শিক্ষা

ইতিহাসের সেরা সুষ্ঠু পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয়েছে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। এ পরীক্ষায় কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি বলে দাবি করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী।

শুক্রবার (১ অক্টোবর) দুপুর ১টার দিকে এমন দাবি করেন তিনি। একই সাথে বাংলাদেশের ইতিহাসে এমন সুষ্ঠু পরীক্ষা আর কখনো অনুষ্ঠিত হয়নি বলেও মন্তব্য করেন তিনি।

অধ্যাপক গোলাম রব্বানী বলেন, এবারের ভর্তি পরীক্ষা আমাদের জন্য নতুন একটি অভিজ্ঞতা ছিল। তবে প্রশ্ন সরবরাহ থেকে শুরু করে পরীক্ষা শেষ হওয়া পর্যন্ত সবকিছু নিরাপত্তার মধ্যে দিয়ে সম্পন্ন হয়েছে। আমাদের প্রত্যাশা অনুযায়ী সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

গুজব রটানো ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে উল্লেখ করে তিনি বলেন, বিভিন্ন গণমাধ্যম থেকে জানতে পারি পরীক্ষার আগের দিন কিছু স্বার্থান্বেষী ব্যক্তি গুজব রটিয়েছে। আমরা এসব প্রতারকচক্রকে খুঁজে বের করে ব্যবস্থা নিতে ইতোমধ্যে কাজ শুরু করেছি। গুজব থেকে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানাচ্ছি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবন, ব্যবসায় শিক্ষা অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ, গ্রন্থাগার, কার্জন হলসহ ক্যাম্পাসের ভেতর ও বাইরের মোট ৭৯টি কেন্দ্রে ৫৮ হাজার ৬০৩ জন পরীক্ষার্থী পরীক্ষা দেন বলে জানান প্রক্টর। এছাড়া ঢাকার বাইরে ৭টি বিশ্ববিদ্যালয়েও এবার ভর্তি পরীক্ষায় বসেছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদনকারীরা।

এবার ‘ক’ ইউনিটে মোট আবেদনকারীর সংখ্যা এক লাখ ১৭ হাজার ৯৫৭ জন। আর মোট আসনসংখ্যা ১ হাজার ৮১৫টি। সেক্ষেত্রে এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়ছেন ৬৪ দশমিক ৯৯ জন।

সাননিউজ/ জেআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

পঞ্চগড়ে দুই শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে চাওয়াই নদীতে গোসল করতে নেমে আলমি আক্...

চারতলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাই...

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

ভারতীয় ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা