পদ্মা সেতুর প্রভাবে যাত্রী সংকটে বিমান
জাতীয়
যশোর-ঢাকা রুট

পদ্মা সেতুর প্রভাবে যাত্রী সংকটে বিমান

সান নিউজ ডেস্ক : পদ্মা সেতু চালু হওয়ায় সড়ক পথে দক্ষিণাঞ্চলে যাতায়াত সহজ হওয়ায় যশোর-ঢাকা রুটে বিমানে যাত্রী সংকট দেখা দিয়েছে। ফলে বিপাকে পড়েছে বেসরকারি বিমান পরিবহন সংস্থা।

আরও পড়ুন : ৬ লাখের বেশি শিশু পেল করোনার টিকা

ইতোমধ্যে দুটি এয়ারলাইন্স কর্তৃপক্ষ উল্লেখিত রুটের ৭টি ফ্লাইট বন্ধ করে দিয়েছে। ভাড়া কমিয়েও যাত্রী সংকট কাটানো যাচ্ছে না বলেও জানিয়েছেন তারা।

সূত্র জানায়, চলতি বছরের শুরু থেকে গত জুন মাস পর্যন্ত যশোর-ঢাকা রুটে তিনটি এয়ারলাইন্সের ১৫টি ফ্লাইট চলাচল করতো। এগুলো হলো, বাংলাদেশ এয়ারলাইন্স, ইউএস বাংলা এবং নভোএয়ার।

যশোর বিমানবন্দর যাত্রীদের পদচারণায় এ সময় মুখর ছিল। সহজলভ্যও ছিল না বিমানের টিকিট। জানা যায় চাহিদার কারণে দ্বিগুণ দাম দিয়ে যাত্রীদের বিমানের টিকিট সংগ্রহ করতে হতো।

আরও পড়ুন : বাংলাদেশ-ভারত ৭ সমঝোতা স্মারক সই

কিন্তু গত ২৫ জুন দেশের সর্ববৃহৎ পদ্মা সেতু চালু হবার পর পরিস্থিতির পরিবর্তন হয়েছে। খুলনা ও সাতক্ষীরা জেলার ৭০ ভাগ মানুষ আকাশ পথে রাজধানীতে যাতায়াত করছে না। তারা সড়ক পথে পদ্মা সেতু দিয়ে কম সময়ে ঢাকা যাচ্ছেন।

অপরদিকে যশোর ও ঝিনাইদহের ৩০ ভাগ মানুষও সড়ক পথ ব্যবহার করছে বলে জানা গেছে। এ কারণে যশোর থেকে ঢাকা যাতায়াতরত এয়ারলাইন্সগুলো ভয়াবহ যাত্রী সংকটে পড়েছে।

বর্তমানে ওই রুটে ৭টি ফ্লাইট বন্ধ হয়ে গেছে বেসরকারি দুটি এয়ারলাইন্সের। এর মধ্যে ইউএস বাংলার ৭টি ফ্লাইটের মধ্যে চলাচল করছে ৩ টি এবং নভোএয়ারের ৫টির মধ্যে চলাচল করছে ২টি। বাংলাদেশ বিমানের দুটি ফ্লাইট অব্যাহত রয়েছে।

আরও পড়ুন : লিজ ট্রাসের জয়, ২ মন্ত্রীর পদত্যাগ

এ হিসেবে বর্তমানে প্রতিদিন ৭টি ফ্লাইট যশোর-ঢাকা রুটে চলাচল করছে। তারপরও বেশিরভাগ ফ্লাইট অর্ধেক বা তারও কম যাত্রী নিয়ে চলাচল করছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

এদিকে, এয়ারলাইন্সগুলো ভাড়া কমিয়ে নানারকম অফার দিয়ে যাত্রী ধরে রাখার চেষ্টা করছে। সোমবার নভোএয়ার ঢাকা রুটের ভাড়া কমিয়ে কমপক্ষে ৩ হাজার ১৯৯ টাকা নির্ধারণ করে।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) থেকে ইউএস বাংলাও একই ভাড়া নির্ধারণের সিদ্ধান্ত নিয়েছে। অথচ পদ্মা সেতু উদ্বোধনের আগে এ দুটি এয়ারলাইন্সের ভাড়া ছিল ৪ হাজার ৫শ টাকা।

আরও পড়ুন : মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ২০ টাকা

ঈদসহ বিশেষ সময়ে ১০ হাজার ২শ, ৮ হাজার ৫শ বা ৭ হাজার ২শ টাকা পর্যন্ত ভাড়া নেওয়া হয়েছে।

উল্লেখিত রুটে গত জুলাই মাসে বাংলাদেশ বিমানের ভাড়া ছিল ৩ হাজার ২শ টাকা। বর্তমানে এ ভাড়াতেই তাদের দুটি ফ্লাইট যশোর রুটে চলাচল করছে।

নভো এয়ারলাইন্সের হেড অব মার্কেটিং অ্যান্ড সেলস বাহাউল ইসলাম পদ্মা সেতুর প্রভাবের কারণে তাদের যাত্রী সংখ্যা কমেছে বলে মন্তব্য করেন।

আরও পড়ুন : পানি না দিলে ইলিশও দেবো না

এ প্রসঙ্গে ইউএস বাংলা এয়ারলাইন্সের মিডিয়া কর্মকর্তা কামরুল ইসলাম বলেন, পদ্মা সেতু চালু হবার পর যশোরাঞ্চলের মানুষ সড়ক পথেই বেশি ঢাকায় যাতায়াত করছে। এ কারণে ফ্লাইট কমিয়ে দেওয়া হয়েছে।

তবে পদ্মা সেতুর প্রভাব বাংলাদেশ বিমানে পড়েনি বলে জানিয়েছেন বাংলাদেশ বিমান যশোরের কর্মকর্তা মাহবুবুর রহমান। যাত্রী কিছুটা কম হলেও অফ সিজনের কারণে এমন হয়েছে বলে মনে করেন তিনি।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

স্বাধীনতা দিবস ছাত্রলীগের ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

পঞ্চগড়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু 

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

পানিতে ডুবে প্রাণ গেল শিশুর

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর সেনবাগে পানিতে ডুবে এক শিশুর...

ভারতের পণ্য বর্জনে সরকার এত বিচলিত কেন?

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

দেশে বছরে অকাল মৃত্যু পৌনে ৩ লাখ 

নিজস্ব প্রতিবেদক: দূষণের কারণে বা...

বাগদান সারলেন অদিতি-সিদ্ধার্থ

বিনোদন ডেস্ক: ভারতের জনপ্রিয় তারকা অভিনেত্রী অদিতি রাও হায়দা...

আলুর দাম বাড়ার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক: গত বছরের চেয়ে এ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা