রাণহানি

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, মঙ্গলবার ভোরে কিম জং উন রাশিয়ায় প্রবেশ করেছেন বলে তারা বিশ্বাস করেন।

রয়টার্স বলছে, কিম ঘন ঘন বিদেশ ভ্রমণ করেন না। নিজের ১২ বছরের ক্ষমতায় কিম তার দেশ থেকে মাত্র সাতবার বিদেশ ভ্রমণ করেছেন ও ২ বার আন্তঃকোরিয়ান সীমান্ত অতিক্রম করেছেন। এর মধ্যে ৪ টি সফর ছিল উত্তর কোরিয়ার প্রধান রাজনৈতিক মিত্র চীনে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছেন, ‘এটি পূর্ণাঙ্গ সফর হবে। দুটি প্রতিনিধি দলের মধ্যে আলোচনা হবে ও এরপরে প্রয়োজনে নেতারা একের পর এক ফরম্যাটে তাদের যোগাযোগ অব্যাহত রাখবেন।’

আরও পড়ুন: ভূমধ্যসাগরে ৬৮ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে অস্ত্র আলোচনা সক্রিয়ভাবে অগ্রসর হচ্ছে। এছাড়াও কিম ও পুতিন সম্ভবত ইউক্রেনের যুদ্ধের জন্য রাশিয়াকে অস্ত্র সরবরাহ করার বিষয়েও আলোচনা করবেন।

রাশিয়ার বার্তাসংস্থা তাস বলছে, সোমবার পুতিন ভ্লাদিভোস্তক শহরে পৌঁছেছেন। ইস্টার্ন ইকোনমিক ফোরামের পূর্ণাঙ্গ অধিবেশনে সেখানে যোগ দেওয়ার কথা রয়েছে তার।

একাধিক রুশ বার্তাসংস্থা জানিয়েছে বৈঠকের পর এই ২ নেতার সংবাদ সম্মেলনের কোনও পরিকল্পনা নেই বলে। অবশ্য বৈঠকের স্থান বা কিম অর্থনৈতিক ফোরামের বৈঠকে যোগ দেবেন কিনা সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি।

আরও পড়ুন: সুদানে বিমান হামলা, নিহত ৪০

পেসকভ জানিয়েছেন, রাশিয়ার জাতীয় স্বার্থ নির্ধারিত হয় মস্কোর নীতির মাধ্যমে। তার ভাষ্যেমতে, ‘উত্তর কোরিয়াসহ প্রতিবেশীদের সাথে আমাদের সম্পর্ক বাস্তবায়নের সময় ২ দেশের স্বার্থ আমাদের কাছে গুরুত্বপূর্ণ, ওয়াশিংটনের সতর্কতা নয়।’

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে দেখা করতে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন রাশিয়া সফরে গেছেন, এর মধ্যেই এই হুমকি দেয় ওয়াশিংটন।

সান নিউজ/এএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

খাগড়াছড়িতে গৃহবধুর আত্মহত্যা

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

আয়মানের সাথে আমার সম্পর্ক নেই

বিনোদন ডেস্ক: বর্তমানের সময় ছোট প...

স্রোতের তোড়ে ভেসে গিয়ে নিহত ১

নিনা আফরিন, পটুয়াখালী: ফুফু ও বোনকে আশ্রয়কেন্দ্রে আনতে গিয়ে...

পশ্চিমবঙ্গের ৬ জেলায় ‘রেড অ্যালার্ট’ জারি

আন্তর্জাতিক ডেস্ক: বঙ্গোপসাগরে সৃ...

রাজধানীতে ১১৬ মিলিমিটার বৃষ্টিপাত

নিজস্ব প্রতিবেদক: নিম্নচাপের প্রভাবে রাজধানী ঢাকায় সকাল থেকে...

ধর্ষণ মামলায় যুবক গ্রেফতার

গাইবান্ধা প্রতিনিধি: রংপুরের পীরগ...

ঘূর্ণিঝড়ে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন

নিজস্ব প্রতিবেদক: রেমালের আঘাতে উপকূলীয় অঞ্চলে ক্ষতিগ্রস্ত এ...

পশ্চিমবঙ্গে রেমালের তাণ্ডব, নিহত ২

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের পশ্চিমব...

সাতক্ষীরায় বইছে প্রচন্ড দমকা হাওয়া

মো. মাজহারুল ইসলাম, সাতক্ষীরা: ব্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা