সারাদেশ

শিক্ষক গভর্নিং বডির সদস্য, ইউএনও’র কাছে অভিযোগ 

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর): ফরিদপুরের বোয়ালমারীতে নিয়ম বহির্ভূতভাবে এক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হয়েছেন পার্শ্ববর্তী এক মাধ্যমিক বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সদস্য। প্রজ্ঞাপন অমান্য করে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য হওয়ায় ওই মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ কামরুল হাসান গত ১০ আগস্ট উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং উপজেলা ও জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার নিকট প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য লিখিত অভিযোগ করেছেন।

আরও পড়ুন: রুশদির হামলাকারী ইরানি তরুণ

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক/সহকারী শিক্ষকগণের অন্য বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও সদস্য হওয়ার কোন সুযোগ নেই। বিষয়টি সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা-১৯৭৯ এর পরিপন্থীও। ২০১৪ সালের ২৯ জানুয়ারি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক (বিদ্যালয়) দেবেশ চন্দ্র সরকার স্বাক্ষরিত এক পত্রে বিষয়টি স্পষ্ট করে প্রজ্ঞাপন জারি করা হয়।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের অন্য বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য হওয়ার ক্ষেত্রে বিধি নিষেধ থাকলেও তা মানছেন না জাহিদুল ইসলাম নামে ওই প্রভাবশালী প্রধান শিক্ষক। তিনি ফরিদপুর জেলার বোয়ালমারী উপজেলার গুনবহা ইউনিয়নের রেনিনগরে অবস্থিত আলহাজ্ব মজিবর রহমান আমিন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং মেয়াদোত্তীর্ণ উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি।

আরও পড়ুন: চার সাংবাদিকের ওপর হামলা

এলাকায় প্রভাবশালী হওয়ায় এই শিক্ষক নেতা সরকারি প্রজ্ঞাপন এবং বিধি নিষেধের তোয়াক্কা না করে উপজেলার সর্ববৃহৎ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান জর্জ একাডেমির ম্যানেজিং কমিটির বিদ্যুৎসাহী সদস্য নির্বাচিত হয়েছেন। জাহিদুল ইসলামের বিরুদ্ধে ঐতিহ্যবাহী এ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার সুষ্ঠু পরিবেশ বিনষ্টের অভিযোগ উঠেছে। তিনি সদ্য নির্বাচিত ম্যানেজিং কমিটির সভাপতি কামরুল হাসানকে অপসারণের অপচেষ্টায় লিপ্ত।

কামরুল হাসান দীর্ঘদিন বোয়ালমারীর ৬নং চতুল ইউনিয়নের আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করে আসছেন। তিনি রাজাপুর বাজার প্রতিষ্ঠাসহ রাজাপুর উচ্চ বিদ্যালয়েরও সভাপতি ছিলেন। সভাপতি কামরুল হাসান আওয়ামীপন্থী হওয়ায় তাকে সরানোর অপচেষ্টা করছেন বলে অভিযোগ ওই আওয়ামী বিদ্বেষী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাহিদুল ইসলামের বিরুদ্ধে।

আরও পড়ুন: চার সাংবাদিকের ওপর হামলা

এ ব্যাপারে প্রধান শিক্ষক জাহিদুল ইসলাম বলেন, ওই পরিপত্রে মাধ্যমিক বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সদস্য হওয়া যাবে না এমনটা সুনির্দিষ্টভাবে উল্লেখ নেই।

বোয়ালমারী জর্জ একাডেমির প্রধান শিক্ষক আব্দুল আজিজ এ বিষয়ে বলেন, আমার জানা মতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কোন শিক্ষকের মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য হওয়ার ক্ষেত্রে বাধা নেই। আমরা শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র অনুসরণ করি। আর ওটা গণশিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র, প্রাথমিক বিদ্যালয়গুলোর জন্য।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবু আহাদ বলেন, প্রজ্ঞাপনে উল্লেখ আছে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কোন শিক্ষক অন্য কোন বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য হতে পারবে না। কিন্তু শুধু প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য হতে পারবে না, না-কি মাধ্যমিক বিদ্যালয়েরও সদস্য হতে পারবে না- এ বিষয়টির স্পষ্টকরণ নেই।

সান নিউজ/কেএমএল

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জনকল্যাণমুখী কার্যক্রমে দেশ আজ এগিয়ে

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, প্রধানম...

আবেদনময়ী লুকে নুসরাত

বিনোদন ডেস্ক: ঢাকাই চলচ্চিত্র চিত্রনায়িকা নুসরাত...

৬ তারিখে বাজেট প্রস্তাবন

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্তব্য করেছেন, ৬...

খাগড়াছড়িতে শাশুড়ি হত্যায় জামাতা আটক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়িতে জুয়া খেলতে...

দিঘিতে মিলল ১ মণ কোরাল

জেলা প্রতিনিধি: নোয়াখালী জেলার দ্...

আ’লীগ সংবিধানের বাইরে যাবে না

নিজস্ব প্রতিবেদক : যতই বিদেশি চাপ আসুক আওয়ামী লীগ সংবিধানের...

ডেঙ্গুতে আরও একজনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্ট...

বড়াইগ্রামে পুকুর খননের দায়ে জরিমানা

নাটোর প্রতিনিধি : নাটোরের বড়াইগ্রামে অবৈধভাবে পুকুর খনন ও মহ...

ইসরায়েলি আগ্রাসন বন্ধের দাবিতে কুষ্টিয়ায় বিক্ষোভ

কুষ্টিয়া প্রতিনিধি : ফিলিস্তিনে ইসরায়েলি আগ্রাসন বন্ধ ও স্বা...

কলেজে ভর্তির সুযোগ পাচ্ছে কারিগরি শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক : কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এসএসসি (ভোকেশ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা