বিনোদন

শ্রাবণ জ্যোৎস্না সিনেমায় গাইলেন অনিমা রায়

সান নিউজ ডেস্ক: বাংলাদেশের তরুণ প্রজন্মের একজন রবীন্দ্র সঙ্গীত শিল্পী যার গানে মুগ্ধ হচ্ছেন প্রতিনিয়ত রবীন্দ্রপ্রেমী সব বয়সী শ্রোতারা সে হচ্ছে অণিমা রায়। রবীন্দ্র সঙ্গীতের প্রতি পরম শ্রদ্ধা, ভালোলাগা, ভালোবাসা থেকেই রবীন্দ্র সঙ্গীতের একজন নিবেদিত শিল্পী হিসেবেই নিজেকে প্রতিষ্ঠিত করেছেন অণিমা রায়। যে কারণে তার জীবনের সবকিছু জুড়েই রবীন্দ্র নাথ।

এবারই প্রথম অণিমা রায় সরকারী অনুদানের কোন সিনেমায় একসঙ্গে ২/৩টি রবীন্দ্র সঙ্গীত গাইবার সুযোগ পেলেন। সরকারী অনুদানে দেশের প্রখ্যাত কথা সাহিত্যিক ইমদাদুল হক মিলনের ‘শ্রাবণ জ্যোৎস্না’ গল্প অবলম্বনে সিনেমা নির্মাণ করছেন ফারুক-নিপা মোনালিসা অভিনীত জনপ্রিয় সিনেমা ‘ঝিনুক মালা’খ্যাত পরিচালত আব্দুস সামাদ খোকন। গান তৈরীর পাশাপাশি বর্তমানে শিল্পী নির্বাচনের কাজ চলছে। এরইমধ্যে সিনেমাটিতে বেশ কয়েকটি রবীন্দ্র সঙ্গীত গেয়েছেন অণিমা রায়।

একই সিনেমায় কয়েকটি রবীন্দ্র সঙ্গীত গাওয়া নিয়ে ভীষণ আবেগাপ্লুত, উচ্ছ্বসিত অণিমা রায়।

তিনি বলেন,‘শ্রাবণ জ্যোৎস্না’ সিনেমার পরিচালক শ্রদ্ধেয় আব্দুস সামাদ খোকনের রবীন্দ্রনাথের প্রতি অগাধ ভালোবাসা আছে বলেই আমাকে দিয়ে কয়েকটি রবীন্দ্র সঙ্গীত গাওয়ানোর আগে বেশ ভালোভাবে গানগুলো নিয়ে তিনি নিজে স্টাডি করেছেন। আমার সঙ্গে বেশ কয়েকবার গানগুলো নিয়ে আলোচনা করেছেন, যা তিনি না করলেও পারতেন। তারমধ্যে তরুণদের মতো যে উদ্যমতা আমি দেখেছি তা আমাকে মুগ্ধ করেছে। সিনেমাটিতে গল্পেরই প্রয়োজনে রবীন্দ্রনাথের গানের অসাধারণ প্রয়োগ হতে যাচ্ছে এবং বাংলাদেশের সিনেমায় সম্ভবত এভাবে এই প্রথম রবীন্দ্র সঙ্গীতকে যথেষ্ট গুরুত্ব দিয়ে সিনেমায় ব্যবহার করা হচ্ছে।

পাশাপাশি আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের গান, লালন ফকিরের গানও ব্যবহার করা হচ্ছে। শ্রদ্ধেয় মিল্টন খন্দকারের সঙ্গীত পরিচালনায় যারা যন্ত্রশিল্পী হিসেবে ছিলেন, তারাও একনিষ্ঠভাবে নিজ নিজ কাজটুকু করেছেন। আর শ্রদ্ধেয় ইমদাদুল হক মিলন কতো যে অসাধারণভাবে গল্প বলেন তা যারা গল্পটি পড়েছেন-অনুভব করতে পারবেন।’

অণিমা রায় প্রথম মৌসুমী অভিনীত ‘লিডার’ সিনেমায় গান গেয়েছিলেন। পরবর্তীতে শাহরিয়ার নাজিম জয় পরিচালিত ‘আমি কমলা’ ও অনন্য মামুন পরিচালিত ‘অমানুষ’ সিনেমায় প্লে-ব্যাক করেছেন। প্রত্যেকটি সিনেমাতেই তিনি রবীন্দ্র সঙ্গীতই গেয়েছেন। এর আগে কলকাতার সিনেমা ‘রি-ইউনিয়ন’এ তিনি জয় সরকারের নতুন সঙ্গীতায়োজনে ‘হৃদয়ের একুল ওকুল’ গানটি গেয়েছিলেন।

এদিকে অণিমা রায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের চেয়ারম্যান হিসেবে তিন বছর নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেছিলেন। ২০১৯ সালের ৯ জুলাই সেই দায়িত্ব থেকে অব্যাহতি পান তিনি।

সান নিউজ/এনএএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ৩

জেলা প্রতিনিধি : রাজশাহীতে ট্রাকের চাপায় মোটরসাইকেলের তিন আর...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

রোহিতকে নিয়ে ভুয়া নিউজ হচ্ছে

স্পোর্টস ডেস্ক : চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৭ত...

চিন্তাও করিনি হারবো

বিনোদন ডেস্ক : বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির দ্বিবার্ষিক...

সরকার চোরাবালিতে দাঁড়িয়ে

নিজস্ব প্রতিবেদক : এই সরকার চোরাবালির ওপর দাঁড়িয়ে আছে, যেক...

ঈদযাত্রায় সড়কে ঝরল ৪০৭ প্রাণ

নিজস্ব প্রতিবেদক : এবার ঈদ ঈদযাত্রায় দেশের সড়ক ও মহাসড়কে ৩৯৯...

বাঘের আক্রমণে নিহত ১

জেলা প্রতিনিধি : সুন্দরবনে মধু আহরণের সময় বাঘের আক্রমণে মনির...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা