ছবি : সংগৃহিত
পরিবেশ

পরিবেশ এখন প্রতিশোধ নিচ্ছে

নিজস্ব প্রতিবেদক: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম পরিবেশ ধ্বংস করায় পরিবেশ এখন প্রতিশোধ নিচ্ছে বলে মন্তব্য করেছেন।

আরও পড়ুন: ৪ বিভাগে বৃষ্টির আভাস

খাল দখল হওয়ায় নগরের পরিবেশ ধ্বংস হয়ে যাচ্ছে তিনি বলেন, খালে নৌকা চলাচল করতে পারে না। দখল হওয়ায় খালে পানি নেই। গাছ কেটে মাঠ দখল করে ভবন বানিয়ে পরিবেশ ধ্বংস করা হচ্ছে।

বুধবার (৭ জুন) প্রধান অতিথির বক্তৃতায় রাজধানীর মিরপুরে রূপনগর খাল সংলগ্ন লিংক রোডের উন্নয়ন কাজের উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

মেয়র আতিক বলেন, ঢাকার খালগুলো দখল হয়ে যাচ্ছে। আগে খালগুলো সিএস দাগ অনুযায়ী অনেক চওড়া ছিল। বর্তমানে মহানগর জরিপে খালগুলো ছোট হয়ে গেছে। ঢাকা শহরকে বাঁচাতে হলে মহানগর জরিপ নয়, সিএস দাগ অনুযায়ী খালের সীমানা নির্ধারণ করতে হবে।

আরও পড়ুন: ঢাকার বায়ু মানে উন্নতি

এটি আমার দাবি, কাউন্সিলরদের দাবি। আমি জনগণকে আহ্বান করছি আসুন আমরা সিএস দাগ অনুযায়ী খালগুলো উদ্ধার করি। সরকারের কাছে দাবি নদীর সীমানা যদি সিএস দাগ অনুযায়ী হয় খালের সীমানাও সিএস দাগ অনুযায়ী হতে হবে। সিএস দাগ অনুযায়ী যেখানে ১১০ফিট চওড়া খাল ছিল মহানগর জরিপে সেটি ১০ ফিট হয়ে গেছে। কতিপয় অসাধু লোকজন বাকি ১০০ ফিট দখল করে ফেলেছে।

ন্যাচারবেজ সলিউশনের জন্য খাল উদ্ধার করতে হবে। মাঠ দখলমুক্ত করতে হবে। গাছ লাগাতে হবে। পরিবেশ রক্ষা করতে হবে। পরিবেশ যারা ধ্বংস করবে তাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।

ডিএনসিসি মেয়র রূপনগর খালে নৌকা চলাচলের ব্যবস্থা করা হবে উল্লেখ করে বলেন, আগামী এক বছরের মধ্যে রূপনগর খালের ৬টি ব্রিজ উঁচু করে পানির প্রবাহ নিশ্চিত করে নৌ চলাচলের ব্যবস্থা করা হবে। খালের পাড়ে ওয়াকওয়ে নির্মাণ করা হবে।

আরও পড়ুন: চট্টগ্রাম-সিলেটে বৃষ্টি হতে পারে

শিশুদের জন্য খালের পাড়ে ছোট ছোট পার্কও করে দেওয়া হবে। মিরপুরে ডিএনসিসির অঞ্চল-২ এর পুরোনো অফিসে ওয়ার্ড কমপ্লেক্স করে দেওয়া হবে। ওয়ার্ড কমপ্লেক্সে একই ভবনে সব সেবা পাবে জনগণ।

মেয়র আতিক মিরপুর ইস্টার্ন হাউজিং এলাকায় উন্নয়ন কাজ আগামী জুলাই মাসে শুরু হবে।

তিনি আরও জনগণকে অনলাইনে হোল্ডিং ট্যাক্স পরিশোধ করার আহ্বান জানিয়ে বলেন, উন্নয়ন কাজের জন্য অর্থের প্রয়োজন। তাই অনুরোধ করছি আপনারা নিয়মিত ট্যাক্স পরিশোধ করুন। তবে ট্যাক্স দিতে এখন আর সিটি করপোরেশনে যেতে হবে না। ঘরে বসে অনলাইনে হোল্ডিং ট্যাক্স পরিশোধ করুন।

আরও পড়ুন: তাপপ্রবাহ আরও ছয় দিন চলবে

মেয়র বলেন, আমি ঘোষণা দিয়েছিলাম যে ওয়ার্ড দ্রুত সময়ের মধ্যে কোরবানির বর্জ্য অপসারণ করবে সেই ওয়ার্ডকে পুরস্কৃত করবো। পুরস্কারস্বরূপ রূপনগর খালের লিংক রোডের উন্নয়ন কাজের জন্য ১৫ কোটি টাকা বরাদ্দ দিয়েছি।

প্রধানমন্ত্রীর নেতৃত্বে, ওনার প্রত্যক্ষ দিকনির্দেশনায় প্রতিটি ওয়ার্ডে উন্নয়ন কাজ করা হবে। আজকে থেকে এ রোডের কাজ শুরু হয়ে ডিসেম্বরে সমাপ্ত হবে। আপনারা এলাকাবাসী এ কাজে সহযোগিতা করবেন, তদারকি করবেন। ঠিকাদার ঠিকমতো কাজ করছে কি না সেটি খেয়াল রাখবেন।

পরে ডিএনসিসি মেয়র রূপনগর খাল সংলগ্ন লিংক রোডের উন্নয়ন কাজের উদ্বোধন করেন। এসময় তিনি অন্যান্য অতিথিদের সঙ্গে নিয়ে মোনাজাতে অংশ নেন। উদ্বোধন শেষে ডেঙ্গু নিয়ন্ত্রণে জনগণকে সচেতন করতে নিজে লিফলেট বিতরণ করেন।

আরও পড়ুন: উখিয়ায় ৩শ ৫০ ঘনফুট কাঠ জব্দ!

তিনি এসময় ট্রাকে উঠে গাড়ির পরিত্যক্ত টায়ার, ডাবের খোসা, মাটির পাত্র, খাবারের প্যাকেট, অব্যবহৃত কমোড এগুলো দেখিয়ে জনগণকে সচেতন করেন।

প্রসঙ্গত, ৭নং ওয়ার্ড কাউন্সিলর মো. তফাজ্জল হোসেন টেনুর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা-১৪ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আগা খান মিন্টু।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটি শেষে বাংলাবান্ধা স্থলবন্দর চালু

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

খাগড়াছড়িতে ৪১ প্রার্থীর মনোনয়ন দাখিল

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

দীর্ঘতম আলপনায় বিশ্বরেকর্ড গড়ার উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক: এশিয়াটিক এক্সপে...

খাগড়াছড়িতে নানা আয়োজনে নববর্ষ উদযাপন

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

শিবগঞ্জে তেলের গোডাউনে আগুন

জেলা প্রতিনিধি: বগুড়ার শিবগঞ্জে অগ্নিকাণ্ডের ঘটনায় একটি তেলে...

বজ্রপাতে কিশোরের মৃত্যু

জেলা প্রতিনিধি : ঝালকাঠিতে বজ্রপাতে সিহাব জমাদ্দার (১৫) নামে...

মুন্সীগঞ্জে দুই গ্রুপের সংঘর্ষে আহত ৭

জেলা প্রতিনিধি : মুন্সীগঞ্জে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আ...

বিদ্যুৎস্পৃষ্টে ছাত্রলীগ নেতার মৃত্যু

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় বিদ্যুৎস্পৃষ...

কেএনএফের আরও ৯ সদস্য গ্রেফতার

জেলা প্রতিনিধি : বান্দরবানের রুমায় দুর্গম পাহাড়ি এলাকা থেকে...

বজ্রপাতে প্রাণ গেল ২ জনের 

জেলা প্রতিনিধি : মাদারীপুরের শিবচরে পৃথক বজ্রপাতে ২ জনের মৃত...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা