বিশেষ সংবাদ

বিশেষ সংবাদ

জাতীয়

করোনার মধ্যেই ধেয়ে আসছে পঙ্গপাল!

সান নিউজ ডেস্ক:

বিশ্বের অনান্য দেশের মতো করোনা ভাইরাসের কারণে বিপর্যস্ত হয়ে পড়েছে বাংলাদেশ। এর মধ্যে আসলো আরো একটি দুঃসংবাদ। এবার বাংলাদেশের দিকে ধেয়ে আসছে পঙ্গপালের ঝাঁক। ভারতের দ্য হিন্দু পত্রিকা এ প্রতিবেদনটি প্রকাশ করেছে।

দ্য হিন্দুর রিপোর্টে বলা হয়েছে, পঙ্গপালের ঝাঁক ভারত হয়ে বাংলাদেশের দিকে ধেয়ে আসছে। করোনায় এমনিতেই অর্থনীতি পুরোপুরি বিপর্যস্ত। এর মধ্যে যদি পঙ্গপাল হানা দেয়, তাহলে পরিস্থিতি কোথায় গিয়ে দাঁড়াবে, তা বলাই বাহুল্য।

শনিবার (২৫ এপ্রিল) ভারতের দ্য হিন্দু পত্রিকার এক রিপোর্টে এ শঙ্কার কথা জানানো হয়। বলা হচ্ছে, এরই মধ্যে পঙ্গপালের একটি ঝাঁক ভারতে প্রবেশ করেছে। আরেকটি ঝাঁক দক্ষিণ এশিয়ার কৃষিজমিতে ছড়িয়ে পড়ার লক্ষ্যে পাড়ি দিচ্ছে ভারত মহাসাগর।

এবার দ্য হিন্দু যে সংবাদ প্রকাশ করেছে, তা বাংলাদেশের জন্যও এক বড় দুঃসংবাদ বয়ে আনছে। কারণ ভারত মহাসাগর পাড়ি দিয়ে দক্ষিণ এশিয়ার কৃষিজমিতে যদি পঙ্গপাল হানা দেয়, তাহলে কৃষিজ ফসল একেবারে ধ্বংস হয়ে যাবে।

পঙ্গপাল যে ভারতে হানা দেবে, সে ব্যাপারে আগেই বিশ্ব খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) আগেই সতর্ক করে দিয়েছিল ভারতকে। তারা পঙ্গপালের সম্ভাব্য আক্রমণের সময় হিসেবে মে’মাসকেই ধরে নিয়েছিল। তবে এফএও’র ওই রিপোর্টে বাংলাদেশের কথা উল্লেখ না থাকলেও দ্য হিন্দু আজ যে রিপোর্ট প্রকাশ করেছে, সেখানে রয়েছে বাংলাদেশের নামও।

উল্লেখ্য, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) তাদের ওয়েবসাইটে জানিয়েছে, পঙ্গপালের একটি একটি দল ১ বর্গ কিলোমিটার থেকে শুরু করে ১০০’র বেশি বর্গ কিলোমিটারের ফসল একসঙ্গে নষ্ট করে দেয়ার ক্ষমতা রাখে। এক বর্গকিলোমিটারের পঙ্গপালের ঝাঁকে থাকতে পারে ৪ কোটিরও বেশি পঙ্গপাল। যারা একদিনে ২৫ হাজার মানুষের খাবার সাবাড় করে দিতে পারে।

সান নিউজ/আরএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাতে ওমান বনাম বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক:বিশ্বকাপ ও এশিয়ান...

আর্জেন্টিনাকে জেতাতে পারলেন না মেসি

ক্রীড়া ডেস্ক : ম্যাচের আগে বলেছিলেন, জীবনের সবচেয়ে বড় স্বপ...

ম্যাচে না থেকেও ছিলেন ম্যারাডোনা!

আসমাউল মুত্তাকিন: একটি নাম ডিয়েগো ম্যারাডোনা। নাম শুনলে চোখে...

অভিমান ও ভালোবাসায় গোলাপ

সান নিউজ ডেস্ক: গোলাপ বিনে মনের ক...

সুইডেনের সঙ্গে হতাশার ড্র স্পেনের

ক্রীড়া ডেস্ক : ঘরের মাঠের খেলায় স্পেনকে হতাশায় পুড়িয়েছে সুইড...

নিবন্ধন ছাড়া শিশু দিবাযত্ন কেন্দ্র চালালে জেল

নিজস্ব প্রতিবেদক : এখন থেকে ডে-কেয়ার সেন্টার বা শিশু দিবাযত্...

তুচ্ছ ঘটনায় যুবক খুন

নিজস্ব প্রতিনিধি, মানিকগঞ্জ: মান...

ভাগ্নের ছুরিকাঘাতে মামা খুন

নিজস্ব প্রতিনিধি, জয়পুরহাট: জয়পুর...

নিরাপত্তা পরিষদের ঘাটতি আছে

সান নিউজ ডেস্ক : জাতিসংঘের নিরাপত...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা