শিল্প ও সাহিত্য

নেশা ও পেশার আলোকচ্ছটায় প্রীতীশ বড়ুয়ার দু’টি বই

আহমেদ শরীফ শুভ:

প্রীতীশ বড়ুয়া নেশায় কবি, পেশায় চিকিৎসক। লেখালেখিও করছেন অনেকদিন ধরেই। কিন্তু এর আগে কখনো কবিতাগুলো মলাটবন্দি করে আমাদের সামনে আসেননি। এই প্রথম এলেন। সাথে নিয়ে এলেন পেশাগত অভিজ্ঞতা ও জ্ঞানের ঝুলি।

এবারের বইমেলায় বেরিয়েছে প্রীতীশ বড়ুয়ার প্রথম কবিতার বই ‘আবার তুমি বাজাও বাঁশি’ এবং চর্মরোগ বিষয়ক গ্রন্থ ‘চর্মরোগের পঁচিশ’। দু’টি ভিন্ন স্বাদের ভিন্নমাত্রার বই। হয়তোবা ভিন্ন পাঠকের জন্য লেখা। তবে কবিতার পাঠকও চর্মরোগের কিছু জ্ঞাতব্য বিষয় জেনে উপকৃত হবেন বলেই আমার বিশ্বাস।

প্রীতীশ মূলতঃ প্রেমের কবি। ‘আবার তুমি বাজাও বাঁশি’র পাতায় পাতায় উঠে এসেছে তার প্রেমের নৈবেদ্য। প্রেমের কবিতায় ভাবের গভীরতা পাঠককে ছুঁয়ে যাবে প্রকাশের স্বাচ্ছন্দ্যে, ছন্দের চটুলতায়। প্রেমের আবশ্যিক অনুষঙ্গ হিসেবে অপেক্ষা, বিরহ, দেহ সবই এসেছে। তাঁর ‘ভালোবাসি বলে’, ‘দিয়ে যেতে চাই’, ‘উথাল মাদল’, ‘নাছোড়বান্দা’, ‘ভালোবাসা’, ‘ইচ্ছা’, ‘মহাকাব্য’, ‘নটবর’ – এই কবিতাগুলো সর্বাঙ্গীন প্রেমের অভিব্যক্তিরই বহিঃপ্রকাশ।

মূলতঃ প্রেমের কবি হলেও তাঁর কবিতা শুধু প্রেমেই সীমাবদ্ধ থাকেনি। নষ্টালজিয়া, সমাজ সচেতনা এমনকি দ্রোহের প্রচ্ছন্ন ছায়াও তাঁর কবিতাকে সমৃদ্ধি দিয়েছে। ‘ইলেভেন-এ রুম নাম্বার’ তেমন একটি নষ্টালজিয়ার কবিতা, যেখানে ফুটে উঠেছে কবির মেডিকেল কলেজ জীবনের রোজনামচা, স্মৃতির চিত্রকল্প। চিত্রকল্পের কথা ভাবতেই চোখে পড়বে তাঁর ‘জামতল বস্তি’ কবিতাটি, যেখানে তিনি সুনিপুনভাবে ফুটিয়ে তুলেছেন একটি বস্তির দৃশ্যপট।

তাঁর ‘টকশো’ আর ‘সিভিল সোসাইটি’ কবিতা দু’টিতে সমকালীন সমাজের চালচিত্র ফু্টে উঠেছে। সমাজে চলমান ভাণ্ডামীকে ব্যঙ্গ করতেও তিনি পিছ পা হননি –

‘দেখে শুনে সব ভাঙে মনে মনে

সবাক টিভির বাক্স

বেহায়ার মতো নির্বাক রাতে

ঘণ্টা বাজায় টকশো’।

(টকশো, পৃষ্ঠা ৬১)

তবে প্রীতীশের সমাজ সচেতনতার তীক্ষ্ণতা বেশি দেখা যায় ‘বাতেন চোরা’, ‘ভিখারি বৃদ্ধা’, ‘চেমন আরার দিন রাত’ কবিতাগুলোতে। পড়তে পড়তে মনে হবে শুধু প্রেমের নজরুলই নয়, দ্রোহের নজরুল এমনকি সুকান্তও ভর করেছে তাঁর কলমে।

তাঁর কবিতায় উপমা এবং রূপকের ব্যবহার সাবলীল। পাঠক কোথাও হোঁচট খাবেন না। ‘সূর্য মাখানো নরম উঠোন’, ‘শিশির ভেজা ঝাউ কাশবন’ (‘দিয়ে যেতে চাই’, পৃষ্ঠা ১০) খুব সহজেই পাঠককে সম্পৃক্ত করবে কবিতার অবয়বে।

দু’ একটি জায়গায় যে অসাবধানতা চোখে পড়েনি এমন নয়। ‘ইচ্ছা’ (পৃষ্ঠা ২৫) এবং ‘ছোঁয়া’ (পৃষ্ঠা ৪৬) মূলতঃ একই কবিতা, একটি লাইন বাদে। কোথাও কোথাও মুদ্রণ প্রমাদ দেখা গেছে। ‘মিঠবে নাতো আঁশ’ (‘চাওয়া’, পৃষ্ঠা ৩৮) হওয়ার কথা ‘মিটবে না তো আশ’। আগামী সংস্করণে এগুলো শুধরে যাবে আশা করছি।

অঙ্গসজ্জা মান সম্মত। তবে মনিরুল মনিরের পরিকল্পিত প্রচ্ছদে রংয়ের আতিশয্য মনে হয়েছে।

‘চর্মরোগের পঁচিশ’ গ্রন্থটিতে ডাঃ প্রীতীশ বড়ুয়া রোগীসাধারণের জন্য সহজবোধ্য করে পঁচিশটি চর্মরোগ সম্পর্কে আলোচনা করেছেন। এই রোগগুলোর কারণ, প্রতিকার, প্রতিরোধ ও চিকিৎসার বিভিন্ন অনুষঙ্গ সহজ করে বুঝিয়ে বলেছেন। আমাদের সমাজে চর্মরোগকে অনেক সময়ই তেমন গুরুত্ব দেয়া হয় না। সময়মতো চিকিৎসা না নিয়ে অনেকেই রোগের জটিলতায় ভোগেন, কেউ বা আবার অপ্রশিক্ষিত স্বঘোষিত চিকিৎসকের শরণাপন্ন হন। তাতে রোগের নিরাময় কঠিন হয়ে দাঁড়ায়। প্রীতীশ তাঁর গ্রন্থে এই দিকগুলো নিয়ে আলোকপাত করেছেন এবং প্রচলিত চর্মরোগগুলো নিয়ে সব ধরণের পাঠককে ধারনা দেয়ার চেষ্টা করেছেন। একজন বিশেষজ্ঞ চিকিৎসক হয়েও তিনি সাধারণ পাঠকের সমতলে এসে তাঁর জ্ঞান ও অভিজ্ঞতা শেয়ার করতে পেরেছেন। এখানেই বইটির সার্থকতা। বইটি পড়ে সব স্তরের পাঠকেরই সাধরণ চর্মরোগগুলো নিয়ে সম্যক ধারনা হবে। যারা চর্মরোগগুলো সম্পর্কে প্রাথমিক ধারনা নিতে চান তাদের জন্য এই বই একটি আবশ্যিক পাঠ।

প্রচ্ছদ ও অঙ্গ সজ্জা মানানসই। ছবির ব্যবহার যথাযথ। তবে তথ্যসূত্রে ইন্টারনেট সূত্রের ব্যবহারের আধিক্য মনে হয়েছে।

দু’টি বইই প্রকাশ করেছে ‘খড়িমাটি’। ‘আবার তুমি বাঁজাও বাঁশি’র উদ্ধৃত মূল্য ১৬০ টাকা, ‘চর্মরোগের পঁচিশ’ ২০০ টাকা। পাওয়া যাবে বইমেলায় ‘খড়িমাটি’র ৪৩৪ নম্বর স্টলে এবং লিটল ম্যাগাজিনের ৫৫ নম্বর স্টলে। চট্টগ্রামের বইমেলায় পাওয়া যাবে ‘খড়িমাটি’র ১৬৪ – ১৬৫ নম্বর স্টলে। চট্টগ্রামের ‘বাতিঘর’ এবং আগ্রাবাদের শাহজালাল ক্লিনিক ও জামাল খানের ল্যাব ওয়ান থেকেও সংগ্রহ করা যবে।

প্রীতীশ এখানেই থেমে থাকবেন না, নেশা ও পেশার ইতিবাচক আবেশে আরো কবিতা এবং চর্মরোগ বিষয়ক লেখা দিয়ে তিনি আমাদের আলোকিত করে যাবেন সেই প্রত্যাশা রইলো।

‘আবার তুমি বাজাও বাঁশি’ এবং ‘চর্মরোগের পঁচিশ’ গ্রন্থদ্বয়ের বহুল প্রচার ও বহুল পাঠ কামনা করি।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

চেকপোস্ট বসিয়ে ডাকাতি, আটক ১

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ি উপজেলায়...

সব বিভাগে বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক: আজ রাজধানীসহ দে...

টঙ্গীবাড়িতে জাটকাসহ আটক ২

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ী উপজেলায়...

বায়ুদূষণে দ্বিতীয় ঢাকা

নিজস্ব প্রতিবেদক: আজ অস্বাস্থ্যকর...

বিশ্ব চিন্তা দিবস

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের...

গুজবে প্রতারিত করার চেষ্টা চলছে

নিজস্ব প্রতিবেদক : প্রশ্নফাঁসের গুজব ছড়িয়ে একটি চক্র পরীক্ষা...

পিকআপ-অটোরিকশা সংঘর্ষ, নিহত ২

জেলা প্রতিনিধি : সাতক্ষীরায় পিকআপ ভ্যানের সঙ্গে অটোরিকশার সং...

ডিএমপি অভিযানে গ্রেফতার ২৮

নিজস্ব প্রতিবেদক: ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন...

গুঁড়িয়ে দেওয়া হচ্ছে অবৈধ স্থাপনা 

নিজস্ব প্রতিবেদক: মেয়র আতিকুল ইসল...

লিবিয়া থেকে ফিরলেন ১৪৪ বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদক : লিবিয়ার বেনগাজি শহরে আটক আরও ১৪৪ অনিয়মিত...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা