ছবি-সংগৃহীত
বাণিজ্য

নিলামে উঠছে ১৪৭ বিলাসবহুল গাড়ি

জেলা প্রতিনিধি : আমদানির পর নির্দিষ্ট সময়ের মধ্যে ছাড়িয়ে না নেওয়ায় নিলামে উঠছে ১৪৭ বিলাসবহুল ব্যবহৃত গাড়ি। আগামী ৫ জুন বাগেরহাটের মোংলা বন্দরে গাড়িগুলো নিলামে তুলবে কাস্টমস কর্তৃপক্ষ।

আরও পড়ুন : ইভটিজিংয়ের দায়ে সিএনজি চালকের কারাদণ্ড

নিলামে ১৯৯৩, ৯৬, ৯৭, ৯৮, ৯৯, ২০০৬, ২০০৭, ২০০৮, ২০০৯, ২০১১, ২০১৩, ২০১৭, ২০১৮, ২০১৯, ২০২০, ২০২১ ও ২০২২ মডেলের নিশান, পাজেরো, এক্সিও হাইব্রিড, পিয়ার্স হাইব্রিড, টয়োটা ভিজ, প্রোবক্স, অ্যাকুয়া হাইব্রিড, টয়োটা হাইব্রিড, করোলা ফিলডার, হায়েসের মত বিলাসবহুল গাড়ি রয়েছে।

৩০ মে পর্যন্ত যে কোনো সময় দরপত্র সংগ্রহকারীরা বন্দরের কার ইয়ার্ড ও সেডসহ বিভিন্ন জায়গায় রাখা গাড়িগুলো দেখার সুযোগ পাবেন।

গত ২৩, ২৪ ও ২৫ মে নিলামে অংশগ্রহণকারীদের জন্য দরপত্র বিক্রি করা হয়। ৩১ মে‘র মধ্যে ঢাকা দক্ষিণ এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, খুলনা এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, চট্টগ্রাম কাস্টম হাউস ও মোংলা কাস্টম হাউসে রক্ষিত দরপত্র বাক্সে দরদাতার ১০ শতাংশ জামানতসহ দরপত্র জমা দেবেন নিলামে অংশগ্রহণকারীরা। অনলাইনেও নির্দিষ্ট পদ্ধতিতে নিলামে অংশগ্রহণ করা যাবে বলে জানিয়েছেন মোংলা কাস্টমস কর্তৃপক্ষ।

আরও পড়ুন : কমল সোনার দাম

মোংলা কাস্টমস হাউসের রাজস্ব কর্মকর্তা (নিলাম শাখা) ছবি রানী দত্ত জানান, বন্দর দিয়ে আমদানীকৃত রিকন্ডিশন্ড গাড়িগুলো ৩০ দিনের মধ্যে ছাড় করিয়ে নেওয়ার নিয়ম থাকলেও আমদানিকারকরা সেটি করেন না। নির্দিষ্ট সময়ের পর তাদের আরও ১০দিন সময় দেওয়া হয়। এরপরও গাড়ি ছাড় করিয়ে না নেওয়ায় পর্যায়ক্রমে এগুলো নিলামে উঠানো হয়। সর্বোচ্চ দরদাতাকে গাড়িগুলো বুঝিয়ে দেওয়া হয়।

মোংলা কাস্টমস হাউসের যুগ্ম-কমিশনার মাহফুজুর রহমান বলেন, রাজস্ব আয়ের শতকরা ৫২ শতাংশ আসে আমদানীকৃত রিকন্ডিশন্ড গাড়ির শুল্ক থেকে। আমদানি করা গাড়ি নির্দিষ্ট সময়ে ছাড়িয়ে না নেওয়ায় সেটি নিলাম দেওয়া হয়।

আরও পড়ুন : ফল আমদানিতে আগ্রহী চীন

মোংলা বন্দর কর্তৃপক্ষের সচিব (বোর্ড ও জনসংযোগ বিভাগ) কালা চাঁদ সিংহ বলেন, ২০০৯ সালের ৩ জুন জাপান থেকে মোংলা বন্দর দিয়ে রিকন্ডিশন্ড গাড়ি আমদানি শুরু হয়। সে সময় প্রথম চালানে ২৫৫টি রিকন্ডিশন্ড গাড়ির মধ্যদিয়ে এ বন্দরে গাড়ি আমদানির সূচনা করেন ঢাকার হক-বে অটোমোবাইল কোম্পানি লিমিটেড। এরপর থেকে এখন পর্যন্ত মোংলা বন্দর দিয়ে ২২ হাজার ৪৩৭টি গাড়ি আমদানি করেছেন বিভিন্ন প্রতিষ্ঠান।

তিনি আরও বলেন, আমদানি করা গাড়ির ৬০ ভাগ খালাস হচ্ছে মোংলা বন্দর দিয়ে। বাকী ৪০ ভাগ খালাস হয় চট্টগ্রাম বন্দরে। মোংলা বন্দর কার ইয়ার্ড, সেড ও গোডাউস সুবিধার কারণে আমদানিকারকরা এ বন্দর ব্যবহারে বেশি আগ্রহী হয়ে উঠেছেন।

সান নিউজ/জেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

দেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক : দেশে গত কদিন ধরেই চলছে তীব্র দাবদাহ। এ অব...

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

ফিচার ডেস্ক: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ্রে ঐ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ৩

জেলা প্রতিনিধি : রাজশাহীতে ট্রাকের চাপায় মোটরসাইকেলের তিন আর...

মৃত্যুহীন দিনে শনাক্ত ১৬

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে গত ২৪ ঘণ্টায় আরও ১৬ জনের শরীরে ক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা