ছবি: সংগৃহীত
শিক্ষা

আজ এসএসসির ফল প্রকাশ 

নিজস্ব প্রতিবেদক: আজ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হবে। এবার প্রথমবারের মতো সরকারি ছুটির দিনে ফল প্রকাশ করতে যাচ্ছে শিক্ষাবোর্ড।

আরও পড়ুন: এসএসসির ফল যেভাবে জানবেন

শুক্রবার (২৮ জুলাই) সকাল সাড়ে ১০ টায় নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান থেকে এবং অনলাইনে একযোগে ফল প্রকাশ হবে।

শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক অধ্যাপক তপন কুমার সরকার জানান, ফল প্রকাশের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন। এখন শুধু একটি ক্লিক করে এ ফল প্রকাশ করা হবে।

আরও পড়ুন: বৈষম্য দূর না করা পর্যন্ত স্কুলে যাবো না

এ দিন ফল প্রকাশের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলের সংক্ষেপ তুলে ধরা হবে। এরপর শিক্ষাবোর্ড থেকে একটি ক্লিকের মাধ্যমে সবার জন্য তা উন্মুক্ত করা হবে।

ফল প্রকাশের দিনে রাজধানীর স্কুলগুলোতে কোমলমতি শিক্ষার্থীদের বাঁধভাঙা উচ্ছ্বাস দেখা যায়। এবারও তার ব্যতিক্রম হওয়ার কথা নয়।

আরও পড়ুন: শুক্রবার এসএসসির ফল প্রকাশ

নামিদামি স্কুলগুলো শিক্ষার্থীদের উদযাপনের সুযোগ দিতে প্রস্তুতিও সেরে রেখেছে। তবে বাধ সেধেছে রাজনৈতিক দলগুলোর কর্মসূচি।

আজ রাজধানীর নয়াপল্টন ও বায়তুল মোকাররম দক্ষিণ গেটে এলাকায় বিএনপি ও আওয়ামী লীগের সমাবেশ অনুষ্ঠিত হবে। গত কয়েকদিন উত্তাপ ছড়ানো এ ২ দলের সমাবেশের দিনে নিজ নিজ প্রতিষ্ঠানে গিয়ে ফল দেখা এবং আনন্দ-উচ্ছ্বাস করা নিয়ে দোলাচলে আছেন শিক্ষার্থীরা।

আরও পড়ুন: শুক্রবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

রাজধানীর শিক্ষার্থীরা নিরাপত্তা নিয়ে উদ্বেগ ও উৎকণ্ঠায় রয়েছেন। রাজনৈতিক দলের সমাবেশগুলোকে কেন্দ্র করে নাশকতার শঙ্কাও করছেন অনেকে।

এ অবস্থায় শিক্ষার্থীদের ফল প্রাপ্তির উচ্ছ্বাসে ভাটা পড়বে বলে মনে করছেন অভিভাবক ও শিক্ষক-শিক্ষার্থীরা। ফল দেখতে স্কুলে কীভাবে যাবেন, তা নিয়ে দুশ্চিন্তায় আছেন তারা।

আরও পড়ুন: আ.লীগ-বিএনপিকে সমাবেশের অনুমতি

অভিভাবকরা জানান, রাজধানীতে রাজনৈতিক কর্মসূচি ঘিরে যানবাহন চলাচল কমেছে। প্রয়োজন ছাড়া কেউ বাসা থেকে বের হচ্ছেন না। এ অবস্থায় সন্তানকে কীভাবে বাইরে পাঠাবো?

শিক্ষা সংশ্লিষ্টরা বলেন, অতীতে কখনো ছুটির দিনে পাবলিক পরীক্ষার ফল প্রকাশ করা হয়নি। এবারই প্রথম ছুটির দিন (শুক্রবার) ফল প্রকাশ করা হচ্ছে।

শিক্ষার্থীরা এবার একটু বেশি আনন্দ-উচ্ছ্বাসে মাততে পারবে বলে আশা করেছিলাম। কিন্তু রাজনৈতিক কর্মসূচির কারণে তাদের উদযাপন নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

আরও পড়ুন: ঢাকায় আ.লীগ-বিএনপির সমাবেশ আজ

রাজধানীর ভিকারুননিসা স্কুল অ্যান্ড কলেজের প্রধান শিক্ষক কেকা রায় চৌধুরী বলেন, এসএসসির ফল একজন শিক্ষার্থীর জীবনের খুব গুরুত্বপূর্ণ অধ্যায়। ভালো ফলাফল করলে একজন শিক্ষার্থী চায় বন্ধু-সহপাঠীদের সঙ্গে নেচে-গেয়ে আনন্দ ভাগাভাগি করতে।

শুধু শিক্ষার্থী নয়, অভিভাবকরাও এতে শরিক হন। সমাবেশের কারণে অনেক অভিভাবক হয়ত নিরাপত্তার কথা ভেবে সন্তানকে বের হতে দেবেন না। তবে আমাদের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

আরও পড়ুন: আহমদ ছফা’র প্রয়াণ

আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ফৌজিয়া রশিদী জানান, স্কুলে পরীক্ষার্থীদের ফল জানার জন্য আলাদা কর্নার থাকবে। সেখানে বাদ্যযন্ত্র, বাদকসহ সব ধরনের ব্যবস্থা থাকবে। অন্যান্য বছরের মতো এবারও শিক্ষার্থীরা উচ্ছ্বাস করতে পারবে।

রাজনৈতিক কর্মসূচির কারণে শিক্ষার্থীরা আসতে পারবে কি না এবং তাদের নিরাপত্তার বিষয়ে তিনি বলেন, এটা তো আমি বলতে পারবো না। নিরাপত্তার বিষয়ে অভিভাবকরা ভাববেন।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর হাতে এসএসসির ফল

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক অধ্যাপক তপন কুমার সরকার জানান, ফল প্রকাশের পর শিক্ষার্থীরা আনন্দ-উচ্ছ্বাস করে, এটা প্রতিবছরই দেখে আসছি। রাজনৈতিক কর্মসূচির কারণে এবার তা বাধাগ্রস্ত হলে আমাদের কিছু করার নেই।

যেভাবে ফল জানা যাবে:

এসএসসি ও সমমানের ফল ৩ ভাবে জানতে পারবে পরীক্ষার্থীরা।

১) ফল প্রকাশের পরপরই সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে এক সেট পাঠিয়ে দেওয়া হবে। শিক্ষার্থী সেখান থেকে ফল সংগ্রহ করতে পারবে।

২) শিক্ষার্থীরা ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে educationboardresults.gov.bd প্রবেশ করে রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে রেজাল্ট শিট ডাউনলোড করতে পারবে।

আরও পড়ুন: সচেতনতামূলক বই বিতরণ করবে ডিএনসিসি

৩) এসএমএসের মাধ্যমেও ফল জানা যাবে। সেক্ষেত্রে মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে ইংরেজিতে বোর্ডের প্রথম ৩ অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর দিতে হবে। এরপর আবার স্পেস দিয়ে পরীক্ষার বছর লিখে 16222 নম্বরে পাঠাতে হবে (উদাহরণ-SSC DHA ROLL YEAR)।

ফিরতি মেসেজে ফল জানিয়ে দেওয়া হবে।

শিক্ষা প্রতিষ্ঠান ভিত্তিক রেজাল্ট শিট পেতে বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এরপর রেজাল্ট কর্নারে ক্লিক করে শিক্ষা প্রতিষ্ঠানে ইআইআইএন (EIIN) এন্ট্রি করতে হবে। তাহলে ঐ শিক্ষা প্রতিষ্ঠানের রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে।

আরও পড়ুন: নয়াপল্টনে জড়ো হচ্ছেন নেতাকর্মী

উল্লেখ্য, গত ৩০ এপ্রিল এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় এবং শেষ হয় ২৮ মে। সে হিসেবে, ৩০ জুলাই এসএসসি পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিন পূর্ণ হবে।

সাধারণত ২ মাসের মধ্যে ফল প্রকাশের রেওয়াজ আছে। এবারেও এর ব্যত্যয় ঘটছে না। এ বছর এসএসসি পরীক্ষায় ৯ টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা কারিগরি বোর্ডের অধীনে অংশ নেয় ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন পরীক্ষার্থী।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

কেনিয়ায় বাঁধ ভেঙে ৪২ জনের মৃত্যূু

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকার দেশ ক...

প্রাথমিক বিদ্যালয়ে আগুন

জেলা প্রতিনিধি: ফরিদপুর জেলার নগরকান্দায় সরকারি মডেল প্রাথমি...

আ’লীগের সভা ২ মে

নিজস্ব প্রতিবেদক: আ’লীগের সংসদীয় দলের ২য় সভা আগামী বৃহ...

পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু 

জেলা প্রতিনিধি: ঝালকাঠিতে পানিতে ডুবে আব্দুল্লাহ (৬) ও জামিল...

বাড্ডা এলাকায় দীর্ঘ লোডশেডিং

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর রামপুরা থেকে বসুন্ধরা পর্যন্ত পাও...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা