অপরাধ
হত্যার ৮ বছর

হত্যায় সন্দেহভাজনদের ছেড়ে দিতে বললেন সাগর-রুনির পরিবার

নিজস্ব প্রতিবেদক:

বাবা-মা’কে যখন ঘাতকরা কেড়ে নিল তখন মেঘ ছিল ৫ বছরের শিশু। এখন সে ১৩ বছরের কিশোর। আর এই ৮ বছরে তুমুল আলোচিত ওই জোড়া হত্যাকান্ডটির তদন্ত প্রতিবেদন জমা দেয়ার জন্য সময় নেয়া হয়েছে ৭১ বার।
সাংবাদিক দম্পতি সাগর সরওয়ার ও মেহেরুন রুনি হত্যার অষ্টম বার্ষিকী আজ ১১ ফেব্রুয়ারি। এতো বছরেও হত্যা মামলাটির তদন্তের কূল-কিনারা করতে পারেনি তদন্তের দায়িত্বে থাকা পুলিশের বিশেষ সংস্থা র্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। গতকাল আদালতে তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ ফের পিছিয়ে ২৩ মার্চ নির্ধারণ করেছে। এতে বিচারের বিষয়ে হতাশা প্রকাশ করে সাগরের মা হত্যায় জড়িত সন্দেহে আটককৃতদের ছেড়ে দেওয়ার কথা বলেছেন। সাংবাদিক নেতারা অভিযোগ করেছেন, তদন্তের নামে কালক্ষেপণ করা হচ্ছে। প্রতি বছরের মতো আজও প্রতিবাদ সমাবেশ করবে ঢাকা রিপোর্টার্স ইউনিটি।

গতকাল মামলার প্রতিবেদন দাখিলের দিন ধার্য রইলেও তা করতে পারেননি তদন্ত কর্মকর্তা ও র‌্যাবের অতিরিক্ত পুলিশ সুপার খন্দকার শফিকুল আলম। আদালতকে তিনি জানান, তদন্তে কোনো ক্লু (সূত্র) পাওয়া যায়নি। চারটি ডিএনএ প্রতিবেদনের মধ্যে দুটি মিলেছে। তবে আসামিদের সম্পৃক্ততা না পাওয়ায় সেগুলো ফের যুক্তরাষ্ট্রে এফবিআইয়ের ল্যাবে পাঠানো হয়েছে।

এ বিষয়ে অতিরিক্ত পুলিশ সুপার খন্দকার শফিকুল আলম প্রতিবেদন দাখিলে বিলম্ব সম্পর্কে বলেন, আসামি শনাক্ত না হওয়ায় দেরি হচ্ছে। সন্দেহভাজন হিসেবে আট জনকে গ্রেফতার করা হয়েছে।

তদন্ত সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, এফবিআইয়ের ল্যাব থেকে আবার ডিএনএ রিপোর্ট পাওয়া গেলে আসামিদের শনাক্ত সহজ হবে। মূলত ডিএনএ পরীক্ষায় মিললেই হত্যাকাণ্ডের মূল রহস্য উদ্ঘাটন সম্ভব বলে র‌্যাব গত আট বছর ধরে দাবি করে আসছে। যদিও এফবিআইয়ের কাছ থেকে পাওয়া ডিএনএ রিপোর্ট গতকাল পর্যন্ত র‌্যাব আদালতে পূর্ণাঙ্গভাবে দাখিল করেনি। এ নিয়ে নিহতদের পরিবার ও সাংবাদিক নেতাদের মধ্যে সন্দেহের সৃষ্টি হয়েছে। সাংবাদিক নেতাদের অভিযোগ, র‌্যাবের কাছ থেকে ডিএনএ নমুনার রিপোর্ট উধাও হয়ে গেছে। ডিএনএ রিপোর্ট নিয়ে র‌্যাবের শীর্ষ কর্মকর্তাদের কেউই গণমাধ্যমের কাছে মুখ খোলেননি।

এদিকে আট বছর ধরে ছেলে ও পুত্রবধূ হত্যা মামলার তদন্তের প্রক্রিয়া দেখে হতাশ হয়ে পড়া সাগর সরওয়ারের মা সালেহা মনির বলেন, এখনো তদন্তের কোনো সুরাহা না হওয়ায় হত্যা মামলায় সন্দেহজনকভাবে যারা আটক হয়ে কারাগারে আছেন, তাদের ছেড়ে দেওয়া উচিত।

২০১২ সালের ১১ ফেব্রুয়ারি রাতে রাজধানীর পশ্চিম রাজাবাজারে সাংবাদিক দম্পতি মাছরাঙা টেলিভিশনের বার্তা সম্পাদক সাগর সরওয়ার এবং এটিএন বাংলার জ্যেষ্ঠ প্রতিবেদক মেহেরুন রুনি তাদের ভাড়া বাসায় নির্মমভাবে খুন হন। পরের দিন রুনির ভাই নওশের আলী রোমান বাদী হয়ে শেরেবাংলা নগর থানায় মামলা করেন। প্রথমে মামলার তদন্ত করেন শেরেবাংলা নগর থানার একজন কর্মকর্তা। ১৬ ফেব্রুয়ারি মামলার তদন্তের ভার পড়ে গোয়েন্দা পুলিশের (ডিবি) উত্তরের পুলিশ পরিদর্শক মো. রবিউল আলমের ওপর। দুই মাস পর হাইকোর্টের আদেশে মামলাটির তদন্তের দায়িত্ব পায় র‌্যাব।

মামলার বাদী বলেন, ‘তদন্ত কর্মকর্তা বারবার সময় নিচ্ছেন, সর্বশেষ গতকালও সময় চেয়েছেন এবং আদালতও বারবার সময় দিচ্ছেন। সেখানে আমাদের আর কী বলার আছে!’ ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি রফিকুল ইসলাম আজাদ বলেন, ‘আমরা এ হত্যার বিচার চাই। হত্যার তদন্ত নিয়ে তালবাহানার কারণও আমরা জানতে চাই।’

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

স্বাধীনতা দিবস ছাত্রলীগের ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

পঞ্চগড়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু 

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

রামগড়ে গাঁজাসহ আটক ১

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির রামগড়ে আট...

ত্রিশালে নতুন করে ত্রাস সৃষ্টি করছে কিশোর গ্যাং

মো. মনির হোসেন, স্টাফ রিপোর্টার: ময়মনসিংহের ত্রিশাল উপজেলার...

ভোলায় বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা 

ভোলা প্রতিনিধি: ভোলায় বঙ্গবন্ধু স...

বিএসএফের গুলিতে বাংলাদেশি আহত

জেলা প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ সীমান্তে বিএসএফে...

একনেকে ১১ প্রকল্পের অনুমোদন

নিজস্ব প্রতিবেদক: জাতীয় অর্থনৈতিক...

ধানখেতে মিলল যুবকের লাশ

জেলা প্রতিনিধি: কিশোরগঞ্জ জেলার ক...

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা