জাতীয়

রাত পোহালেই তিন জেলায় সাত দিনের লকডাউন

নিজস্ব প্রতিবেদক: বাগেরহাট, লালমনিরহাট ও ঠাকুরগাঁওয়ে আগামীকাল থেকে সাত দিনের সর্বাত্মক লকডাউন ঘোষণা করা হয়েছে। সংশ্লিষ্ট জেলার করোনা প্রতিরোধ কমিটি এসব লকডাউনের সিদ্ধান্ত নেন।

বুধবার (২৩ জুন) বিকেলে ঠাকুরগাঁওয়ের জেলা প্রশাসক মাহবুবুর রহমান জানান, আগামীকাল (বৃহস্পতিবার) সকাল ৬টা থেকে আগামী ৩০ জুন সন্ধ্যা ৬টা পর্যন্ত এ ‘লকডাউন’ চলবে।

এ ছাড়াও বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মাদ আজিজুর রহমান ও লালমনিরহাটের জেলা প্রশাসক আবু জাফর নিজ নিজ জেলার ক্ষেত্রে এ ঘোষণা দেন।

মাহবুবুর রহমান বলেন, জেলায় কঠোর বিধিনিষেধ থাকার পরও করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েছে। তাই বৃহস্পতিবার সকাল থেকে আগামী ৭ দিনের ‘কঠোর লকডাউনের’ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখানে বুধবার শনাক্তের হার ছিল ৪০ দশমিক ১৯ শতাংশ।

দুপুরে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত করোনাভাইরাস প্রতিরোধ সংক্রান্ত জেলা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

লকডাউন চলাকালে প্রতিটি জেলায় সব ব্যবসা প্রতিষ্ঠান, শপিং মল, রেস্তোরাঁ ও চায়ের দোকান বন্ধ থাকবে। সাপ্তাহিক হাট ও গরুর হাট, পর্যটন কেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার এবং বিনোদন কেন্দ্র বন্ধ থাকবে।

তবে মুদি দোকান, কাঁচাবাজার, মাছের বাজার এবং ফলের দোকান খোলা থাকবে।

জেলার ভেতরে ও আন্তঃজেলা দূরপাল্লার গণপরিবহন, ইজিবাইক, থ্রি-হুইলারসহ সব যান্ত্রিক যানবাহন বন্ধ থাকবে।

অতি জরুরি প্রয়োজন ছাড়া কোনোভাবেই বাড়ির বাইরে বের হওয়া যাবে না। তবে জরুরি পরিষেবা, চিকিৎসাসেবা, কৃষিপণ্য, খাদ্য সরবরাহ ও সংগ্রহ, বিদ্যুৎ, গ্যাস, ফায়ার সার্ভিস, টেলিফোন, ইন্টারনেট, ব্যাংকিং, মোবাইল ব্যাংকিং, ওষুধ শিল্পসংশ্লিষ্ট যানবাহন ও কর্মীরা এর আওতাবহির্ভূত।

এদিকে, ঠাকুরগাঁওয়ের সিভিল সার্জন ডা. মাহফুজার রহমান সরকার বলেন, সাত দিনের কঠোর বিধিনিষেধ আরোপের শুরুতে জেলায় ৮২১টি নমুনা পরীক্ষায় ৩৩০ জন শনাক্ত হয়েছে। নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ৪০ দশমিক ১৯ শতাংশ। এ সময়ে মারা গেছেন ৯ জন।

বাগেরহাটে গেল ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে আরও তিন জনের মৃত্যু হয়েছে। এই সময়ে ১৩৬ জনের নমুনা পরীক্ষায় নতুন করে ৬০ জনের করোনা শনাক্ত হয়েছে। গেল ২৪ ঘণ্টায় শনাক্তের হার দাঁড়িয়েছে ৪৪ শতাংশে। এই নিয়ে বাগেরহাটে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়ালো দুই হাজার ৭৫২ জনে। মারা গেছে ৭৩ জন। আজ সকালে বাগেরহাটের সিভিল সার্জন ডা. কেএম হুমায়ুন কবির এসব তথ্য জানিয়েছেন।

লালমনিরহাট জেলার সার্বিক করোনা পরিস্থিতি উল্লেখ করে বলা হয়, জেলায় ৭ হাজার ৬৪ জনের নমুনা পরিক্ষা করা হয়েছে। তার মধ্যে ৬ হাজার ৮শত ১৯ জনের ফলাফল পাওয়া গেছে। আক্রান্ত ১হাজার ৩শত ১১ জন। আক্রান্তের হার ১৯.২২। পৌর এলাকায় মাস্ক ব্যবহার, স্বাস্থ্যবিধি মেনে চলা ও বেশি বেশি করে নমুনা পরিক্ষার জন্য সকলের প্রতি আহ্বান জানানো হয়েছে।

সাননিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

জঙ্গলে মিললো গুলিবিদ্ধ ২ মরদেহ

নিজস্ব প্রতিবেদক : বান্দরবানের রুমায় জঙ্গল থেকে গুলিবিদ্ধ ২...

সিলেটে ঝড়-বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আজ দেশে...

বিএনপি দেশের উন্নয়ন দেখে না

নিজস্ব প্রতিবেদক: আ’লীগের স...

গরমে অসুস্থ হয়ে শিক্ষকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : যশোরে গরমে অসুস্থ হয়ে আহসান হাবিব নামে এক...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা