খেলা

অলিম্পিকের স্বর্ণপদকে সোনা নেই!

ক্রীড়া ডেস্ক : চকচক করলেই সোনা হয় না। প্রবাদটাকে আক্ষরিক রূপ দেয়ার দায়িত্বটা যেন কাঁধে তুলে নিয়েছে অলিম্পিক কমিটি। নামে স্বর্ণপদক হলেও, সে পদকের পুরোটা যে সোনা নয়!

শুরুর দিকে অবশ্য সোনা দিয়েই তৈরি হতো অলিম্পিকের পদক। সেই প্রথা শেষবার দেখা গেছে ১৯১২ সালে। সেবার স্টকহোমে যখন গ্রীষ্মকালীন অলিম্পিকের আসর বসেছিল। সেই বছরেই শেষ বিতরণ করা হয়েছিল খাঁটি সোনার পদক! চকচক করলেই সোনা হয় না- প্রবাদটি পরের বছর থেকে মাথায় রাখার সময় এসে গেল!

কিন্তু প্রতিযোগিতাটা যখন ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত অলিম্পিক, সেখানে সোনার পদক না হলেই কী যায় আসে? সেখানে পদক জয়ের সম্মানটাই তো আলাদা, বিশ্বদরবারে নিজ নিজ দেশের পারদর্শিতা প্রমাণের এর চেয়ে বড় সুযোগ কোথায় দেখবেন আপনি?

অবশ্য সোনা যে একেবারেই নেই, বিষয়টা মোটেও তা নয়। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি নির্ধারিত নিয়মানুসারে স্বর্ণপদকে ১ গ্রাম সোনা রাখতেই হয়। এই নিয়মটা কঠোরভাবে মানা হচ্ছে সেই ১৯১২ সাল থেকেই।

সেই পদকটা দেখতে কেমন, তা নিয়েও হয়তো কৌতুহল জাগতে পারে আপনার মনে? এক পাশে থাকে গ্রিকদের বিজয়ের দেবী নাইকির ছবি, সঙ্গে থাকবে ১৮৯৬ সালে অলিম্পিকের প্রথম ভেন্যু ঐতিহাসিক প্যানাথেনাইক স্টেডিয়ামের ছবিও।

অন্য পাশে থাকবে অলিম্পিকের পাঁচ বৃত্তের আইকনিক সে লোগো। প্রতিবার এ আদলে গড়া পদকই শোভা পায় বিজয়ীদের গলায়। তবে প্রতিবার শুধু বদলে যায় পদকের গায়ে খোদাই করা অলিম্পিকের আয়োজক শহরের নাম।

এবারের পদক বেশ কিছু ক্ষেত্রে আর সববারের চেয়ে ভিন্ন। এবারের পদকগুলো বানানো হয়েছে ফেলে দেওয়া বৈদ্যুতিক জিনিসপত্র দিয়ে। বৈদ্যুতিক বর্জ্য পদার্থ গলিয়ে তা থেকে ক্ষতিকর উপাদানগুলো ফেলে দেয়া হয়েছে। বাকিটুকু দিয়েই তৈরি হয়েছে টোকিও অলিম্পিকের পদক। এর পেছনে মূলত কাজ করছে আরও একটা উদ্দেশ্য। দেশের নাগরিকদেরকে তাদের বৈদ্যুতিক বর্জ্য নিজ উদ্যোগে সরকারের হাতে তুলে দিতে উদ্বুদ্ধ করতেই আয়োজকদের এই প্রয়াস।

পদক নির্মাতারা স্থা্নীয় সংবাদ মাধ্যমকে জানিয়েছে, এই পদকের চকচকে রঙটা ম্লান হবে না কখনোই। আর এ বিষয়টি প্রতিযোগির অম্লান দক্ষতারই একটা নির্দেশক।

সান নিউজ/এমএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

রাজধানীতে ২ মাদক কারবারি আটক

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর লালবাগ এলাকায় অভিযান চালিয়ে ফেনসি...

গরমে অসুস্থ হয়ে দিনমজুরের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মতিঝিল...

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

রাজশাহীতে সড়ক দুর্ঘটনা, নিহত ২

জেলা প্রতিনিধি: রাজশাহীর চারঘাট উপজেলার হেমন্তের মোড়ে আত্মীয...

সাজেকে হতাহতদের ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা 

জেলা প্রতিনিধি: রাঙ্গামাটির সাজেকের সড়ক দুর্ঘটনায় ক্ষতিপূরণ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা