ছবি: সংগৃহীত
শিক্ষা

কারিগরি-মাদ্রাসায় ৭ কোটি টাকা অনুদান 

নিজস্ব প্রতিবেদক : দেশের কারিগরি ও মাদ্রাসা পর্যায়ের সাড়ে ১২ হাজার শিক্ষার্থী-শিক্ষক ও ৪২০ টি শিক্ষা প্রতিষ্ঠানকে ৭ কোটি টাকার অনুদান পৌঁছে দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মোবাইল ব্যাংকিং সিস্টেম ‌‘নগদ’-এর মাধ্যমে এ টাকা সরাসরি শিক্ষক-শিক্ষার্থী ও প্রতিষ্ঠানগুলোর অ্যাকাউন্টে পৌঁছে দেওয়া হয়।

আরও পড়ুন : শিক্ষকদের পদোন্নতির তালিকা প্রকাশ

রোববার (২৫ জুন) এ সংক্রান্ত আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগ।

এতে বলা হয়েছে, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগের বিশেষ অনুদানখাতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক ও শিক্ষার্থীদের ৭ কোটি টাকা দিয়েছে সরকার। এর মধ্যে ১২ হাজার ৫০০ জন শিক্ষক-শিক্ষার্থী এবং ৪২০ টি কারিগরি ও মাদ্রাসা এ টাকা পাবে। সেই সাথে বিশেষ অনুদানের জন্য নির্বাচিত শিক্ষক, শিক্ষার্থী ও শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করা হয়েছে।

আরও পড়ুন : টাইমস হায়ার র‌্যাংকিংয়ে দেশসেরা

যারা এই টাকা পাচ্ছে :

মন্ত্রণালয় থেকে জানা গেছে, মোট ১২ হাজার ৫০০ শিক্ষক-শিক্ষার্থীকে এ অনুদানের টাকা দেয়া হয়েছে। এর মধ্যে ৭০০ শিক্ষক-কর্মচারী পাবেন ১০ হাজার টাকা করে। তাদের জন্য বরাদ্দ ৭০ লাখ টাকা। ইবতেদায়ির (১ম-৫ম) ১৭৫০ শিক্ষার্থী ৩ হাজার টাকা করে মোট ৫২ লাখ ৫০ হাজার টাকা পাবেন।

৬ষ্ঠ-১০ম (দাখিল ও ভোকেশনাল স্তর) পর্যন্ত ৬৩০০ শিক্ষার্থী ৫ হাজার টাকা করে মোট ৩ কোটি ১৫ লাখ টাকা পাবেন।

আরও পড়ুন : ৮৮৭ কোটি টাকার বাজেট ঘোষণা

এছাড়া এইচএসসি (বিএম/আলিম/ডিপ্লোমা) পর্যন্ত ১৭৫০ শিক্ষার্থীকে ৬ হাজার টাকা করে মোট ১ কোটি ৫ লাখ টাকা দেওয়া হবে। ফাজিল ও কামিল বা তদূর্ধ্ব শ্রেণি পর্যন্ত ৭৫০ জনকে ৭ হাজার টাকা করে মোট ৫২ লাখ ৫০ হাজার টাকা করে দেওয়া হবে।

অন্যদিকে ৪২০ টি কারিগরি ও মাদ্রাসাকে ২৫ হাজার টাকা করে মোট ১ কোটি ৫ লাখ টাকা করে বিশেষ অনুদান দেওয়া হয়েছে। ঈদের আগে তারা নগদের মাধ্যমে এই টাকা পাবেন বলে আদেশে বলা হয়েছে।

আরও পড়ুন : ঢাবিতে ৯১৪ কোটি টাকার বাজেট পাস

যেভাবে এই অনুদান দেওয়া হয় :

অনুদানের এই টাকা কারা পাবেন তার একটি নীতিমালা রয়েছে।

নীতিমালা অনুযায়ী, গত ফেব্রুয়ারি থেকে মার্চ পর্যন্ত আবেদন নেওয়া হয়। আবেদন পাওয়ার পর তা যাচাই-বাছাই করে অনুদানের টাকা ছাড় করা হয়েছে।

শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও ছাত্র-ছাত্রী এই ৩ ক্যাটাগরিতে অনুদান দেওয়া হয়। সরকারি ও বেসরকারি এমপিওভুক্ত এবং নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দুরারোগ্য ব্যাধির চিকিৎসা, দৈব-দুর্ঘটনা ও চিকিৎসার খরচের জন্য বিশেষ মঞ্জুরির অনুদান প্রাপ্তির আবেদন করতে পারেন।

আরও পড়ুন : পুঁজিবাজারে ঈদের ছুটি ৫ দিন

সেক্ষেত্রে প্রতিবন্ধী, অসহায়, অসচ্ছল ও মেধাবী, অনগ্রসর সম্প্রদায়ের শিক্ষার্থীরা অগ্রাধিকার পেয়েছে। এছাড়া দেশের সব স্বীকৃতিপ্রাপ্ত বা এমপিওভুক্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান মেরামত ও সংস্কার, আসবাব তৈরি, খেলাধুলার সরঞ্জাম ক্রয়, পাঠাগার উন্নয়ন ও প্রতিষ্ঠানকে প্রতিবন্ধী শিক্ষার্থীবান্ধব করতে বিশেষ মঞ্জুরির অনুদানের আবেদন করে। তবে বাছাইয়ের ক্ষেত্রে অনগ্রসর এলাকার অসচ্ছল শিক্ষাপ্রতিষ্ঠান অগ্রাধিকার পায়।

বেসরকারি স্কুল-কলেজের শিক্ষক-কর্মচারীরা দুরারোগ্য ব্যাধি বা দৈব-দুর্ঘটনার জন্য মঞ্জুরির আবেদন করতে পারেন। এছাড়া দেশের সব স্বীকৃতি প্রাপ্ত বা এমপিওভুক্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান মেরামত ও সংস্কার, আসবাবপত্র তৈরি, খেলাধুলার সরঞ্জাম ক্রয়, পাঠাগার উন্নয়ন ও প্রতিষ্ঠানকে প্রতিবন্ধী শিক্ষার্থীবান্ধব করার জন্য বিশেষ মঞ্জুরির অনুদানের আবেদন করতে পারে। সেক্ষেত্রেও অনগ্রসর এলাকার অসচ্ছল শিক্ষা প্রতিষ্ঠান অগ্রাধিকার পাবে।

আরও পড়ুন : ৩ টাকা বাড়িয়ে চামড়ার দাম নির্ধারণ

যেভাবে আবেদন করতে হয় :

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষকদের এ অনুদান পেতে অনলাইনে আবেদন করতে হয়। স্কুল-কলেজের শিক্ষার্থীদের ক্ষেত্রে প্রতিষ্ঠান প্রধানের আর বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বিভাগীয় প্রধানের প্রত্যয়নপত্র আবেদনে সংযুক্ত করতে হবে।

শিক্ষক-কর্মচারী ক্যাটাগরিতে আবেদনের ক্ষেত্রে চিকিৎসক সনদ ও দৈব-দুর্ঘটনার স্বপক্ষের প্রমাণ সংযুক্ত করে আবেদন করতে হবে। অন্যদিকে শিক্ষা প্রতিষ্ঠানের জন্য অনুদানের আবেদনের ক্ষেত্রে ম্যানেজিং কমিটির প্রত্যয়ন সংযুক্ত করতে হবে।

শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীদের অনুদান বাবদ বরাদ্দের টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে আর শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে বরাদ্দের টাকা ব্যাংক অ্যাকাউন্টে পাঠানো হয়।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মুন্সীগঞ্জে কালবৈশাখীর আঘাত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: এ বছ...

গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির পানছড়ি উপজ...

ফিলিস্তিনে গণহত্যার প্রতিবাদে ভোলায় কর্মসূচি 

ভোলা প্রতিনিধি: স্বাধীন ফিলিস্তিন...

ওসিসহ ৯ পুলিশের বিরুদ্ধে মামলা

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

ইউরোপ সফরে চীনা প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক: ৫ বছর পর ইউরোপ...

মঙ্গলবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের এক...

সুন্দরবনে আগুন, খতিয়ে দেখার নির্দেশ 

নিজস্ব প্রতিবেদক: সুন্দরবনে আগুন...

সংগীত শিল্পী প্রতীক ইয়াসিরের জন্মদিন আজ

বিনোদন ডেস্ক : জনপ্রিয় গায়ক ও গীতিকার প্রতীক ইয়াসিরের ৪৬তম...

কমলো তাপমাত্রা, কালবৈশাখীর সতর্কতা

নিজস্ব প্রতিবেদক: টানা প্রায় এক ম...

ওসিসহ ৯ পুলিশের বিরুদ্ধে মামলা

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা