ছবি : সংগৃহিত
সারাদেশ

বীর মুক্তিযোদ্ধাদের স্বতন্ত্র কবরস্থান

হলি সিয়াম শ্রাবণ, গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি :‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহবানে সাড়া দিয়ে মহান স্বাধীনতা যুদ্ধে জীবনবাজি রেখে একসঙ্গে পাকহানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করেছি, মৃত্যুর পরও যেন একসঙ্গে থাকতে পারি।’ স্থানীয় বীর মুক্তিযোদ্ধাদের এমন অন্তিম ইচ্ছার প্রেক্ষিতে প্রায় ২০ বছর আগে ময়মনসিংহের গৌরীপুর উপজেলার পৌর শহরে স্থাপন করা হয়েছে বীর মুক্তিযোদ্ধাদের স্বতন্ত্র কবরস্থান।

আরও পড়ুন : ফরিদপুরে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু

এখানে গণপরিষদ সদস্য বীর মুক্তিযোদ্ধা হাতেম আলী মিয়া, মুক্তিযুদ্ধের সংগঠক ডাঃ এম এ সোবহান, যুদ্ধকালীন ১১ নং সেক্টরের সাব-সেক্টর কমান্ডার তোফাজ্জল হোসেন চন্নু, পাকহানাদার বাহিনীর সঙ্গে সম্মুখযুদ্ধে শহীদ আনোয়ারুল ইসলাম মনজুসহ আরও অনেক বীর মুক্তিযোদ্ধা চিরনিদ্রায় শায়িত আছেন।

জানা গেছে- সাবেক স্বাস্থ্য প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মরহুম ডাঃ ক্যাপ্টেন (অবঃ) মুজিবুর রহমান ফকিরের পৃষ্ঠপোষকতায় ২০০৩ সনে এ বীর মুক্তিযোদ্ধা কবরস্থানটি স্থাপন করেন তৎকালীন উপজেলা নির্বাহী অফিসার বর্তমানে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক সাহান আরা বানু।

আরও পড়ুন : ইমামকে মারধর করল হাসপাতাল মালিক

উপজেলা প্রশাসনের উদ্যোগে পৌর শহরে সাব-রেজিস্ট্রি অফিস সংলগ্ন ২৬ শতক খাস জমিতে স্থাপন করা এ কবরস্থান।

শহীদ আনোয়ারুল ইসলাম মনজুর ভাই উপজেলা আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ম. নুরুল ইসলাম জানান- এ কবরস্থানটি বাংলাদের মধ্যে বীর মুক্তিযোদ্ধাদের প্রথম স্বতন্ত্র কবরস্থান।

২০০৩ সনে তিনিসহ কয়েকজন এ কবরস্থান নির্মাণকাজের তদারকির দায়িত্বে ছিলেন। তিনি আরও বলেন- মৃত্যুর পর সহযোদ্ধাদের পাশে অন্তিম শয়নে যাওয়ার ইচ্ছা বীর মুক্তিযোদ্ধাদের এক বিরল ভালবাসার উদাহরন। সহযোদ্ধাদের প্রতি এ ভালবাসার দৃষ্টান্ত বর্তমান ও আগামী প্রজন্মের কাছে দেশ প্রেমের প্রেরণা যোগাবে।

আরও পড়ুন : সড়কে একই পরিবারের ৩ জন নিহত

কবরস্থানটির স্বেচ্ছায় পরিচর্যাকারী গৌরীপুর পৌরসভার সাবেক প্যানেল মেয়র মোঃ আব্দুল হালিম জানান- একটি সময়ে দেশে কোনো বীর মুক্তিযোদ্ধা বেঁচে থাকবেন না। তখন ভবিষ্যত প্রজন্ম বীর মুক্তিযোদ্ধাদের কবর দেখার জন্য এখানে ভীড় করবে। তাই একে সংরক্ষণ করতে হবে।

উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোঃ নাজিম উদ্দিন জানান- স্বতন্ত্র কবরস্থান হওয়ায় এখানে জাতীয় ও স্থানীয় দিবসসহ বিভিন্ন সময়ে বীর মুক্তিযোদ্ধাদের আত্মার মাগফেরাত কামনায় কবর জিয়ারত এবং মোনাজাত করা হয়ে থাকে।

আরও পড়ুন : প্রশ্নের উত্তর দিতে না পারায় আত্মহত্যা!

তিনি বলেন- প্রায় ২০ বছর আগে স্থাপিত এ কবরস্থাটির পূর্বপাশে গাইড ওয়াল না থাকায় মাটি পুকুরগর্ভে চলে যাচ্ছে। ঝুঁকিপূর্ণ গাছপালা বাউন্ডারি ওয়ালে হেলে পড়ায় তাতে ফাটল দেখা দিয়েছে। কবরস্থানে প্রবেশের মূল গেইট একদিকে হেলে পড়ায় যেকোন সময় ধ্বসে পড়ার শঙ্কা রয়েছে।

এছাড়া কবর জিয়ারতের সুবিধার্থে কবরস্থানের মাঝখান দিয়ে একটি পাকা রাস্তার ও মাঠে গর্ত ভরাটে মাটি ফেলা প্রয়োজন। এ কবরস্থানটি সংস্কারের জন্য প্রশাসনসহ স্থানীয় জনপ্রতিনিধিদের হস্তক্ষেপ কামনা করেন তিনি।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

বায়ুদূষণে আজ ঢাকা সপ্তম

নিজস্ব প্রতিবেদক: বায়ুদূষণে আজ বি...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

৪ দাবিতে চট্টগ্রামে পরিবহন ধর্মঘট শুরু

জেলা প্রতিনিধি: চট্টগ্রামে শিক্ষা...

ছেলের হাতে বাবা খুন

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় ছেলের অঘাতে...

ভালুকায় খাবার স্যালাইন ও পানি বিতরণ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড ত...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা