আন্তর্জাতিক

আফগান সরকারের শপথ ১১ সেপ্টেম্বর

আন্তর্জাতিক ডেস্ক: গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুল দখল করে নেয় বিদ্রোহী গোষ্ঠী। এর মধ্য দিয়ে দীর্ঘ ২০ বছর পর দেশটির নিয়ন্ত্রণ নিয়ে নেন তারা। অবশেষে আফগানিস্তানে সরকার ঘোষণা করেছে বিদ্রোহী গোষ্ঠী।

আফগানিস্তানে নতুন সরকার আগামীকাল শনিবার (১১ সেপ্টেম্বর) শপথ নিতে যাচ্ছে। কাবুল দখলের ২২ দিন পর বিদ্রোহী গোষ্ঠী অর্ন্তর্বর্তী সরকারের ঘোষণা দেয়। শপথ অনুষ্ঠানে চীন ও ইরানসহ ছয় দেশকে আমন্ত্রণ জানানো হয়েছে।

বিদ্রোহী গোষ্ঠী বলেছে, ইসরাইল ছাড়া বিশ্বের সব দেশের সঙ্গে সম্পর্ক স্থাপন করতে চায়। এদিকে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, আফগানিস্তান সরকার প্রতিশ্রুতি পূরণ করলে ওয়াশিংটন তাদের সঙ্গে কাজ চালিয়ে যেতে পারে। খবর বিবিসি, রয়টার্স, স্পুৎনিক ও আলজাজিরা।

উল্লেখ্য, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউইয়র্কের বিশ্ববাণিজ্য কেন্দ্রের টুইন টাওয়ারে যাত্রীবাহী বিমান নিয়ে হামলা চালায় একদল সন্ত্রাসী। ওই ঘটনায় কয়েক হাজার নিরীহ মানুষ প্রাণ হারান। এ ঘটনার জন্য মার্কিন সরকার জঙ্গিগোষ্ঠী আল কায়েদাকে দায়ী করে গোষ্ঠীর নেতা বিন লাদেনকে আমেরিকার হাতে তুলে দেওয়ার জন্য তৎকালীন আফগানিস্তান সরকারের প্রতি আহ্বান জানায়।

কিন্তু বিদ্রোহী গোষ্ঠীর নেতৃত্ব তখন ঘোষণা করে-তারা বিন লাদেনকে আশ্রয় দিয়েছেন বলে কিছুতেই যুক্তরাষ্ট্রের হাতে তাকে তুলে দেবেন না। এরপর ২০০১ সালের ৭ অক্টোবর আফগানিস্তানে হামলা চালিয়ে কয়েক দিনের মধ্যে দেশটি দখল করে নেয় যুক্তরাষ্ট্র। পতন ঘটে তালেবান সরকারের। ওই ঘটনার ২০ বছর পর চলতি বছর ৩১ আগস্ট আফগানিস্তান থেকে সমূলে যুক্তরাষ্ট্র উৎখাত হয়।

বিদ্রোহী গোষ্ঠীর একটি ঘনিষ্ঠ সূত্র জানায়, শপথগ্রহণ অনুষ্ঠানে রাশিয়া, চীন, কাতার, তুরস্ক, পাকিস্তান ও ইরানকে আমন্ত্রণ জানানো হয়েছে। তবে যেসব দেশকে আমন্ত্রণ জানানো হয়েছে সেসব দেশের পক্ষ থেকে এ সম্পর্কে এখন পর্যন্ত কোনো মন্তব্য পাওয়া যায়নি। বিদ্রোহী গোষ্ঠীর একজন সিনিয়র সদস্য জানান, নতুন অন্তর্বর্তী সরকারের শপথগ্রহণের জন্য শনিবার দিন ধার্য করা হয়েছে।

নারীদের বিক্ষোভের সংবাদ প্রচার করায় দুই সাংবাদিককে মারধর : কাবুলে নারীদের বিক্ষোভের সংবাদ প্রচার করায় আফগানিস্তানে দুই সাংবাদিক নির্যাতনের শিকার হয়েছেন।

যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ জানায়, মঙ্গলবার দুই সাংবাদিক বিদ্রোহী গোষ্ঠীর নিরাপত্তা বাহিনীর বেদম মারধরের শিকার হয়েছেন। কাবুলভিত্তিক সংবাদমাধ্যম এতিলাত-ই-রোজের দুই সাংবাদিক তাকি দারিয়াবি এবং নিমাত নাকবিকে আটক করে বিদ্রোহী গোষ্ঠী। পরে তাদের মারধর করা হয়। বিদ্রোহী গোষ্ঠীশাসনের বিরোধিতা করে কাবুলে আয়োজিত নারীদের বিক্ষোভের সংবাদ সংগ্রহ করেন তারা।

এতিলাত-ই-রোজের খবরে বলা হয়-বিদ্রোহী গোষ্ঠী কর্তৃপক্ষ ওই দুই সাংবাদিককে আটক করে কাবুলের একটি থানায় নিয়ে যায়। সেখানে তাদের আলাদা রাখা হয়। আর তার দিয়ে তাদের মারাত্মকভাবে পেটানো হয়। অবশ্য বুধবার দুজনকেই ছেড়ে দেওয়া হয়। পরে তারা মুখ ও পিঠে আঘাতের জন্য হাসপাতালে চিকিৎসা নেন।

বিদ্রোহী গোষ্ঠীর অধীনে নারীদের অধিকার নিয়ে উদ্বিগ্ন জাতিসংঘ : বিদ্রোহী গোষ্ঠীর অধীনে নারীদের অধিকার নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। আফগান নারীদের অধিকারকে সম্মান করার যে প্রতিশ্রুতি বিদ্রোহী গোষ্ঠী করেছিল তা ইতোমধ্যেই তারা উপেক্ষা করছে বলে দাবি করেছেন আফগানিস্তানে জাতিসংঘের নারী প্রতিনিধি অ্যালিসন ডাভিডিয়ান।

বুধবার নিউইয়র্কের সাংবাদিকদের সঙ্গে ভিডিও কনফারেন্সে অ্যালিসন ডাভিডিয়ান বলেন, বিদ্রোহী গোষ্ঠীর নারী অধিকার নিয়ে বারবার একই বিবৃতি দিচ্ছে। তারা বলছে, ইসলামের আলোকে তারা নারীদের সম্মান জানাবে। কিন্তু প্রতিদিনই আমরা নারী অধিকার নিয়ে বিপরীত খবর পাচ্ছি।

তিনি আরও বলেন, আফগানিস্তানে পুরুষ সঙ্গী ছাড়া নারীদের ঘরের বাইরে যেতে নিষেধ করা হয়েছে। এমনকি কিছু প্রদেশে নারীদের কাজে যাওয়াও বন্ধ করে দেওয়া হয়েছে।

বিক্ষোভের ছাড়পত্রের জন্য ২৪ ঘণ্টা আগে আবেদন করতে হবে : বিদ্রোহী গোষ্ঠীর ক্ষমতা দখলের পর থেকে কাবুলসহ দেশটির একাধিক স্থানে বিচ্ছিন্ন বিক্ষোভ হয়েছে। এখন আফগানিস্তানে কেউ বিক্ষোভ করতে চাইলে তার ছাত্রপত্র পেতে আবেদন করতে বলেছে বিদ্রোহী গোষ্ঠী সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বৃহস্পতিবার এনডিটিভি অনলাইনে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। বিক্ষোভের বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়-বিশৃঙ্খলা ও নিরাপত্তার সমস্যা এড়াতে কেউ বিক্ষোভ করতে চাইলে তার ছাড়পত্রের জন্য ২৪ ঘণ্টা আগে আবেদন করা উচিত।

নতুন মন্ত্রিসভায় কোনো নারী সদস্য না থাকার প্রতিবাদে কাবুলসহ একাধিক স্থানে বিচ্ছিন্ন বিক্ষোভ হয়। বিক্ষোভে অংশগ্রহণকারীদের অধিকাংশই ছিলেন নারী।

রাজপথে বিক্ষোভ করার বিষয়ে সতর্ক করে দিয়ে বিদ্রোহী গোষ্ঠীর মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, যতক্ষণ না পর্যন্ত সব সরকারি অফিস খুলছে, যতক্ষণ না পর্যন্ত প্রতিবাদসংক্রান্ত আইনের ব্যাখ্যা দেওয়া হচ্ছে, ততক্ষণ পর্যন্ত কারও প্রতিবাদ বা বিক্ষোভ করা উচিত নয়।

ইসরাইল ছাড়া বিশ্বের সব দেশের সঙ্গে সম্পর্ক চায় বিদ্রোহী গোষ্ঠী : আফগানিস্তানের তালেবান কর্তৃপক্ষের মুখপাত্র সুহেল শাহিন বলেছেন, তারা ইসরাইল ছাড়া বিশ্বের সব দেশের সঙ্গে সম্পর্ক স্থাপন করতে চায়। স্পুটনিককে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, আমাদের সঙ্গে সম্পর্ক চায় যুক্তরাষ্ট্র।

দুদেশের মানুষের স্বার্থ থাকলে আমরা রাজি। তিনি আরও বলেন, আফগানিস্তানের পুনর্গঠনে যুক্তরাষ্ট্র অংশ নিতে চাইলে তাদের স্বাগত জানানো হবে। তিনি আরও বলেন, আমরা কখনোই ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপন করতে চাই না। আমরা সব দেশের সঙ্গে সম্পর্ক স্থাপন করতে চাই। কিন্তু ইসরাইলের সঙ্গে সম্পর্ক চাই না।

প্রতিশ্রুতি পূরণ করলে সঙ্গে থাকবে যুক্তরাষ্ট্র-ব্লিঙ্কেন : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, আফগান সরকার প্রতিশ্রুতি পূরণ করলে ওয়াশিংটন তাদের সঙ্গে কাজ চালিয়ে যেতে পারে। তবে প্রতিশ্রুতি পূরণ এবং বাধ্যবাধকতা অনুসরণ না করলে তা সম্ভব হবে না।

বুধবার আফগান সংবাদমাধ্যম টোলো নিউজকে দেওয়া সাক্ষাৎকারে অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, আমার আশা, খুব চাওয়া, প্রত্যাশা যে আফগানিস্তানের ভবিষ্যৎ সরকার মৌলিক (মানবাধিকার) সমুন্নত রাখবে। আর যদি তা করে, তাহলে সেই সরকারের সঙ্গে আমরা কাজ করতে পারব।

যুক্তরাষ্ট্র আফগান সরকারকে স্বীকৃতি দেবে কিনা জানতে চাইলে তিনি বলেন, সেটা পুরোপুরি নির্ভর করবে তাদের কর্মকাণ্ডের ওপর, তাদের কথার ওপর নয়। এর ভিত্তিতে যুক্তরাষ্ট্র ও পুরো দুনিয়ার সঙ্গে তাদের সম্পর্কের গতিপথ নির্ধারিত হবে।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

আইসিসির এলিট প্যানেলে সৈকত

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এল...

কেশবপুরে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত 

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুর প্রতিনিধ:

ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

মোঃ মনির হোসেন স্টাফ রিপোর্টার :...

জাহাজ উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ মন্তব্য ক...

রাজধানীতে এসবির রিপোর্টার নিহত

নিজস্ব প্রতিবেদক : রাজধানীতে সড়ক দুর্ঘটনায় তোফাজ্জল হোসেন...

দ. আফ্রিকায় বাংলাদেশিকে হত্যা

নিজস্ব প্রতিবেদক : দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে এ...

মুন্সীগঞ্জে বিএনপির ইফতার মাহফিল

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে বাংলাদেশ জাতীয়তাবা...

চট্টগ্রামে কারখানায় ভয়াবহ অগুন

জেলা প্রতিনিধি : চট্টগ্রামে একটি জুতার কারখানায় ভয়াবহ অগ্নিক...

ভাড়া নিয়ে হয়রানি করলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : ঈদে যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া আদায়ের...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা