সাংবাদিকদের ওরিয়েন্টেশন কর্মশালা
স্বাস্থ্য

খুলনার ২৭৪০০৩ শিশু খাবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

নিজস্ব প্রতিবেদক:

খুলনা: করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে আগামী ৪ অক্টোবর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত সারা দেশে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করা হবে। ওই দিনগুলোতে খুলনা জেলায় দুই লাখ ৭৪ হাজার ৩ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে নয়টি উপজেলা, একটি সিটি করপোরেশন এবং দুইটি পৌরসভায় ৬ থেকে ১১ মাস বয়সী ৩১ হাজার ৯২৩ জন এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী দুই লাখ ৪২ হাজার ৮০ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

করোনাভাইরাস সংক্রমণের কারণে এবার শুধু টিকা কেন্দ্রগুলোতে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

খুলনার সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ জানান, প্রতিদিন সকাল আটটা থেকে একটানা বিকাল চারটা পর্যন্ত শিশুদের বিনামূল্যে একটি করে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। একইসঙ্গে স্বাস্থ্যবার্তা প্রচার করা হবে। এ ক্যাপসুলের সাধারণত কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

সিটি করপোরেশনের ৩১টি ওয়ার্ডে কেন্দ্রের সংখ্যা ১৯২টি, জোন সংখ্যা চারটি, মোট ভলেন্টিয়ার এক হাজার ৪২০ জন এবং সুপারভাইজার ৬২ জন। নয়টি উপজেলা ও দুইটি পৌরসভায় মোট ৬৮টি ইউনিয়নের ২০৪টি ওয়ার্ডে মোট টিকাদান কেন্দ্র এক হাজার ৬৪১টি, স্বেচ্ছোসেবক তিন হাজার ২৮২জন, সরকারি ও বেসরকারি কর্মী চার হাজার ৭৭ জন এবং মেডিকেল টিমের সংখ্যা ১১৬টি। এছাড়া প্রতিটি উপজেলায় একটি করে স্থায়ী টিকা কেন্দ্র থাকবে।

বুধবার (২৩ সেপ্টেম্বর) সকালে খুলনা স্কুল হেলথ ক্লিনিকের সম্মেলনকক্ষে সাংবাদিকদের ওরিয়েন্টেশন কর্মশালায় এসব তথ্য জানান তিনি। সিভিল সার্জন দপ্তর এবং সিটি করপোরেশন যৌথভাবে এই কর্মশালার আয়োজন করে।

কর্মশালায় সভাপতির বক্তব্যে ডা. সুজাত আহমেদ বলেন, সকল টিকাদান কেন্দ্রে শভভাগ স্বাস্থ্যবিধি অনুসরণ করে শিশুদের এ ক্যাপসুল খাওয়ানো হবে। জনজীবনে আতঙ্ক সৃষ্টি করে এমন কোনো সংবাদ পরিবেশন না করা এবং ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফল করতে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ব্যাপক প্রচার-প্রচারণায় সাংবাদিকদের সহায়তা কামনা করেন তিনি।

কর্মশালায বক্তব্য দেন খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপ-প্রধান তথ্য কর্মকর্তা ম. জাভেদ ইকবাল, খুলনা প্রেসক্লাবের সভাপতি এস এম নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক মামুন রেজা, খুলনা বেতারের সহকারী পরিচালক মো. মামুন আক্তার, খুলনা সিটি করপোরেশনের স্বাস্থ্য কর্মকর্তা ডা. স্বপন কুমার হালদার প্রমুখ।

কর্মশালায় প্রিন্ট, অনলাইন ও ইলেক্ট্রনিক মিডিয়াকর্মীরা অংশ নেন।

সান নিউজ/এআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কুমিল্লায় শিশুকে ধর্ষণের পর হত্যা

জেলা প্রতিনিধি: কুমিল্লা জেলার সদ...

শিরীন পারভীন দুদকের প্রথম নারী মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক: দুদকের পরিচালক...

টেম্পুচাপায় কলেজছাত্রী নিহত

জেলা প্রতিনিধি: চট্টগ্রামের কালুর...

মুন্সীগঞ্জে দোকানিকে ছুরিকাঘাতে হত্যা 

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জে চিপস...

ভারতের বিশ্বকাপ দল ঘোষণা

স্পোর্টস ডেস্ক : আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা...

শ্রমিকদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগ সাধা...

সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু ২ মে

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল থেকে দ...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

গরমে ঠান্ডা পানি খেলে কী হয়?

লাইফস্টাইল ডেস্ক: গরমের মধ্যে এক গ্লাস ঠাণ্ডা পানি স্বস্তি য...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা