বিশেষ সংবাদ

বিশেষ সংবাদ

বাণিজ্য

করোনার বছরেও বেড়েছে ব্যাংক আমানত

রাসেল মাহমুদ : করোনা ভাইরাসের কারণে দেশে লকডাউন শুরু হলে মানুষ সঞ্চিত অর্থ দিয়ে দৈনন্দিন জীবন নির্বাহ করেছে। লকডাউন পরবর্তীতে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে মানুষ খরচ কমিয়ে সঞ্চয়ের দিকে মনোনিবেশ করেন। তার ফলও পাওয়া যাচ্ছে। এক বছরের ব্যবধানে ব্যাংকগুলোতে গ্রাহকদের আমানত বেড়েছে ২ লাখ ৬৭ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

কেন্দ্রীয় ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী, ২০২০ সালের ডিসেম্বর শেষে ব্যাংকগুলোর মোট আমানত দাঁড়িয়েছে ১৪ লাখ ১৪ হাজার ৫২২ কোটি টাকা। ২০১৯ সালের ডিসেম্বর শেষে ব্যাংকগুলোয় মোট আমানতের পরিমাণ ছিল ১২ লাখ ১৪ হাজার ৪৫৫ কোটি টাকা। অর্থাৎ এক বছরের ব্যবধানে ব্যাংকগুলোতে মোট আমানত বেড়েছে ২ লাখ ৬৭ কোটি টাকা।

ব্যাংক কর্মকর্তারা বলছেন, মানুষের মাঝে সঞ্চয়ের মনোভাব বেড়েছে। বিশেষ করে করোনা ভাইরাস মানুষের মধ্যে আর্থিক সচেতনতা বাড়িয়ে দিয়েছে।

তথ্য অনুযায়ী, ২০২০ সালের ডিসেম্বর শেষে ব্যাংকগুলোর মোট আমানত দাঁড়িয়েছে ১৪ লাখ ১৪ হাজার ৫২২ কোটি টাকা। ২০১৯ সালের ডিসেম্বর শেষে ব্যাংকগুলোয় মোট আমানতের পরিমাণ ছিল ১২ লাখ ১৪ হাজার ৪৫৫ কোটি টাকা। এক বছরের ব্যবধানে ব্যাংকগুলোতে মোট আমানত বেড়েছে ২ লাখ ৬৭ কোটি টাকা।

২০২০ সালের ডিসেম্বর শেষে ব্যাংকগুলোর আমানতের বিপরীতে মোট ঋণ দাঁড়িয়েছে ১১ লাখ ৫ হাজার ৬৮১ কোটি টাকা। ডিসেম্বর শেষে ব্যাংকগুলোর ঋণ প্রবৃদ্ধি দাঁড়ায় ৭ দশমিক ৭৮ শতাংশ ও আমানত বেড়েছে ১২ দশমিক ৭৯ শতাংশ।

সাধারণ বিনিয়োগকারীরা বলছেন, গত বছরের শুরুতে হঠাৎ করে দেশে করোনা ছড়িয়ে পড়লে তারা দিশেহারা হয়ে পড়েন। লকডাউনের কারণে চরম অর্থনৈতিক সঙ্কট মোকাবেলা করতে হয়েছে। এ জন্য ভবিষ্যতের কথা চিন্তা করে অনেকেই অর্থ সঞ্চয়ে মনোযোগ দিচ্ছেন।

তবে দেশের বেশিরভাগ মানুষেরই আয় কমেছে বলে মনে করছেন বিশষজ্ঞরা। তারা বলছেন, কিছু মানুষ হয়তো আয় থেকে নিয়মিত খরচ নির্বাহ করে কিছুটা সঞ্চয় করতে পারছেন। কিন্তু দেশিরভাগ মানুষেরই নুন আনতে পান্তা ফুরায় অবস্থা।

এদিকে সানেম ও এ্যাকশনএইড পরিচালিত একটি জরিপে উঠে এসছে ২০১৯ থেকে ২০২০ সালে মজুরিভিত্তিক শ্রমিকের আয় কমেছে ৭০ শতাংশ। এ সময়ে শুধু ২.২৭ শতাংশ শ্রমিকের আয় বেড়েছে। মজুরিভিত্তিক শ্রমিকের মধ্যে ২৮ শতাংশের আয়ে কোনো ধরনের পরিবর্তন আসেনি। অবশ্য জরিপটি শুধু চারটি জেলায় পরিচালিত হয়েছে।

সাননিউজ/আরএম/টিএস/এম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

যুবকের সঙ্গে ধস্তাধস্তি, সেই পুলিশ কর্মকর্তা ক্লোজড

নিজস্ব প্রতিনিধি, ফেনী : ফেনীতে রিকশা থেকে যুবককে শার্টের কল...

আজ খুলছে বীমা কোম্পানির অফিস

নিজস্ব প্রতিবেদক : সর্বোচ্চ ২৫ শতাংশ জনবল নিয়ে আজ থেকে চালু...

‘ঈদের আগে লকডাউন শিথিলের চিন্তাভাবনা’

নিজস্ব প্রতিবেদক : বিশেষজ্ঞদের পর...

চুল কাটার অনুভূতি!

আসমাউল মুত্তাকিন: আমার স্পষ্ট মনে আছে, তখন আমি প্রথম শ্রেণিত...

প্রধানমন্ত্রীর কাছে জাফরুল্লাহর খোলা চিঠি

নিজস্ব প্রতিবেদক : ঢাকায় গণস্বাস...

আর ৯২ মৃত্যু, শনাক্ত ৪৫৫৯

সাননিউজ ডেস্ক: দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আ...

ব্রাহ্মণবাড়িয়ায় গ্যাস সরবরাহ বিঘ্নিত 

নিজস্ব প্রতিবেদক, ব্রাহ্মণবাড়িয়া :

ইটভাটার মালিককে ১ লাখ টাকা জরিমানা 

নিজস্ব প্রতিবেদক,বান্দরবান: বান্দ...

উপহার নিয়ে করোনা রোগীদের বাড়িতে ইউএনও

নিজস্ব প্রতিবেদক,ব্রাহ্মণবাড়িয়া :...

করোনা আক্রান্ত অভিনেতা আলমগীর

বিনোদন ডেস্ক: একসময়ের তুমুল জনপ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা