যশোরে ২০ অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক সিলগালা, অভিযান চলবে
স্বাস্থ্য

যশোরে ২০ অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক সিলগালা, অভিযান চলবে

দেবু মল্লিক, যশোর থেকে:

নামসর্বস্ব অবৈধ প্রাইভেট ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে শুরু করেছে যশোরের স্বাস্থ্য বিভাগ। ইতোমধ্যে যশোর সদর, চৌগাছা, শার্শা, মণিরামপুর ও বাঘারপাড়া উপজেলার ২০টি ক্লিনিক ও ডায়গনস্টিক সেন্টার সিলগালা করে দেওয়া হয়েছে।

সরেজমিনে জানা গেছে, চৌগাছা উপজেলা শহরে ১১টি প্রাইভেট ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার রয়েছে। যার একটি মালিকানার দ্বন্দ্বে দীর্ঘদিন ধরে বন্ধ। বাকি ১০টি ক্লিনিকের তিনটির কোনো অনুমোদন নেই। অন্য সাতটির নিবন্ধন অনেকদিন ধরেই মেয়াদোত্তীর্ণ।

অভিযোগ রয়েছে, এসব অবৈধ প্রতিষ্ঠানের মালিক সাবেক সিভিল সার্জন, উপজেলা আবাসিক মেডিকেল অফিসারের মতো বিশিষ্ট চিকিৎসকরা যেমন রয়েছেন, তেমনি আছেন ল্যাব টেকনিশিয়ান, গ্রাম্য হাতুড়ে ডাক্তাররাও। সাইনবোর্ড সর্বস্ব এসব প্রতিষ্ঠানে নিয়মনীতির কোনো বালাই নেই। হাতুড়ে টেকনিশিয়ান দিয়েই চালানো হয় রোগ নির্ণয়ের যাবতীয় পরীক্ষা। দেওয়া হয় মনগড়া রিপোর্ট। অপারেশনের জন্য ভাড়া করে আনা হয় চিকিৎসক। নেই বিশেষজ্ঞ সেবিকাও। মানহীন এসব প্রতিষ্ঠান থেকে পরীক্ষা-নিরীক্ষা করিয়ে চিকিৎসাসেবা নিয়ে প্রতিনিয়ত রোগীরা অপচিকিৎসার শিকার হচ্ছেন।

শুধু চৌগাছা নয়, এমন চিত্র জেলাজুড়ে। তবে অভিযান পরিচালনাকারী জেলা স্বাস্থ্যবিভাগ বলছে, সাইনবোর্ড ঝুলিয়েই এখন থেকে আর চিকিৎসা বাণিজ্য করা যাবে না। নামসর্বস্ব এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এজন্য গত ২১ জুলাই জেলার বেসরকারি মালিকানাধীন সব প্রতিষ্ঠানকে চিঠি দেওয়া হয়েছে। আইন অনুসারে পরিচালিত না হওয়ায় ২০টির মতো প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে। এই অভিযান অব্যাহত থাকবে।

সিভিল সার্জন অফিস সূত্র জানায়, জেলায় বর্তমানে ২৬২টি বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার রয়েছে। যার মধ্যে মাত্র ৫১টির হালনাগাদ লাইসেন্স আছে। বাকি ২১১টির মধ্যে ১০৫টির লাইসেন্সের মেয়াদ শেষ হয়ে গেছে। আর ১০৬টির কোনোদিন লাইসেন্স ছিলই না। করোনাকালে সারাদেশের স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে প্রশ্ন ওঠার পর জেলায় এসব অবৈধ ক্লিনিক ও ডায়গনস্টিক সেন্টারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে মাঠে নেমেছে স্বাস্থ্য বিভাগ।

গত ৫ আগস্ট যশোর শহরের ল্যাব এইড, নোভা ডায়াগনস্টিক, জেনারেল হাসপাতালের সামনে অসীম ডায়াগনস্টিক অ্যান্ড ক্লিনিক, দেশ ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক, পপুলার মেডিকেল ও স্ক্যান হসপিটাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে অভিযান চালিয়ে প্যাথলজি কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়। ৬ আগস্ট অভিযান চালানো হয় চৌগাছার ছয়টি প্রাইভেট ক্লিনিকে। যাদের মধ্যে কপোতাক্ষ ক্লিনিক, মায়ের দোয়া প্রাইভেট ক্লিনিক, বিশ্বাস ডায়গনস্টিক ও পল্লবী ক্লিনিককে পরবর্তী নির্দেশ দেওয়া পর্যন্ত চিকিৎসাসেবা বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়।

গত ২৭ জুলাই যশোর শহরের ঘোপ সেন্ট্রাল রোডের সততা ডায়াগনস্টিক সেন্টার, আধুনিক হাসপাতাল, মণিরামপুরে মুন হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারের দুইটি শাখা, নিউ প্রগতি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার, নিউ লাইফ ডায়াগনস্টিক সেন্টার সিলগালা করে দেওয়া হয়। আগের দিন ২৬ জুলাই বাঘারপাড়ার খাজুরার মাতৃভাষা ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার সিলগালা করা হয়। আর ২১ জুলাই সিলগালা করা হয় সদর উপজেলার বসুন্দিয়ার মহুয়া ক্লিনিক। ৩১ জুলাই অভিযান চালানো হয় শার্শা উপজেলায়। অভিযানে উপজেলার নাভারণের জহুরা ক্লিনিক ও পল্লী ক্লিনিক সিলগালা করা হয়।

যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন বলেন, ‘জেলায় বেশিভাগ বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বর্তমানে অবৈধভাবে চলছে। অনেকেরই হালনাগাদ লাইসেন্স নেই। অনেকে আবার অনলাইনে আবেদন করেই চিকিৎসা কার্যক্রম শুরু করে দিয়েছে। অনুমোদনহীন এসব অবৈধ প্রতিষ্ঠানে চিকিৎসার নামে চলছে ব্যবসা। তাদের ফাঁদে পড়ে অনেক রোগীই অপচিকিৎসার শিকার হচ্ছেন। এসব অবৈধ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের ব্যাপারে আমরা কঠোর অবস্থান নিয়েছি। ইতিমধ্যে অভিযান শুরু হয়েছে। এই অভিযান অব্যাহত থাকবে।’

সান নিউজ/ এআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে ৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: বরিশালের বাকেরগ...

সেরা সুন্দরী হলেন ৬০ বছরের আলেজান্দ্রা 

বিনোদন ডেস্ক: সম্প্রতি ৬০ বছর বয়স...

সোনার দাম ফের কমলো 

নিজস্ব প্রতিবেদক: দেশের বাজারে সো...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা