আন্তর্জাতিক

এই দিনে বদলে যায় পৃথিবী

আন্তর্জাতিক ডেস্ক: আজ ১১ সেপ্টেম্বর। ২০০১ সালের এই দিনে বদলে যায় পৃথিবী। এদিন সন্ত্রাসীরা গুঁড়িয়ে দেয় যুক্তরাষ্ট্রের গর্ব ওয়ার্ল্ড ট্রেড সেন্টার (টুইন টাওয়ার)। পাশের আরেকটি ছোট ভবনও ধ্বংস হয়। মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনও হামলার শিকার হয়। এতে প্রায় ৩ হাজার মানুষের প্রাণহানি ঘটে। আজ সেই ভয়াবহ হামলার ২০তম বার্ষিকী।

টুইন টাওয়ারে হামলার ঘটনাটি ৯/১১ (নাইন/ইলেভেন) নামে পরিচিতি পায়। এ ঘটনার পর ‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে’ এক শামিল হয় পশ্চিমারা। এর নেতৃত্ব দেয় যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের দাবি করে, এই হামলা চায়েছে আল কায়েদা। দলটির নেতা ওসামা বিন লাদেনের ঘাঁটি আফগানিস্তানে হামলা চালায় মার্কিন বাহিনী। লাদেনের মিত্র তালেবান সরকারকে ক্ষমতাচ্যুত করা হয়। গত ২০ বছরে পরিবর্তন এসেছে সেই দৃশ্যপটেও। ১১ সেপ্টেম্বরের হামলার ২০তম বার্ষিকীর কদিন আগেই আফগানিস্তান ছাড়ে যুক্তরাষ্ট্র। আবারও আফগানিস্তানের ক্ষমতায় বসলো তালেবান।

তালেবান এখন ক্ষমতায়, এমন সময় ১১ সেপ্টেম্বরের হামলার ২০তম বার্ষিকী পালন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এদিন বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় নিহতদের স্মরণ করবে পুরো জাতি। সাজানো হয়েছে নিউ ইয়র্কে ওই ঘটনায় নিহতদের স্মরণে নির্মিত স্মৃতিসৌধ।

হোয়াইট হাউস জানিয়েছে, এবারের বার্ষিকীতে সেদিন আক্রান্ত তিন স্থানের সবকটি পরিদর্শনে যাবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তার সঙ্গে থাকবেন ফার্স্ট লেডি। সূত্র: রয়টার্স, নিউ ইয়র্ক টাইমস।


নিহতদের স্মরণে আয়োজন করা অন্য এক অনুষ্ঠানে যোগ দেবেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং তার স্বামী ডগলাস এমহফ পেনসিলভানিয়ার শ্যাঙ্কসভিলে। তারা সেখান থেকে পেন্টাগনে প্রেসিডেন্টের সঙ্গে মিলিত হবেন। ওই হামলায় এফবিআই-এর তদন্তের নথি পর্যালোচনা করতে শুক্রবার (১০ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের বিচার বিভাগকে নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট।

নিউ ইয়র্কের ৯/১১ মেমোরিয়াল অ্যান্ড মিউজিয়াম নিহতদের স্মরণে আলোকসজ্জার আয়োজন করেছে। স্থানীয় সময় শনিবার (১১ সেপ্টেম্বর) সূর্যাস্তের সময় ব্যাটারি পার্কিং গ্যারেজের ছাদ থেকে টুইন টাওয়ারের আদলে ৭ হাজার ওয়াটের ৮৮টি বাতি প্রজ্জ্বলন করা হবে। এম্পায়ার স্টেট বিল্ডিং, ওয়ান ওয়ার্ল্ড ট্রেড সেন্টার, মেট্রোপলিটন অপেরা, লিঙ্কন সেন্টার প্লাজা এবং নিউ ইয়র্ক হিস্ট্রিক্যাল সোসাইটিসহ নিউ ইয়র্কের সুউচ্চ ভবনগুলোর ছাদে আলোকসজ্জা করা হবে।

সাননিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে জনপ্রিয়তার শীর্ষে ফিরোজ চৌধুরী 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: ২য় ধাপে...

জেলা প্রশাসকের গাড়ি ভাংচুর, যুবক আটক

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

লক্ষ্মীপুরে জনপ্রিয়তার শীর্ষে প্রার্থী আশরাফুল 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে গণসং...

দৌলতখানে ১৩ জনের মনোনয়নপত্র দাখিল

দৌলতখান প্রতিনিধি: ভোলার দৌলতখান...

ভোলার ৩ উপজেলায় ৩৮ জনের মনোনয়ন দাখিল

ভোলা প্রতিনিধি: ২য় ধাপের উপজেলা প...

চতুর্থ ধাপের ভোটগ্রহণ ৫ জুন

নিজস্ব প্রতিবেদক: ষষ্ঠ উপজেলা পরি...

বাংলাদেশে কাতারের বিনিয়োগ আহ্বান রাষ্ট্রপতির

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে (এসইজেড)...

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে পদ্মা...

রাজধানীতে হিট স্ট্রোকে পথচারীর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর গুলিস্তানে রাস্তা দিয়ে হেঁটে যাও...

আ’লীগের শান্তি সমাবেশ স্থগিত

নিজস্ব প্রতিবেদক: আগামী ২৬ এপ্রিল রাজধানীতে শান্তি ও উন্নয়ন...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা