ফাইল ফটো
আন্তর্জাতিক

ভারতে ৭ দফার লোকসভা নির্বাচন শুরু কাল 

আন্তর্জাতিক ডেস্ক: আগামীকাল থেকে বিশ্বের সর্ববৃহৎ গণতান্ত্রিক দেশ ভারতের ১৮তম লোকসভা নির্বাচন শুরু হচ্ছে। ৫৪৩টি আসনের লোকসভা নির্বাচনে ৭ দফায় ভোটগ্রহণ হবে।

আরও পড়ুন: ইরানকে উত্তেজনা প্রশমনের আহ্বান চীনের

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি এবং কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

শুক্রবার (১৯ এপ্রিল) প্রথম দফায় দেশটির ১৭টি রাজ্য ও ৪ টি কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে ১০২টি আসনে ভোট হবে। ৩ রাজ্যে ৭ দফায় ভোট নেয়া হচ্ছে। এর মধ্যে অন্যতম পশ্চিমবঙ্গ। এছাড়া উত্তরপ্রদেশ ও বিহারেও ৭ দফায় ভোটগ্রহণ হবে।

এ দফায় পশ্চিমবঙ্গের উত্তর অঞ্চলের ৩ আসন- কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে ভোট হবে। এছাড়া দক্ষিণ ভারতের তামিলনাড়ুর ৩৯ আসনের সব কটিতে ভোট অনুষ্ঠিত হয়ে যাবে। এ দিন রাজস্থানে ২৫ আসনের মধ্যে ১২টি আসনে নির্বাচন হবে।

আরও পড়ুন: ঢাকায় আসছে মার্কিন প্রতিনিধিদল

কাল উত্তর প্রদেশের ৮০টি আসনের মধ্যে ৮টিতে ও পূর্ব ভারতের অরুণাচল প্রদেশ, আসাম, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, সিকিম, ত্রিপুরা ও পশ্চিমবঙ্গ রাজ্যে ভোট হবে।

তবে উত্তর-পূর্ব ভারতের সংঘাত বিধ্বস্ত মণিপুর রাজ্যকে ভাগ করে ২ দফায় ভোট করানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটির নির্বাচন কমিশন।

এ দিন আউটার মণিপুরের চূড়াচাঁদপুর ও চান্দেল জেলার ১৫টি বিধানসভা আসনে ভোট হবে। বাকি ১৩টিতে দ্বিতীয় দফায় ভোটগ্রহণ হবে আগামী ২৬ এপ্রিল।

শুক্রবার আসামের ৫ আসন- ডিব্রুগড়, জোড়হাট, কাজিরাঙ্গা, লখিমপুর ও সনিৎপুরে ভোট হবে। একই দিনে পূর্ব ভারতের বিহারের ৪টি আসন- ছত্তিশগড়ের মাওবাদী-অধ্যুষিত অঞ্চলের বস্তার আসন, সংলগ্ন মহারাষ্ট্রের আরও ২টি মাওবাদী-অধ্যুষিত অঞ্চল চন্দ্রপুর ও গড়চিরোলি ছাড়া মহারাষ্ট্রেরই ভান্ডারা, রামটেক ও নাগপুরে ভোট হবে।

আরও পড়ুন: পশ্চিমবঙ্গে তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি

এবার ৫৪৩ আসনের লোকসভায় বিজেপি ৩৭০ আসনের টার্গেট নিয়েছে। অপরদিকে গেরুয়া শিবির নেতৃত্বাধীন এনডিএ জোটের লক্ষ্য ৪০০ আসন। গতবার লোকসভায় বিজেপি-এনডিএ জোট মিলে ৩০৩ আসন পায়, যেখানে তাদের লক্ষ্য ছিল ৩০০ আসন।

২০১৯ সালের চেয়ে এবার ১০০ আসন বেশি চাইছে জোট। এবারে এ জোটের বড় চ্যালেঞ্জ কংগ্রেস নেতৃত্বাধীন ২৪টি দলের বিরোধী জোট-ইন্ডিয়া।

জনমত জরিপ বলছে, বিজেপি ও তার মিত্ররা তৃতীয়বারের মতো এ নির্বাচনে জয়ী হবে। জরিপ অনুযায়ী, ন্যূনতম ৩৭৩টি আসনে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের জয়ের আভাস দিয়েছে দেশটির টেলিভিশন চ্যানেল এবিপি নিউজ।

আরও পড়ুন: ওমানে ভারী বৃষ্টিপাত ও বন্যায় নিহত ১৮

পাশাপাশি পশ্চিমবঙ্গে ৪২টির মধ্যে ২১টি আসনে তৃণমূল কংগ্রেসের জয়ের ইঙ্গিত দিয়েছে টিভি-নাইনের জরিপ।

ভারতজুড়ে বিভিন্ন স্থানে ভোটগ্রহণ চলবে ৭টি তারিখে। প্রথম দফায় ১৯ এপ্রিল, এরপর ২৬ এপ্রিল, ৭ মে, ১৩ মে, ২০ মে, ২৫ মে’র পর ১ জুন শেষ দফায় ভোট হবে। ৪ জুন ফল ঘোষণা হবে।

উল্লেখ্য, সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে ভারতের জনসংখ্যা। সঙ্গে সঙ্গে দীর্ঘ হয়েছে দেশটির নির্বাচনের সময়ও। যেমন- ৮০’র দশকে ভোটের সময় ছিল মাত্র ৪ দিন, তা ২০১৯ সালে দাঁড়ায় ৩৯ দিনে। ২০২৪ সালে এসে ভোট হচ্ছে পুরো ৪৪ দিনব্যাপী।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

প্রস্তুতি ম্যাচের সূচি প্রকাশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আস...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শনিবার (১৮মে) বেশ কিছু খেল...

কর্মস্থলে না এসেও বেতন তোলেন শিক্ষক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

মেঘনা নদীতে পাঙ্গাশ রক্ষায় অবৈধ চাই ধ্বংস 

ভোলা প্রতিনিধি: ভোলায় মেঘনা নদী থ...

মুন্সীগঞ্জে ভাসমান মরদেহ উদ্ধার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জ পৌরসভার মধ্য কোটগাঁ...

ওএমএস বিতরণে গাফলতি হলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক: খাদ্যমন্ত্রী সা...

পটল কেন উপকারী?

লাইফস্টাইল ডেস্ক: পটল আমাদের দেশের পরিচিত একটি সবজি, যা খেতে...

মিডিয়া ট্রায়াল বন্ধে ব্যবস্থা নেয়া হবে

জেলা প্রতিনিধি: বিচারের আগে মিডিয...

হোয়াটসঅ্যাপে আসছে পরিবর্তন

টেকলাইফ ডেস্ক: জনপ্রিয় যোগাযোগ মা...

মঙ্গলবার ১৫৭ উপজেলায় সাধারণ ছুটি 

নিজস্ব প্রতিবেদক: ষষ্ঠ উপজেলা পরি...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা