টিআরপি নির্ধারণে বেসরকারি প্রতিষ্ঠান নিয়োগের সিদ্ধান্ত
জাতীয়

টিআরপি নির্ধারণে বেসরকারি প্রতিষ্ঠান নিয়োগের সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক : টেলিভিশন রেটিং পয়েন্ট (টিআরপি) নির্ধারণে বেসরকারি প্রতিষ্ঠান নিয়োগ দেবে সরকার। টিআরপি নিরূপণের মাধ্যমে টিভি চ্যানেলের জনপ্রিয়তা যাচাই করা হয়। বর্তমানে বাংলাদেশে যেসব প্রতিষ্ঠান টিআরপি কার্যক্রম পরিচালনা করছে, সেগুলোর কোনোটিই সরকারের অনুমোদিত না। তাই টিআরপি কার্যক্রমের জন্য প্রতিষ্ঠান নির্ধারণের উদ্যোগ নিয়েছে সরকার।

সুশৃঙ্খল, মানসম্মত ও প্রতিযোগিতামূলক প্রচার ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইটের কারিগরি সহযােগিতায় উন্নত প্রযুক্তিতে টিআরপি নির্ধাণের প্রতিষ্ঠান নির্বাচন, কারিগরি সহায়তা প্রদান ও কার্যক্রম মনিটরিং করার জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এক প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে টিআরপি নির্ধারণে বেসরকারি প্রতিষ্ঠানকে নিয়োগের বিষয়ে কিছু নিয়মের কথা উল্লেখ করা হয়েছে।

এতে বলা হয়েছে, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় নির্দিষ্ট মেয়াদে বাংলাদেশি টিভি চ্যানেলের টিআরপি নির্ধারণের কার্যক্রম পরিচালনা করার জন্য আগ্রহী বেসরকারি প্রতিষ্ঠানের কাছ থেকে প্রজ্ঞাপনমূলে দরখাস্ত আহ্বান করবে। আগ্রহী দেশি ও বাংলাদেশে নিবন্ধিত বিদেশি বেসরকারি প্রতিষ্ঠান নির্ধারিত তারিখের মধ্যে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিবের কাছে বাংলাদেশি টিভি চ্যানেলের টিআরপি নিরূপণের কার্যক্রম পরিচালনার জন্য দরখাস্ত দাখিল করতে পারবে। সেক্ষেত্রে বিদেশি বেসরকারি প্রতিষ্ঠানের অবশ্যই বাংলাদেশে অফিস থাকতে হবে।

আবেদনকারী প্রতিষ্ঠানকে অবশ্যই আবেদনপত্রের সাথে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিবের অনুকূলে নিরাপত্তা জামানত বাবদ দশ লাখ টাকার পে-অর্ডার/ব্যাংক ড্রাফট (ফেরতযােগ্য) জমা দিতে হবে। আবেদনপত্র যােগ্য হিসেবে বিবেচিত না হলে উক্ত পে-অর্ডার/ব্যাংক ড্রাফট ফেরত দেয়া হবে। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় নির্দিষ্ট মেয়াদে বাংলাদেশি টিভি চ্যানেলের টিআরপি নির্ধারণের কার্যক্রম পরিচালনা করার জন্য যােগ্যতাসম্পন্ন এক বা একাধিক প্রতিষ্ঠানকে অনুমােদন দিতে পারবে।

টিআরপি নির্ধারণ কার্যক্রম মনিটরিংয়ের জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে অংশীজনের সমন্বয়ে একটি মনিটরিং কমিটি গঠন করবে। বাংলাদেশি টিভি চ্যানেলের টিআরপি নিরূপণের কার্যক্রম পরিচালনার জন্য নির্বাচিত কোনাে প্রতিষ্ঠানকে অনাপত্তিপত্র গ্রহণের পূর্বে লাইসেন্স ফি বাবদ পাঁচ লাখ টাকা চালানের মাধ্যমে (১-৩৩০১-০০০১-১৮৫৪) কোডে জমা দিয়ে চালানের কপি তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে দাখিল করতে হবে। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় চালানের কপি যাচাইপূর্বক নিশ্চিত হয়ে নির্বাচিত প্রতিষ্ঠানের অনুকূলে অনাপত্তি প্রদান করবে।

দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে কারিগরি সহায়তা নিয়ে মনিটরিং কমিটির সন্তুষ্টি সাপেক্ষে পর্যাপ্ত সংখ্যক স্থানে আধুনিক প্রযুক্তির ডিভাইস ব্যবহার করে টিআরপি নির্ধারণ করবে। দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান/প্রতিষ্ঠানসমূহ তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে অনুমােদিত বাংলাদেশি টিভি চ্যানেলের তালিকা সংগ্রহ করবে। বঙ্গবন্ধু স্যাটেলাইটের কারিগরি সহযােগিতা ব্যবহারের কারণে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কাছ থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট কর্তৃপক্ষ নির্দিষ্ট হারে ফি গ্রহণ করতে পারবে।

দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান/প্রতিষ্ঠানসমূহ টিআরপি নির্ধারণপূর্বক প্রতিবেদন প্রকাশ করায় অনুমােদিত বাংলাদেশি টিভি চ্যানেলের কাছ থেকে প্রতি মাসে সার্ভিস চার্জ বাবদ নির্দিষ্ট ফি গ্রহণ করতে পারবে। দায়ত্বিপ্রাপ্ত প্রতিষ্ঠান/প্রতিষ্ঠানসমূহ টিআরপি নির্ধারণপূর্বক তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের গঠিত টিআরপি মনিটরিং কমিটিকে অবহিত করে প্রতিবেদন প্রকাশ করবে।

এই নিয়মাবলী আগামী ২০ এপ্রিল থেকে কার্যকর হবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

এমআর/বিএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

শ্রমিকদের অধিকার বঞ্চিত করলে ছাড় নয়

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত 

বিনোদন ডেস্ক: ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খানকে নতুন করে...

শ্রমিকদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগ সাধা...

সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু ২ মে

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল থেকে দ...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

গরমে ঠান্ডা পানি খেলে কী হয়?

লাইফস্টাইল ডেস্ক: গরমের মধ্যে এক গ্লাস ঠাণ্ডা পানি স্বস্তি য...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা