জাতীয়

ভোর ছটার আগেই আসতে হবে ঢাকা

নিজস্ব প্রতিবেক: সরকারের পক্ষ থেকে বারবার বলা হচ্ছে, শুক্রবার (২৩ জুলাই) থেকে শুরু হওয়া লডাউন আগের যেকোন সময়ের চেয়ে কঠোর হবে। তাই ঈদে গ্রামে যাওয়া কর্মজীবী বা ঢাকায় ফেরার তাড়া থাকা মানুষরা যে করেই হোক শুক্রবার ভোর ৬টার আগেই ফিরতে চান। এ সময়ের মধ্যে ঢাকায় ফিরতে না পারলে ফেঁসে যেতে হবে লকডাউনে।

ঈদের আগে সর্বশেষ কঠোর লকডাউনে দেখা গেছে, রাজধানীসহ সারাদেশে মাঠপর্যায়ে অত্যন্ত কঠোর ছিল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। বাইরে বের হওয়া প্রায় সব যানবাহন ও মানুষ রাজধানীসহ সারাদেশের চেকপোস্টে আইনশৃঙ্খলা রক্ষাকারীর সদস্যদের মুখোমুখি হয়েছে। এসময় বাইরে বের হওয়ার জরুরি কারণ দেখাতে হয়েছে। যারা জরুরি কারণ দেখাতে পারেননি তাদের জরিমানা, মামলা, আটক এবং তাৎক্ষণিক শান্তির মুখোমুখি হতে হয়েছে। এবারের লকডাউন এর চেয়েও কঠোর হবে বলে জানিয়েছে সরকার পক্ষ। তাই কর্মস্থলে বা অন্য কোন কারণে ঢাকায় আসতে চাইলে ভোর ৬টার মধ্যেই আসবে হবে।

ঈদের দ্বিতীয় দিন বৃহস্পতিবার (২২ জুলাই) সকাল থেকেই সড়ক, রেল ও নৌপথে ঢাকাগামী যাত্রীদের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে। তুলনামূলকভাবে রাতেও যাত্রীদের চাপ দেখা গেছে। ফেরি ঘাটগুলো ছিল খুবই ব্যস্ত; গাড়ির লাইন ছিল কয়েক কিলোমিটার।

বৃহস্পতিবার (২২ জুলাই) জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, এবারের কঠোর লকডাউন পূর্বের লকডাউনগুলোর চেয়ে কঠোর হবে। বিধিনিষেধ নিশ্চিত করতে পুলিশ, বিজিবি ও সেনাবাহিনী মাঠে থাকবে।

ফরহাদ হোসেন বলেন, অফিস-আদালত, গার্মেন্টস-কলকারখানা ও রফতানিমুখী সব কিছুই বন্ধ থাকবে। এটা এ যাবতকালের সর্বাত্মক কঠোর বিধিনিষেধ হতে যাচ্ছে। এ সময়ে মানুষের বাইরে আসার প্রয়োজনই হবে না। কারণ অফিসে যাওয়ার বিষয় নেই। যারা গ্রামে গেছেন, তারা জানেন যে অফিস বন্ধ। তাদের ৫ তারিখের পরে আসতে হবে।

সংক্রমণ কমাতে সবার সহযোগিতা কামনা করে প্রতিমন্ত্রী বলেন, সবাইকে ঘরে থাকতে হবে। জরুরি প্রয়োজন ছাড়া বাইরে আসা যাবে না। বাইরে আসলে ডাবল মাস্ক পরতে হবে। আমরা যদি এই ১৪ দিন সফল করতে পারি তাহলে সংক্রমণ নিয়ন্ত্রণে নিয়ে আসতে পারবো। না হলে এটা (করোনা সংক্রমণ) বাড়তে থাকবে। হাসপাতালে যে চাপ তা ম্যানেজ করতে অসুবিধা হবে। তাই সবাইকে সহযোগিতা করতে হবে। এই ১৪ দিন খুবই গুরুত্বপূর্ণ।

সবকিছু বন্ধ থাকলেও খাদ্যপণ্য উৎপাদন ও প্রক্রিয়াকরণের সঙ্গে যুক্ত মিল-কারখানা এবং কোরবানির পশুর চামড়া পরিবহন ও সংক্রমণ এবং ওষুধ শিল্প সংশ্লিষ্ট কার্যক্রম কঠোর বিধিনিষেধের আওতার বাইরে থাকবে।

সান নিউজ/ এমএইচআর/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আচরণবিধি লঙ্ঘন করলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : আমাদের কাছে সব প্রার্থী সমান। দল বা প্রার...

প্রাইভেটকারে কাভার্ডভ্যানের ধাক্কা, নিহত ৩

নিজস্ব প্রতিবেদক: মুন্সীগঞ্জের গজ...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

৬ অঞ্চলে ঝড়বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক: দেশের ৬ অঞ্চলের ওপর দিয়ে ৬০ কি.মি বেগে ঝড়ে...

রাজধানীতে লেকে ডুবে ২ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর উত্তরায় লেকের পানিতে ডুবে ২ জনের...

টাঙ্গাইলে কুকুরের কামড়ে আহত ২০

জেলা প্রতিনিধি: টাঙ্গাইল জেলার ভূঞাপুরে ১টি পাগলা কুকুরের কা...

সরকার গণমাধ্যমের স্বাধীনতায় কাজ করছে

নিজস্ব প্রতিবেদক : সরকার গণমাধ্যমের পূর্ণাঙ্গ স্বাধীনতা নিশ্...

ভালুকায় পানি ও স্যালাইন বিতরণ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড...

রাজধানীতে শিক্ষার্থীর লাশ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর কদমতলী...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা