জাতীয়
নেই স্বাস্থ্যবিধি

নেয়া হচ্ছে মনগড়া ভাড়া 

জাহিদ রাকিব

পরিবার-পরিজনের সঙ্গে ঈদ করতে রাজধানী ছাড়ছেন সাধারণ মানুষ। এতে করে ভিড় বাড়ছে দূরপাল্লার পরিবহনগুলোতে। সরকারি বিধি অনুযায়ী করোনা সংক্রমণ রোধে ৫০ শতাংশ সিট ফাঁকা রেখে চলার কথা থাকলেও তা মানা হচ্ছে না। বাস মালিকরা আদায় করছে নিজেদের মনগড়া ভাড়া। যাত্রীরাও পরছেন না মাস্ক।

শনিবার (১৭ জুলাই) সকালে রাজধানীর বৃহত্তর বাস টার্মিনাল সায়েদাবাদ এলাকা ঘুরে এমন চিত্র দেখা যায়।

সায়েদাবাদ থেকে নোয়াখালী রুটে চলাচলকারী হিমাচল, ইকনো, ঢাকা এক্সপ্রেস পরিবহনের বাসে সরকার নির্ধারিত ৬০ শতাংশের বেশি ভাড়া নেয়া হচ্ছে। এ রুটে ঢাকা থেকে নোয়াখালী পর্যন্ত আগে যাত্রীদের কাছ থেকে ৩৮০ টাকা ভাড়া নেয়া হলেও আজ নেওয়া হচ্ছে ৭৫০-৮০০ টাকা। আর এ নিয়ে কিছু কিছু যাত্রীর সঙ্গে বাস শ্রমিকদের বাকবিতণ্ডাও হয়। বাসে স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক যাত্রী নেওয়ার কথা থাকলেও তা মানা হয়নি।

এ বিষয়ে সায়েদাবাদ থেকে শ্রীমঙ্গল রূপশী বাংলা পরিবহনের যাত্রী রফিকুল ইসলাম বলেন, ৬০ শতাংশ বেশি নয়, বাসের লোকেরা ভাড়া নিচ্ছেন দ্বিগুণ। ৪৭০ টাকার ভাড়া নেয়া হচ্ছে ১০০০ টাকা।

সেলিনা সুলতানা নামে আরেক যাত্রী বলেন, গণপরিবহণে অর্ধেক যাত্রী নেয়ার কথা থাকলেও ভাড়া নিচ্ছে দ্বিগুণ। এ বিষয়ে সরকারের নজর দেয়া উচিত।

ঈদ করতে ফেনীর ছাগল ভূইয়া যাচ্ছেন স্ত্রীসহ আনোয়ান হোসেনের পরিবার। তিনি বলেন, গ্রামে আত্মীয়-স্বজনের সঙ্গে ঈদ করতে যাচ্ছি। বাসের অতিরিক্ত ভাড়ার বিষয়ে তিনি ক্ষোভ প্রকাশ করেন। সরকার বলছে ৬০ শতাংশ ভাড়া বেশি নেয়ার জন্য কিন্তু তা কেউ মানছে না। নিজেদের খেয়ালখুশি মতো ভাড়া বেশি নেয়া হচ্ছে ।

কুমিল্লাগামী তিশা পরিবহনের একটি বাসে দেখা যায়, অর্ধেক আসন খালি থাকলেও বেশিরভাগই পাশাপাশি যাত্রী নিতে দেখা যায়। এই সময় পাশাপাশি কেন বসছেন জানতে চাইলে তারা বলেন, দুই সিটে একজন বসলে ডাবল ভাড়া। কাউন্টার থেকে বলছে একসাথে বসলে ভাড়া কম নিবে।

সায়েদাবাদ বাস টার্মিনালেও দেখা যায় অনেক যাত্রী বাসের জন্য অপক্ষো করছে। তবে যেসব যাত্রী দল বেঁধে অপেক্ষা করছে তাদের বেশিরভাগেরই মুখে মাস্ক নেই। বাসেও বসে আছে মাস্কবিহীন যাত্রী।

অতিরিক্ত ভাড়ার বিষয়ে হিমাচল কাউন্টারের ম্যানেজার আবুল হাশেম বলেন, আমরা সরকার নির্ধারিত ভাড়া নিচ্ছি। তিনি অভিযোগ অস্বীকার করে বলেন, কোন কোন যাত্রী আমাদের ঈদ বোনাস হিসেবে খুশি হয়ে চা-নাস্তার জন্য বাড়তি টাকা দেয়।

স্বাস্থ্যবিধি নিয়ে ইকনো কাউন্টার ম্যানেজার বলেন, আমরা প্রতিনিয়ত যাত্রীদের বলছি যাতে তারা ভিড় না করে, সবাই যাতে মাক্স পরে। অনেকেই আমাদের কথা শুনছে না।

অতিরিক্ত ভাড়ার বিষয়ে সায়েদাবাদ টার্মিনাল পুলিশ বক্সের সার্জেন্ট ইমরান হোসেন বলেন, সরকার নির্ধারিত ৬০ শতাংশের বেশি কোন বাস ভাড়া নিলে আমরা আইনানুগ ব্যবস্থা নিবো। তা ছাড়া আমাদের কাছে কোন যাত্রী অভিযোগ করে নাই।

সান নিউজ/জেআই/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

গণ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের অপসারণের দাবি

নিজস্ব প্রতিনিধি: নিজের পিএইচডি নিয়ে জালিয়াতিসহ নানা দুর্নী...

খাগড়াছড়িতে বিশ্ব মা দিবস উদযাপন 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

ভূমিদস্যুদের বিচারের দাবিতে মানববন্ধন

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়...

সাংবাদিকতায় সেরাদের অ্যাওয়ার্ড দিচ্ছে ডিএমএফ

নিজস্ব প্রতিবেদক: আগামী জুন মাসে...

টঙ্গীবাড়িতে আরিফ হালদারের উঠান বৈঠক অনুষ্ঠিত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

স্বর্ণপদক পেলেন এনার্জিপ্যাকের চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক: এনার্জিপ্যাক পা...

অবশেষে দেশে ফিরল এমভি আবদুল্লাহ

নিজস্ব প্রতিবেদক: সোমালিয়ান জলদস্...

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক অত্যন্ত চমৎকার

নিজস্ব প্রতিবেদক: যুক্তরাষ্ট্রের...

ডোনাল্ড লু ঢাকায় আসছেন কাল

নিজস্ব প্রতিবেদক: ২ দিনের সফরে আগামীকাল ঢাকায় আসছেন যুক্তরাষ...

ভালুকায় কৃষকদের মাঝে উন্নয়ন সহায়তা প্রদান

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় ২০২৩-২৪ অ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা