আন্তর্জাতিক

নাম পরিবর্তন করলেন পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ

সান নিউজ ডেস্ক:

পরিবেশ রক্ষার আন্দোলনের কারণে বার বার রাজনীতিকদের সমালোচনার মুখে পড়েছেন গ্রেটা। ১৭ বছর কিশোরীর ঔদ্ধত্য রাষ্ট্রনেতাদের অস্বস্তি ক্রমেই বাড়িয়েছে। সম্ভবত সেই কারণেই ব্রাজিলের প্রেসিডেন্ট জেয়ার বলসোনারো এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সরাসরি আক্রমণের মুখে পড়ল সুইডেনের কিশোরী পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ।

প্রথম জন সরাসরি গ্রেটাকে 'বেয়াদব' বলতে দ্বিধা করেননি, আর দ্বিতীয় জন তাকে রাগ নিয়ন্ত্রণের পরামর্শ দিয়েছিলেন। গত শুক্রবার ছিল সুইডিশ কিশোরীর জন্মদিন। এ বছর ১৭ বছর বয়সে পা দিয়েছে সে। তাই তার ট্যুইটার-বায়োর বয়সের অংশটি বদলে যায়। কিন্তু চমক ছিল অন্যত্র। ট্যুইটারে নিজের প্রোফাইলের নাম বদলে 'শ্যারন' করে দেয় গ্রেটা। কিন্তু শ্যারন কেন?

বেশিক্ষণ অবশ্য উত্তর খুঁজতে হয়নি নেটিজেনদের। তারা বুঝতে পারেন, অভিনেতা আমান্দা হেন্ডারসনকে হালকাচ্ছলে ব্যঙ্গ করতেই এই নাম-পরিবর্তনের ঘটনা। গত বৃহস্পতিবার বিবিসি'র জনপ্রিয় কুইজ শো, ‘সেলিব্রিটি মাস্টারমাইন্ডে’ প্রতিযোগীর আসনে বসেছিলেন অভিনেতা আমান্দা হেন্ডারসন। সঞ্চালক জন হাম্পফ্রিস তাকে প্রশ্ন করেন, ‘নো ওয়ান ইজ টু স্মল টু মেক আ ডিফারেন্স’ নামে ২০১৯ সালে প্রকাশিত বইটি আসলে এক সুইডিশ জলবায়ু পরিবর্তন বিরোধী আন্দোলনকারীর বক্তৃতার সংকলন। তার নাম কী? প্রশ্ন শুনে ভাবলেশহীন মুখ করে বলেন, ‘শ্যারন?’

কীভাবে তিনি গ্রেটার জায়গায় শ্যারন নামটি আমদানি করেছেন, তা নিয়ে রীতিমতো হাসির রোল ওঠে নেট দুনিয়ায়। প্রতিযোগিতার ওই অংশের ভিডিও ক্লিপ রাতারাতি নেটে ছড়িয়ে পড়ে, পৌঁছায় সুইডিশ কিশোরীর কাছেও। অতঃপর জন্মদিনের সকালে বয়সের সঙ্গে নামেও বদল করে ফেলেন গ্রেটা।

এর আগেও একাধিক বার ট্যুইটার বায়ো বদলেছে গ্রেটা। কখনও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কটাক্ষ উঠে আসে তার ট্যুইটার বায়োতে, 'রাগ নিয়ন্ত্রণের চেষ্টায় থাকা কিশোরী।' কখনও আবার ব্রাজিলের প্রেসিডেন্ট জেয়ার বলসোনারোর সমালোচনার ভাষাতেই নিজের বর্ণনা দেয় সে, ‘পিরালহা’ যার অর্থ অসভ্য বাচ্চা। সবটাই মজার ছলে।

তবে পরিবেশ রক্ষায় তার আন্দোলন যে ‘মজা’ নয় তা গ্রেটা বুঝিয়ে দিয়েছে জন্মদিনেও। সে দিনও ‘ফ্রাইডেজ ফর ফিউচার’-এর কার্যক্রমে সামিল হয়েছে তিনি। নিয়ম মেনে সুইডিশ পার্লামেন্টের সামনে সাত ঘণ্টা প্রতিবাদ জানিয়েছে। পরে সাংবাদিকদের বলেন, ‘জন্মদিন উদযাপন করব, এমন মানুষ আমি নই। কেক কাটব না, তবে বাড়ি ফিরে একসঙ্গে রাতের খাওয়াদাওয়া করা হবে।’

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

আইসিসির এলিট প্যানেলে সৈকত

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এল...

কেশবপুরে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত 

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুর প্রতিনিধ:

ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

মোঃ মনির হোসেন স্টাফ রিপোর্টার :...

জাহাজ উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ মন্তব্য ক...

ভাড়া নিয়ে হয়রানি করলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : ঈদে যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া আদায়ের...

ত্রাণ প্রবেশ করতে দিতে ইসরাইলকে নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজা উপত্যকায় দুর্ভিক্ষ এড়াত...

প্রেমিককে ডেকে ফেঁসে যান অনন্যা

বিনোদন ডেস্ক: ভারতের জনপ্রিয় অভিনেত্রী অনন্যা পাণ্ডে। বাবা-ম...

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ

নিজস্ব প্রতিবেদক : দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে চলতি...

চার বিভাগে বজ্রসহ বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক : দেশের চার বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা